অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলতে পারবেন না পন্থ, সুযোগ পেতে পারেন কিষান

ফেব্রুয়ারিতে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালে উঠতে হলে ভারতীয় দলকে এই সিরিজ জিততেই হবে।

Web Desk - ANB | Published : Jan 1, 2023 6:40 AM IST

গাড়ি দুর্ঘটনায় মারাত্মক চোট পাওয়া ঋষভ পন্থের পক্ষে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলা সম্ভব হবে না। এই উইকেটকিপার-ব্যাটারকে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ এবং ওডিআই সিরিজের দলে রাখা হয়নি। তাঁর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে যাওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই দুর্ঘটনায় জখম হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন পন্থ। তিনি কবে সুস্থ হয়ে মাঠে ফিরতে পারবেন, সেটা এখনই বলা সম্ভব হবে না। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে পন্থের পরিবর্ত হিসেবে কে সুযোগ পাবেন, সেটা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। সম্প্রতি সীমিত ওভারের ফর্ম্যাটে অসাধারণ পারফরম্যান্স দেখানো ঈশান কিষানকে এবার টেস্ট দলে সুযোগ দেওয়া হতে পারে। কিষানের পাশাপাশি টেস্ট দলে সুযোগ পাওয়ার দৌড়ে আছেন কোনা শ্রীকার ভরত ও ভারতীয় এ দলের উইকেটকিপার উপেন্দ্র যাদব। ব্যাটার হিসেবে ভরত ও উপেন্দ্রর চেয়ে অনেকটা এগিয়ে কিষান। তিনি উইকেটকিপার হিসেবেও ভাল পারফরম্যান্স দেখিয়েছেন। ফলে বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতীয় দলের কিপিংয়ের দায়িত্ব কিষানকে দেওয়া হতে পারে।

৯ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে ১৭ ফেব্রুয়ারি। এরপর তৃতীয় টেস্ট ম্যাচ শুরু হবে ১ মার্চ। ৯ মার্চ শুরু হবে সিরিজের চতুর্থ তথা শেষ ম্যাচ। ভারতীয় দল যদি ৪-০ বা অন্তত ৩-১ ফলে সিরিজ জেতে, তাহলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকার শীর্ষে থেকেই ফাইনালে পৌঁছে যাবে। ফলে এই সিরিজ ভারতীয় দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সিরিজ জিততে পারলে পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যাবে ভারতীয় দল। এর আগেরবার ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়েছিল বিরাট কোহলির দল। এবার চ্যাম্পিয়ন হওয়া ছাড়া কিছু ভাবছেন না রোহিত শর্মারা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের দল বেছে নেবেন নতুন নির্বাচকরা। তাঁদের প্রধান চিন্তা থাকবে পন্থের বিকল্প উইকেটকিপার বেছে নেওয়া নিয়ে। পরিবর্ত হিসেবে যে অভিজ্ঞ উইকেটকিপাররা আছেন তাঁদের মধ্যে সঞ্জু স্যামসন ও কিষান এবারের রঞ্জি ট্রফিতে এখনও পর্যন্ত কেরালা ও ঝাড়খণ্ডের হয়ে কিপিং করেননি। তাঁরা রঞ্জি ট্রফিতে ব্যাটার হিসেবেই খেলছেন। ফলে লাল বলের ফর্ম্যাটে সঞ্জু ও কিষান কেমন কিপিং করছেন, সেটা দেখার সুযোগ পাচ্ছেন না নির্বাচকরা। টেস্ট দলের দ্বিতীয় উইকেটকিপার হিসেবে বেশ কিছুদিন ধরেই আছেন ভরত। ফলে পন্থ না থাকায় ভরতেরই সুযোগ পাওয়ার কথা। কিন্তু তিনি ব্যাটার হিসেবে পিছিয়ে। সেই তুলনায় সঞ্জু বা কিষান তো বটেই, এমনকী উপেন্দ্রও এগিয়ে। উপেন্দ্র যেমন কিপিংয়ে নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন, তেমনই ব্যাটিংয়ের গড় ৪৫-এর উপরে। ফলে তিনিও টেস্ট দলে সুযোগ পেতে পারেন।

আরও পড়ুন-

২০২২-এ টেস্টে সেরা ভারতীয় ব্যাটার ঋষভ পন্থ, বোলারদের মধ্যে শীর্ষে বুমরা, জানাল বিসিসিআই

উইজডেন বর্ষসেরা ওডিআই দলে ভারত থেকে শ্রেয়াস, সিরাজ, অধিনায়ক বাবর আজম

ঋষভ পন্থকে উদ্ধার করা বাসচালক, কন্ডাক্টরের প্রশংসায় ভিভিএস লক্ষ্মণ

Share this article
click me!