টি-২০ ম্যাচে দু'দল মিলিয়ে ৫০১ রান! বিশ্বরেকর্ড দক্ষিণ আফ্রিকার ঘরোয়া প্রতিযোগিতায়

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-২০ প্রতিযোগিতায় বিশ্বরেকর্ড। শুধু সবচেয়ে বেশি রানই নয়, দু'দল মিলিয়ে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডও হল এই ম্যাচে।

Web Desk - ANB | Published : Nov 2, 2022 7:19 AM IST / Updated: Nov 02 2022, 12:53 PM IST

একটা সময় ছিল যখন ওডিআই-তে ৬০ ওভারের ম্যাচেও দু'দল মিলিয়ে ৫০০ রান হত না। কিন্তু এখন খেলার ধারা বদলে গিয়েছে। টি-২০ ম্যাচেই দু'দল মিলিয়ে ৫০০ রান হয়ে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-২০ প্রতিযোগিতাতেই এই রান উঠল। এর আগে কোনও স্বীকৃত প্রতিযোগিতামূলক টি-২০ ম্যাচে দু'দল মিলিয়ে এই রান ওঠেনি। ফলে ক্রিকেট সাউথ আফ্রিকা টি-২০ চ্যালেঞ্জে বিশ্বরেকর্ড হল। টাইটানস ও নাইটসের ম্যাচে এই রেকর্ড হয়। প্রথমে ব্যাটিং করতে নেমে টাইটানস মাত্র ৩ উইকেট হারিয়ে ২৭১ রান তোলে। জবাবে নাইটস ৯ উইকেট হারিয়ে ২৩০ রান করে। এর আগে টি-২০ ম্যাচে দু'দল মিলিয়ে সর্বোচ্চ রান ছিল ৪৯৭। নিউজিল্যান্ডে সুপার স্ম্যাশ প্রতিযোগিতায় ২০১৬-১৭ মরসুমে সেন্ট্রাল ডিস্ট্রিক্টস বনাম ওটাগো ভল্টস ম্যাচে এই রান ওঠে। এতদিন সেটাই ছিল বিশ্বরেকর্ড। তবে এবার সেই রেকর্ড ভেঙে গেল। এই ম্যাচে দু'দল মিলিয়ে মোট ৩৬টি ছক্কা মেরেছে। এটা টি-২০ ম্যাচে তৃতীয় সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড। টি-২০ ফর্ম্যাটে যেভাবে খেলছেন ব্যাটাররা, তাতে অদূর ভবিষ্যতেই হয়তো আরও অনেক রেকর্ড দেখা যাবে।

নাইটসের বিরুদ্ধে এই ম্যাচে টাইটানসের হয়ে ওপেন করতে নেমে মাত্র ৫৭ বলে ১৬২ রান করেন ডিওয়াল্ড ব্রেভিস। তাঁর ইনিংসে ছিল ১৩টি করে বাউন্ডারি ও ছক্কা। এটি প্রতিযোগিতামূলক টি-২০ ম্যাচে তৃতীয় সর্বোচ্চ স্কোর। শীর্ষে আছেন ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল। আইপিএল-এর ২০১৩ মরসুমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্য়াঙ্গালোরের হয়ে পুণে ওয়ারিয়র্স ইন্ডিয়ার বিরুদ্ধে ১৭৫ রানে অপরাজিত থাকেন গেইল। ২০১৮ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে ১৭২ রান করেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ। ব্রেভিসের এই স্কোর যে কোনও টি-২০ ম্যাচে প্রোটিয়া ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ। তিনি মাত্র ৫২ বলেই ১৫০ রান পূর্ণ করেন। টি-২০ ম্যাচে এত কম বল খেলে এর আগে কোনও ব্যাটার ১৫০ রান পূর্ণ করতে পারেননি। গেইল ১৭৫ রান করার পথে ৫৩ বলে ১৫০ করেছিলেন। তাঁকে ছাপিয়ে গেলেন ব্রেভিস। তাঁর স্ট্রাইক রেট ২৮৪.২১। তিনি মাত্র ৩৫ বলে ১০০ রান করেন। প্রোটিয়া ব্যাটারদের মধ্যে ব্রেভিসই সবচেয়ে কম বয়সে টি-২০ ম্যাচে শতরান করার নজির গড়লেন। তিনি ১৯ বছর ১৮৫ দিনে এই নজির গড়লেন। বিশ্বের ষষ্ঠ কনিষ্ঠতম ব্যাটার হিসেবে পুরুষের টি-২০ ম্যাচে শতরান করলেন ব্রেভিস। 

আরও পড়ুন-

রান আউটের সুযোগ, ক্যাচ ফস্কালে জেতা সম্ভব নয়, বিরাট-রোহিতদের সমালোচনায় কপিল দেব

দল নয়, নিজের কথাই ভাবছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, তোপ গৌতম গম্ভীরের

সকাল থেকে বৃষ্টি নেই অ্যাডিলেডে, ভারত-বাংলাদেশ ম্যাচ নিয়ে কাটছে আশঙ্কার মেঘ

Share this article
click me!