রান আউটের সুযোগ, ক্যাচ ফস্কালে জেতা সম্ভব নয়, বিরাট-রোহিতদের সমালোচনায় কপিল দেব

পারথে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলের ফিল্ডিং একেবারেই ভাল হয়নি। সেটা কোনওভাবেই মেনে নিতে পারছেন না কিংবদন্তি কপিল দেব।

Web Desk - ANB | Published : Nov 2, 2022 6:25 AM IST

বুধবার টি-২০ বিশ্বকাপে ভারত-বাংলাদেশ ম্যাচ। গত ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গিয়েছে ভারতীয় দল। ফলে বাংলাদেশের বিরুদ্ধে এই ম্যাচের গুরুত্ব অনেক বেড়ে গিয়েছে। এই ম্যাচে ভারতীয় দলের কাছ থেকে আরও ভাল ফিল্ডিং চাইছেন প্রাক্তন অধিনায়ক কপিল দেব। তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ সহজ ক্যাচ ও রান আউটের সুযোগ নষ্ট করার কথা উল্লেখ করে বলেছেন, এসব করলে কোনও দলের পক্ষেই ম্যাচ জেতা সম্ভব নয়। একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কপিল বলেছেন, “টি-২০ ক্রিকেটে যদি রান আউটের সুযোগ এবং ক্যাচ মিস হয়, তাহলে কোনও দলের পক্ষেই জেতা সম্ভব নয়। দল যখন বড় স্কোর করতে পারেনি, তখন দলের সবার তার চেয়ে কম রানে প্রতিপক্ষকে আটকে রাখার বিষয়ে উৎসাহ ১০০ শতাংশ বেড়ে যাওয়া উচিত। সেটা না হলে দল জিততে পারবে না। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফিল্ডিং করার সময় ভারতীয় দলে এই উৎসাহ ছিল না।”

ভারতের বিরুদ্ধে ম্যাচে দক্ষিণ আফ্রিকার জয়ের অন্যতম নায়ক এইডেন মার্করামের ক্যাচ ফস্কান বিরাট কোহলি। তিনি এই ক্যাচ ধরতে পারলে হয়তো ভারতীয় দল জয় পেতেও পারত। সে কথাই উল্লেখ করে কপিল বলেছেন, “ক্যাচ ফস্কানো খেলার অঙ্গ। যে কোনও ম্যাচেই এটা হতে পারে। কিন্তু যে ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে, সেই ম্যাচে ক্যাচ ফস্কালে দলের মনোবল ধাক্কা খায়। এই ধরনের ছোট ছোট ভুল করা উচিত নয়। আমি জানি, যে কোনও ক্রিকেটারই ক্যাচ ফস্কাতে পারে। কিন্তু ম্যাচে যখন সামান্য ভুল করলেই প্রতিপক্ষ জয়ের কাছাকাছি পৌঁছে যাবে, তখন ক্যাচ ফস্কালে দলের ক্ষতি হয়।”

বিরাট ক্যাচ ফস্কানোর কিছুক্ষণ পরেই মার্করামকে রান আউট করার সহজ সুযোগ হারান ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সে প্রসঙ্গে কপিল বলেছেন, “আমি এটা বলব না যে তিনটি স্টাম্পই দেখা যাচ্ছিল। আমি বলব, ৬ গজ দূর থেকে ৭০ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত স্টাম্প দেখা যাচ্ছিল। ক্যাচ মিস হওয়ার পর এই রান আউটের সুযোগ নষ্ট হওয়া ভারতের হারের অন্যতম কারণ। এই সুযোগ কাজে লাগাতে পারলে হয়তো ভারত জয় পেত।”

কপিলের আশা, বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে আর এই ধরনের ভুল করবে না ভারতীয় দল। সহজ জয় পাবেন বিরাট-রোহিতরা। ভারতীয় দলের সেমি ফাইনালে যাওয়াও প্রায় নিশ্চিত হয়ে যাবে।

আরও পড়ুন-

দল নয়, নিজের কথাই ভাবছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, তোপ গৌতম গম্ভীরের

সকাল থেকে বৃষ্টি নেই অ্যাডিলেডে, ভারত-বাংলাদেশ ম্যাচ নিয়ে কাটছে আশঙ্কার মেঘ

টি-২০ ফর্ম্যাটে ভারত-বাংলাদেশ লড়াইয়ে অতীত রেকর্ড কোন দলের পক্ষে?

Read more Articles on
Share this article
click me!