দল নয়, নিজের কথাই ভাবছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, তোপ গৌতম গম্ভীরের

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটাররা বাবর আজমের সমালোচনা করে চলেছেন, এবার তাঁদের সঙ্গে গলা মেলালেন গৌতম গম্ভীরও। বাবরের তীব্র সমালোচনা করলেন গম্ভীর।

Web Desk - ANB | Published : Nov 2, 2022 5:46 AM IST

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম যেভাবে দল পরিচালনা করছেন, সেটা একেবারেই ঠিক নয় বলে মন্তব্য করলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর। তিনি বাবরকে সরাসরি স্বার্থপর বলে দিলেন। পাকিস্তান-নেদারল্যান্ডস ম্যাচের কথা উল্লেখ করে বাবরের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন গম্ভীর। তাঁর মতে, দলের চেয়ে নিজের স্বার্থকেই বেশি গুরুত্ব দিচ্ছেন পাক অধিনায়ক। সেই কারণেই ভাল পারফরম্যান্স দেখাতে পারছে না পাকিস্তান। অধিনায়ক দলকে ঠিকমতো পরিচালনা করতে পারছেন না বলেই এই প্রতিযোগিতায় পাকিস্তানের পক্ষে বেশিদূর যাওয়া সম্ভব নয়। গম্ভীর বলেছেন, “আমার মনে হয়, নিজের চেয়ে দলের কথাই বেশি ভাবা উচিত বাবর আজমের। যখন কোনও পরিকল্পনাই ঠিকমতো কাজে দিচ্ছে না, তখন ওর নিজে ওপেন করতে না গিয়ে ফকর জামানকে ওপেন করতে পাঠানো উচিত ছিল। কিন্তু বাবর সেটা করেনি। এটা স্বার্থপরতার কারণেই ও করেনি। একজন অধিনায়কের নিজের কথা না ভেবে দলের কথাই ভাবা উচিত।”

এবারের টি-২০ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে হেরে যায় পাকিস্তান। এরপর দ্বিতীয় ম্যাচে জিম্বাবোয়ের কাছেও হেরে যায় তারা। এই প্রতিযোগিতায় টিকে থাকার জন্য তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে জেতা একান্ত জরুরি ছিল। সেই ম্যাচে পাকিস্তানের বোলাররা ভাল পারফরম্যান্স দেখান। ৯ উইকেটে ৯১ রানেই আটকে যায় ডাচরা। কিন্তু এই সামান্য রান তুলতে গিয়েও পাকিস্তানের ৪ উইকেট চলে যায়। ওপেন করতে নেমে বাবর দ্বিতীয় ওভারেই আউট হয়ে যান। তিনি মাত্র ৪ রান করেন। এবারের টি-২০ বিশ্বকাপে ৩ ম্যাচ খেলে মোট ৮ রান করেছেন পাকিস্তানের অধিনায়ক। তিনি একেবারেই ভাল ব্যাটিং করতে পারছেন না। পাকিস্তানের একাধিক প্রাক্তন ক্রিকেটার বাবরকে ব্যাটিং অর্ডারে নেমে যাওয়ার পরামর্শ দিয়েছেন। তাঁরা মহম্মদ রিজওয়ানের সঙ্গে ফকরকে ওপেনিংয়ে দেখতে চাইছেন। কিন্তু বাবর নিজেই ওপেন করছেন। এতে শোয়েব আখতার, ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিসের মতো পাকিস্তানের অনেকেই ক্ষুব্ধ। এবার গম্ভীরও পাক অধিনায়কের পদক্ষেপের সমালোচনা করলেন।

বৃহস্পতিবার সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে নামছে পাকিস্তান। সেমি ফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখতে হলে এই ম্যাচ জিততেই হবে পাকিস্তানকে। তারপরেও অনেক জটিল হিসেব থাকবে। অন্য ম্যাচগুলির ফলের দিকে তাকিয়ে থাকতে হবে বাবরদের। রবিবার গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে খেলবে পাকিস্তান। তার আগে অবশ্য প্রোটিয়াদের কাছে হারলেই পাকিস্তানের আশা শেষ।

আরও পড়ুন-

সকাল থেকে বৃষ্টি নেই অ্যাডিলেডে, ভারত-বাংলাদেশ ম্যাচ নিয়ে কাটছে আশঙ্কার মেঘ

টি-২০ ফর্ম্যাটে ভারত-বাংলাদেশ লড়াইয়ে অতীত রেকর্ড কোন দলের পক্ষে?

অস্ট্রেলিয়ার রক্তচাপ বাড়িয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে দিল ইংল্যান্ড, জমে গেল শেষ চারের লড়াই

Read more Articles on
Share this article
click me!