বয়স শুধু সংখ্যামাত্র, এসএ২০ লিগে ফের প্রমাণ করে দিলেন ফাফ দু প্লেসিরা

দক্ষিণ আফ্রিকার নতুন টি-২০ লিগ এসএ২০ বেশ সফল। এই লিগ যেমন আর্থিক সাফল্য পাচ্ছে, তেমনই জনপ্রিয় হয়ে উঠেছে।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 5:42 AM IST / Updated: Feb 01 2023, 03:36 PM IST

এবারই দক্ষিণ আফ্রিকায় শুরু হয়েছে এসএ২০ লিগ। শুরুতেই বিশ্বজুড়ে জনপ্রিয়তা অর্জন করেছে এই টি-২০ লিগ। আড়াই সপ্তাহ ধরে চলার পর এই লিগে সাময়িক বিরতি চলছে। ৭ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে আপাতত পয়েন্ট তালিকার শীর্ষে প্রিটোরিয়া ক্যাপিটালস। ওয়েন পার্নেলের নেতৃত্বে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে প্রিটোরিয়া ক্যাপিটালস। ৩ বোনাস পয়েন্ট-সহ ৫ ম্যাচ জিতেছে পার্নেলের দল। সেঞ্চুরিয়নের দলটির রান রেট ২.০২৭। দ্বিতীয় স্থানে থাকা সানরাইজার্স ইস্টার্ন কেপের চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে প্রিটোরিয়া। ২ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএ২০ লিগের দ্বিতীয়ার্ধ। প্রথমার্ধের মতোই দ্বিতীয়ার্ধও জমজমাট হতে চলেছে বলেই মনে করছেন ক্রিকেটপ্রেমীরা। অনেকের মতে, টি-২০ ম্যাচ তরুণদের খেলা। কিন্তু দক্ষিণ আফ্রিকার এই লিগে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন ফাফ দু প্লেসি, রোয়েলফ ভ্যান ডার মারউই। ট্রিস্টান স্টাবস, ডেওয়াল্ড ব্রেভিসের মতো তরুণের সঙ্গে সমানতালে লড়াই চালাচ্ছেন দু প্লেসি, মারউই। ৩৮ বছরের দু প্লেসি ৫৮ বলে শতরান করেছেন। এটাই এসএ২০ লিগে প্রথম শতরান। জোবার্গ সুপার কিংসের এই ক্রিকেটার ৭ ম্যাচে ২৭৭ রান করেছেন। ৩৮ বছরের মারউই সানরাইজার্সের হয়ে এখনও পর্যন্ত ১৪ উইকেট নিয়েছেন। তাঁর ইকনমি রেট ৪.৭৩। 

এসএ২০ লিগের প্রথম মরসুমে ৬টি দল খেলছে। সব দলই দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে। সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীরাই এসএ২০ লিগের উত্তেজনার শরিক হতে পারেন। যাঁরা এই লিগের ম্যাচগুলি দেখছেন, লিগের সব খবর রাখছেন এবং আর্থিক লাভ করতে চান, তাঁরা বেটওয়েতে ভাগ্য পরীক্ষা করতে পারেন। এই বিশ্বমানের উত্তেজক প্ল্যাটফর্ম ক্রিকেটের প্রতি ভালোবাসাকে অন্য উচ্চতায় পৌঁছে দিতে পারে এবং প্রতিটি ম্যাচেই আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ রয়েছে। এসএ২০ লিগের সমর্থকরা সব খবর, উত্তেজনা, টানটান লড়াইয়ের খবর পেতে পারেন। বেটওয়েতে প্রতিটি ম্যাচের ফল আগাম বলে দিতে পারলে বিপুল অঙ্কের অর্থ জেতার সুযোগ রয়েছে।

আইপিএল, বিগ ব্যাশ লিগের জনপ্রিয়তা দেখে বিভিন্ন দেশে চালু হয়েছে টি-২০ লিগ। তবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ, পাকিস্তান সুপার লিগ আর্থিকভাবে খুব একটা সফল হয়নি। এই লিগগুলির তুলনায় এসএ২০ লিগ শুরুতেই সাড়া ফেলে দিয়েছে। আইপিএল-এর ফ্র্যাঞ্চাইজিগুলির কর্ণধাররাই এসএ২০ লিগের সঙ্গে যুক্ত। ফলে দক্ষিণ আফ্রিকার এই লিগের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ভারতীয়রা। এই লিগের সঙ্গে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে যুক্ত করার চেষ্টাও চলছে। 

আরও পড়ুন-

ফের 'মাহি মার রহা হ্যায়', মেজাজে ধোনি, আইপিএল-এর জন্য শুরু অনুশীলন

সুস্থ হয়ে উঠছেন, চলতি সপ্তাহেই হাসপাতাল থেকে ছাড়া পেতে পারেন ঋষভ পন্থ

ভারতের পিচে টেস্ট সিরিজের আগে প্রস্তুতি ম্যাচ খেলা অপ্রাসঙ্গিক, দাবি স্টিভ স্মিথের

Share this article
click me!