বৃষ্টি থামলেও মেঘে ঢাকা মেলবোর্নের আকাশ, ফাইনাল শুরু হওয়া নিয়ে সংশয়

রবিবার মেলবোর্নে টি-২০ বিশ্বকাপ ফাইনাল। কিন্তু বৃষ্টির পূর্বাভাস থাকায় ম্যাচ শুরু করা যাবে কি না, সেটা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে।

Web Desk - ANB | Published : Nov 13, 2022 5:31 AM IST

টি-২০ বিশ্বকাপ ফাইনালের আগে ভাল খবর। মেলবোর্নে বৃষ্টি থেমেছে। যদিও মেলবোর্নের আকাশ কালো মেঘে ঢাকা। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, স্থানীয় সময় অনুযায়ী বিকেল সাড়ে পাঁচটা থেকে বৃষ্টি শুরু হবে। বৃষ্টির সম্ভাবনা ৮০ থেকে ৯০ শতাংশ। এই বৃষ্টি শুরু হলে সহজে থামবে না। লা নিনার প্রভাবেই বৃষ্টি হতে পারে। এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছে, 'রবিবার সারাদিনই মেলবোর্নের আকাশ মেঘে ঢাকা থাকবে। প্রায় সারাদিনই বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুতেরও সম্ভাবনা আছে। বজ্রবিদ্যুতের ফলে বৃষ্টির বেগ বাড়ার সম্ভাবনা থাকছে। সকালের দিকে পূর্ব দিক থেকে উত্তর-পূর্ব দিকে প্রতি ঘণ্টায় ১৫ থেকে ২৫ কিলোমিটার গতিতে বাতাস বইতে পারে। এরপর বাতাসের গতিমুখ বদলে উত্তর থেকে উত্তর-পশ্চিম দিকে প্রতি ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার হওয়ার সম্ভাবনা রয়েছে। বিকেলের দিকে বাতাসের গতি কিছুটা কমে প্রতি ঘণ্টায় ১৫ থেকে ২০ কিলোমিটার হতে পারে।'

বৃষ্টির পূর্বাভাসের কথা মাথায় রেখেই এবারের টি-২০ বিশ্বকাপে সেমি ফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। সুপার ১২ পর্যায়ে একাধিক ম্যাচ বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের জন্য পরিত্যক্ত হয়ে গিয়েছে। ফাইনাল ম্যাচ যাতে ভালভাবেই হয়, সেটা নিশ্চিত করার চেষ্টা করছেন আয়োজকরা। রবিবার যদি বৃষ্টির জন্য কোনওভাবেই ম্যাচ শুরু করা না যায়, তাহলে সোমবার ফের ম্যাচ শুরু করার চেষ্টা করা হবে। সোমবার স্থানীয় সময় অনুযায়ী বিকেল তিনটে থেকে ম্যাচ শুরু করার চেষ্টা করা হবে। যদি তখনও বৃষ্টি হয়, অতিরিক্ত দু'ঘণ্টা অপেক্ষা করা হবে। তবে সোমবারও ৫ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ফলে ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচ ভালভাবে শেষ করা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

এ বছরের শুরুতেই অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতরের আধিকারিক অ্যান্ড্রু ওয়াটকিনস টি-২০ বিশ্বকাপের সময় বৃষ্টির সতর্কবার্তা দিয়েছিলেন। তিনি জানিয়েছেন, লা নিনার প্রভাবে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তার ফলে এই প্রতিযোগিতা ধাক্কা খেতে পারে। আয়োজকরা সেই সতর্কবার্তা মাথায় রেখেছিলেন কি না জানা যাচ্ছে না। তবে গ্রুপ লিগ ও সুপার ১২ পর্যায়ে রিজার্ভ ডে রাখা হয়নি। শুধু সেমি ফাইনাল ও ফাইনালের জন্যই রিজার্ভ ডে রাখা হয়েছে। ইন্ডোর স্টেডিয়ামেও ফাইনাল ম্যাচ সরিয়ে নিয়ে যাওয়া হবে না বলে জানিয়েছেন আয়োজকরা।

আরও পড়ুন-

বাবর, রিজওয়ানের চওড়া ব্যাটে সহজ জয়, ১৩ বছর পর টি-২০ বিশ্বকাপ ফাইনালে পাকিস্তান

৩ দশকের পুরনো হিসেব মেটানোর লড়াই ইংল্যান্ডের, ফের জয়ের লক্ষ্যে পাকিস্তান

মেলবোর্নে বৃষ্টির আশঙ্কায় নিয়ম বদল, ম্যাচ না হলে যুগ্মবিজয়ী ইংল্যান্ড-পাকিস্তান

Read more Articles on
Share this article
click me!