২০২২-এ টেস্টে সেরা ভারতীয় ব্যাটার ঋষভ পন্থ, বোলারদের মধ্যে শীর্ষে বুমরা, জানাল বিসিসিআই

২০২২-এ ভারতীয় দল এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে টেস্ট ফর্ম্যাটে ভারতীয় দলের পারফরম্যান্স বেশ ভাল। 

Web Desk - ANB | Published : Jan 1, 2023 5:50 AM IST

২০২২-এ ভারতীয় দল বহুদেশীয় কোনও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে না পারলেও, দ্বিপাক্ষিক সিরিজগুলিতে বেশ ভাল পারফরম্যান্স দেখিয়েছে। এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপের ফাইনালে পৌঁছতে পারেনি। গত বছরের শুরুতে বিশ্বের সেরা টি-২০ দল ছিল ভারতীয় দল। কিন্তু তারপরেও এই ফর্ম্যাটে চ্যাম্পিয়ন হতে পারল না ভারত। তবে দলগত পারফরম্যান্স খুব একটা ভাল না হলেও, টি-২০ ফর্ম্যাটে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন মিডল অর্ডার ব্যাটার সূর্যকুমার যাদব। টি-২০ ফর্ম্যাটের ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে ১,০০০-এর বেশি রান করেছেন সূর্যকুমার। ৩২ বছর বয়সি এই ব্যাটার টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই ২০২২ শেষ করেছেন। সূর্যকুমার ছাড়াও ২০২২-এ ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ভাল পারফরম্যান্স দেখিয়েছেন শ্রেয়াস আইয়ার, মহম্মদ সিরাজ, শুবমান গিল ও ঈশান কিষান। বছরের শেষে বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই ম্যাচে শতরান করেন বিরাট কোহলি। তিনি টি-২০ বিশ্বকাপেও দুর্দান্ত পারফরম্যান্স দেখান। 

২০২২-এর শেষে বিসিসিআই-এর পক্ষ থেকে ক্রিকেটের ৩ ফর্ম্যাটে ভারতীয়দের মধ্যে সেরা ব্যাটার ও বোলারদের বেছে নেওয়া হয়েছে। গাড়ি দুর্ঘটনায় মারাত্মক জখম হয়ে হাসপাতালে ভর্তি থাকা উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থকে টেস্ট ফর্ম্যাটে ভারতীয়দের মধ্যে সেরা ব্যাটার হিসেবে বেছে নেওয়া হয়েছে। তিনি ৭ টেস্ট ম্যাচে ৬৮০ রান করেছেন পন্থ। এই বাঁ হাতি ব্যাটার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউন এবং ইংল্যান্ডের বিরুদ্ধে বার্মিংহ্যামে শতরান করেছেন। ৪টি অর্ধশতরানও করেছেন পন্থ। ২০২২-এ ভারতীয়দের মধ্যে সেরা বোলার নির্বাচিত হয়েছেন জসপ্রীত বুমরা। এই পেসার ২০২২-এ ৫ টেস্ট ম্যাচ খেলে ২২ উইকেট নিয়েছেন। রোহিত শর্মা খেলতে না পারায় ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্বও দেন বুমরা।

২০২২-এ ওডিআই ফর্ম্যাটে ভারতীয়দের মধ্যে সেরা ব্যাটার নির্বাচিত হয়েছেন শ্রেয়াস এবং সেরা বোলার নির্বাচিত হয়েছেন সিরাজ। ২০২২-এ ৩ ফর্ম্যাট মিলিয়ে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি রান করেছেন শ্রেয়াস। তিনি ১৭ ওডিআই ম্যাচ খেলে ৭২৪ রান করেছেন। সিরাজ গত বছর ওডিআই ফর্ম্যাটে ২৪ উইকেট নেন। 

২০২২-এ টি-২০ ফর্ম্যাটে ভারতীয়দের মধ্যে সেরা ব্য়াটার সূর্যকুমার এবং সেরা বোলার ভুবনেশ্বর কুমার। ২০২২-এ ৩১ টি-২০ ম্যাচে ১,১৬৪ রান করেন সূর্যকুমার। গত বছর টি-২০ ফর্ম্যাটে ৩৭ উইকেট নেন ভুবনেশ্বর। তিনি ২০২২-এ ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নেন।

৩ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ভারত-শ্রীলঙ্কার টি-২০ সিরিজ। এরপর ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ওডিআই সিরিজ।

আরও পড়ুন-

উইজডেন বর্ষসেরা ওডিআই দলে ভারত থেকে শ্রেয়াস, সিরাজ, অধিনায়ক বাবর আজম

বছরের শেষ দিন অমিত শাহের সঙ্গে দেখা করলেন হার্দিক ও ক্রুণাল পান্ডিয়া

ঋষভ পন্থকে উদ্ধার করা বাসচালক, কন্ডাক্টরের প্রশংসায় ভিভিএস লক্ষ্মণ

Share this article
click me!