আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৪২ রানে জয়, এখনও সেমি ফাইনালে অনিশ্চিত অস্ট্রেলিয়া

টি-২০ বিশ্বকাপে সুপার ১২ পর্ব থেকেই কি বিদায় নেবে গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া? এই সম্ভাবনা ক্রমশঃ জোরাল হচ্ছে।

Web Desk - ANB | Published : Oct 31, 2022 12:13 PM IST / Updated: Oct 31 2022, 06:17 PM IST

আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের আগেই অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ নেট রান রেটে পিছিয়ে থাকা নিয়ে আক্ষেপ করেছিলেন। তাঁর আশঙ্কা, শেষপর্যন্ত সেমি ফাইনালে যাওয়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে রান রেট। আইরিশদের বিরুদ্ধে অজিরা সহজ জয় পেলেও, যতটা রান রেট বেড়ে যাবে বলে আশা করেছিলেন ফিঞ্চরা, সেটা হল না। এদিন ৪২ রানে জয় পেয়ে আপাতত টি-২০ বিশ্বকাপে সুপার ১২ গ্রুপ ১-এ দ্বিতীয় স্থানে অজিরা। শীর্ষে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ৩ ম্যাচে ৫। অস্ট্রেলিয়া ৪ ম্যাচে ৫ পয়েন্ট পেয়েছে। কিন্তু রান রেটে পিছিয়ে অজিরা। ৩ নম্বরে থাকা ইংল্যান্ড ৩ ম্যাচে ৩ পয়েন্ট পেয়েছে। অস্ট্রেলিয়ার শেষ ম্যাচ আফগানিস্তানের বিরুদ্ধে। অন্যদিকে, নিউজিল্যান্ডের ম্যাচ বাকি ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের সঙ্গে। ইংল্যান্ডের ম্যাচ বাকি শ্রীলঙ্কার সঙ্গে। এই গ্রুপ থেকে সেমি ফাইনালে যাওয়ার লড়াইয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে আছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। অজিদের সম্ভাবনা খুবই কম। নিজেরা শেষ ম্যাচ জিতলেই হবে না, অন্য ম্যাচগুলির ফলের দিকেও তাকিয়ে থাকতে হবে। ইংল্যান্ড যদি শেষ ২ ম্যাচ জেতে এবং নিউজিল্যান্ড যদি আয়ারল্যান্ডকে হারিয়ে দেয়, তাহলে অস্ট্রেলিয়া বিদায় নিতে পারে।

এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। তাদের এই সিদ্ধান্ত একেবারেই কার্যকর হয়নি। অজিরা বড় রান তুলে জয় নিশ্চিত করে। ডেভিড ওয়ার্নার (৩) শুরুতে আউট হয়ে গেলেও, ফিঞ্চ (৬৩), মিচেল মার্শ (২৮), মার্কাস স্টোইনিসরা (৩৫) দলের স্কোর ভাল জায়গায় পৌঁছে দিতে সাহায্য করেন। গ্লেন ম্যাক্সওয়েল করেন ১৩ রান। টিম ডেভিড ১৫ রান করে অপরাজিত থাকেন। ম্যাথু ওয়েড ৭ রান করে অপরাজিত থাকেন। ৫ উইকেট হারিয়ে ১৭৯ রান তোলে অস্ট্রেলিয়া। আয়ারল্যান্ডের হয়ে ২৯ রান দিয়ে ৩ উইকেট নেন ব্যারি ম্যাককার্থি। ২১ রান দিয়ে ২ উইকেট নেন জোশুয়া লিটল।

অস্ট্রেলিয়ার মতো দলের বিরুদ্ধে ১৮০ রানের টার্গেট তাড়া করে জেতা আয়ারল্যান্ডের পক্ষে অত্যন্ত কঠিন ছিল। ২৫ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে কাজটা আরও কঠিন করে তোলে আইরিশরা। ১৮ থেকে ২৫ রানের মধ্যে ৫ উইকেট চলে যায়। প্রথমে আউট হন অধিনায়ক অ্যান্ড্রু বলবির্নি (৬)। এরপর ফিরে যান অপর ওপেনার পল স্টার্লিং (১১)। হ্যারি টেক্টরও (৬) বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। প্রথম বলেই আউট হয়ে যান কার্টিস ক্যামফার (০)। ৪ বল খেলে কোনও রান করতে পারেননি জর্জ ডকরেল। লড়াই করেন একা লরকান টাকার (৭১ অপরাজিত)। কিন্তু কেউই তাঁকে সেভাবে সঙ্গ দিতে পারেননি। গ্যারেথ ডেলানি ১৪, মার্ক অ্যাডের ১১, ফিওন হ্যান্ড ৬, ম্যাককার্থি ৩ ও লিটল ১ রান করেন। অস্ট্রেলিয়ার হয়ে ২টি করে উইকেট নেন প্যাট কামিন্স, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা। ১টি উইকেট নেন স্টোইনিস।

আরও পড়ুন-

পাকিস্তানকে ছিটকে দিতে ইচ্ছাকৃতভাবে হেরে গিয়েছে ভারত, অভিযোগ সেলিম মালিকের

কোমরে চোট, বাংলাদেশের বিরুদ্ধে খেলতে পারবেন না দীনেশ কার্তিক, সুযোগ পাচ্ছেন ঋষভ পন্থ

বিরাটের হোটেলের ঘরের গোপন ভিডিও প্রকাশ্যে, ব্যক্তিগত গোপনীয়তা কোথায়? ক্ষুব্ধ অনুষ্কা

Read more Articles on
Share this article
click me!