বৃহস্পতিবার ইডেনে শুরু রঞ্জি ফাইনাল, আমন্ত্রিত বাংলার প্রাক্তন চ্যাম্পিয়নরা

বৃহস্পতিবার শুরু হচ্ছে রঞ্জি ট্রফি ফাইনাল। ৩ দশকেরও বেশি সময় পর চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে খেলতে নামছে বাংলা। এই ম্যাচকে স্মরণীয় করে রাখতে নানা উদ্য়োগ নিচ্ছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল।

Web Desk - ANB | Published : Feb 14, 2023 6:22 AM IST

৩৩ বছর পর ফের দত্তাত্রেয় মুখোপাধ্যায়, রাজীব শেঠ, শরদিন্দু মুখোপাধ্যায়, ইন্দু রায়, রাজা ভেঙ্কটরমনের মতো প্রাক্তন ক্রিকেটারদের নিয়ে আলোচনা শুরু হয়েছে। ১৯৮৯-৯০ মরসুমেই যে শেষবার রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হয় বাংলা। ৩৩ বছর পর ফের ইডেন গার্ডেন্সে রঞ্জি ট্রফি ফাইনাল খেলতে নামছে বাংলা। গত ৩ দশকে একাধিকবার রঞ্জি ট্রফি ফাইনাল খেলেছেন লক্ষ্মীরতন শুক্লা, মনোজ তিওয়ারিরা। কিন্তু আর খেতাব আসেনি। এবার ঘরের মাঠে অনুষ্টুপ মজুমদার, সুদীপ কুমার ঘরামিদের হাত ধরে সাফল্য আসবে বলেই আশা সিএবি কর্তাদের। প্রাক্তন চ্যাম্পিয়নদের সামনে এই সাফল্য এলে আরও ভালো হয়। তাহলে প্রাক্তন নায়কদেরও সম্মান জানানো যাবে। সে কথা মাথায় রেখেই রঞ্জি ট্রফি ফাইনাল দেখতে আসার জন্য ১৯৮৯-৯০ মরসুমের চ্যাম্পিয়ন দলের সদস্যদের আমন্ত্রণ জানিয়েছে সিএবি। বর্তমান সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ও সেই চ্যাম্পিয়ন দলে ছিলেন। ফাইনালে অবশ্য তিনি খেলার সুযোগ পাননি। তাঁর বদলে খেলেন ভাই সৌরভ গঙ্গোপাধ্যায়। ফলে সবদিক থেকেই ৩৩ বছর আগের রঞ্জি ট্রফি ফাইনাল বাংলার ক্রিকেটের ইতিহাসে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সিএবি-র আশা, এবারের রঞ্জি ট্রফি ফাইনালও স্মরণীয় হয়ে থাকবে।

এখনও পর্যন্ত দু'বার রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হয়েছে বাংলা। দু'বারই ফাইনাল হয়েছে ইডেনে। তৃতীয়বার ইডেনেই খেতাব আসবে বলে আশা বঙ্গ ক্রিকেট মহলের। এবার আমন্ত্রিত হয়ে ইডেনে ঘণ্টা বাজিয়ে রঞ্জি ট্রফি ফাইনাল শুরু করবেন বাংলার প্রাক্তন অধিনায়ক সম্বরণ বন্দ্যোপাধ্যায়। তাঁর সতীর্থরা সবাই থাকবেন ইডেনে। 

রঞ্জি ট্রফি ফাইনালে যাতে বাংলার সমর্থনের অভাব না হয় তার জন্যও ব্যবস্থা নিচ্ছে সিএবি। ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, ইডেনের চারটি ব্লকে বিনামূল্যে ম্যাচে দেখতে পারবেন সাধারণ দর্শকরা। তাঁদের জন্য গেট খোলা থাকবে। স্কুল-কলেজের পড়ুয়ারাও যাতে রঞ্জি ট্রফি ফাইনাল দেখতে যেতে পারেন, সেই উদ্য়োগও নিচ্ছে সিএবি। 

মাঠের বাইরে যখন এত উদ্যোগ-আয়োজন, তখন মাঠেও লড়াই করার জন্য তৈরি হচ্ছেন আকাশ দীপ, ঈশান পোড়েলরা। ২০১৯-২০ মরসুমেও রঞ্জি ট্রফি ফাইনালে পৌঁছে গিয়েছিল বাংলা। কিন্তু সেবার ফাইনালে সৌরাষ্ট্রর কাছেই হারতে হয়। সে কথা মনে পড়লেই চোয়াল শক্ত হয়ে যাচ্ছে কোচ লক্ষ্মী, অধিনায়ক মনোজের। লক্ষ্মী বলছেন, উল্লাস করার মতো কোনও সাফল্য পায়নি দল। রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হলে তবেই আনন্দ করা যাবে। মনোজও বলছেন, চ্যাম্পিয়ন হওয়ার সুযোগই তাঁদের তাতিয়ে দিচ্ছে।

আরও পড়ুন-

উইমেনস প্রিমিয়ার লিগের নিলাম, ৩.৪০ কোটি টাকা দিয়ে স্মৃতি মন্ধানাকে নিল আরসিবি

'নমস্কার বেঙ্গালুরু', সমর্থকদের বার্তা নিলামে সবচেয়ে বেশি দর পাওয়া স্মৃতির

আইসিসি-র বিচারে জানুয়ারির সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত শুবমান গিল

Read more Articles on
Share this article
click me!