৪ ম্যাচে ৬ পয়েন্ট, গ্রুপ শীর্ষে থেকে সেমি ফাইনালে যেতে পারবে ভারত?

দক্ষিণ আফ্রিকার কাছে না হারলে ভারতীয় দলের গ্রুপের শীর্ষে থেকে সেমি ফাইনালে যাওয়া নিয়ে সংশয় ছিল না। কিন্তু হেরে যাওয়ায় দ্বিতীয় স্থানে থাকতে পারে ভারত।

Web Desk - ANB | Published : Nov 2, 2022 1:22 PM IST / Updated: Nov 02 2022, 11:01 PM IST

বাংলাদেশকে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৫ রানে হারিয়ে দেওয়ার পর এখন টি-২০ বিশ্বকাপে সুপার ১২ গ্রুপ ২-এর শীর্ষে ভারতীয় দল। রবিবার গ্রুপের শেষ ম্যাচে জিম্বাবোয়ের মুখোমুখি হবেন রোহিত শর্মারা। সেই ম্যাচ জিতলেই আর সেমি ফাইনালে যাওয়ার জন্য অন্য কোনও দলের দিকে তাকিয়ে থাকতে হবে না ভারতকে। সরাসরি শেষ চারে চলে যাবে ভারতীয় দল। তবে ভারত গ্রুপের সেরা দল হিসেবে সেমি ফাইনালে যাবে কি না, সেটা নির্ভর করবে অন্য ম্যাচগুলির ফলের উপর। পাকিস্তান যদি বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয়, তাহলে ভারতের গ্রুপের সেরা দল হওয়ার আশা বাড়বে। ভারতীয় দল সর্বোচ্চ ৮ পয়েন্টে শেষ করতে পারে। দক্ষিণ আফ্রিকা ৩ ম্যাচ খেলে পেয়েছে ৫ পয়েন্ট। বাকি ২ ম্যাচ জিতে সর্বোচ্চ ৯ পয়েন্টে পৌঁছতে পারে প্রোটিয়ারা। সেটা হলে তারাই গ্রুপের শীর্ষে থাকবে। তবে পাকিস্তান যদি বৃহস্পতিবার জয় পায়, তাহলে দক্ষিণ আফ্রিকা সর্বোচ্চ ৭ পয়েন্ট পেতে পারে। সেক্ষেত্রে ভারতীয় দল শেষ ম্যাচ জিতলে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের সেরা দল হবে।

ভারতের কাছে হারের পর বাংলাদেশ ৪ ম্যাচ খেলে ৪ পয়েন্টেই আটকে থাকল। শাকিব আল-হাসানরা এখন গ্রুপে তৃতীয় স্থানে। জিম্বাবোয়ে ৪ ম্যাচ খেলে ৩ পয়েন্ট পেয়েছে। তাদের আর সেমি ফাইনালে যাওয়ার সম্ভাবনা নেই। বুধবার নেদারল্যান্ডসকে হারাতে পারলে শেষ চারে যাওয়ার লড়াইয়ে থাকত জিম্বাবোয়ে। কিন্তু সেই ম্যাচে ডাচরাই জিতে যাওয়ায় ছিটকে গেল জিম্বাবোয়ে। পাকিস্তান ৩ ম্যাচ খেলে ২ পয়েন্ট পেয়েছে। বাবর আজমরা সর্বোচ্চ ৬ পয়েন্ট পেতে পারেন। নেদারল্যান্ডস ৪ ম্যাচ খেলে ২ পয়েন্ট পেতে পারে।

এই গ্রুপের বাকি ম্যাচগুলির মধ্যে বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার সঙ্গে পাকিস্তানের খেলা। এই ম্যাচ ভারতীয় দলের কাছে গুরুত্বপূর্ণ। এরপর রবিবার দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস, বাংলাদেশ-পাকিস্তান ও ভারত-জিম্বাবোয়ে ম্যাচ। ভারতীয় দল গ্রুপের শেষ ম্যাচ খেলবে। ফলে অন্য ম্যাচগুলির ফল ও রান রেট দেখে নিয়ে সেই অনুযায়ী পরিকল্পনা সাজানোর সুযোগ থাকছে ভারতীয় দলের সামনে। 

ভারতীয় দল এখন যেভাবে খেলছে, তাতে সেমি ফাইনালে নিউজিল্যান্ড, ইংল্যান্ড বা অস্ট্রেলিয়া, যারাই সামনে পড়ুক না কেন, দুর্দান্ত লড়াই হবে। বিরাট কোহলি, সূর্যকুমার যাদব দুর্দান্ত ব্যাটিং করছেন। কে এল রাহুলও ফর্মে ফিরেছেন। রোহিত শর্মা ও হার্দিক পান্ডিয়াকে ধারাবাহিকভাবে রান করতে হবে। ঋষভ পন্থকে বসিয়ে রেখে কেন দীনেশ কার্তিককে খেলানো হচ্ছে, সেটা বোঝা যাচ্ছে না। ভারতের বোলিং লাইনআপের পারফরম্যান্স আরও ভাল করতে হবে।

আরও পড়ুন-

বৃষ্টির পর খেলা শুরু হতেই পথ হারাল বাংলাদেশ, অ্যাডিলেডে দুরন্ত জয় ভারতের

টি-২০ বিশ্বকাপে স্বপ্নের ফর্ম, সবচেয়ে বেশি রানের মালিক বিরাট কোহলি

টি-২০ ম্যাচে দু'দল মিলিয়ে ৫০১ রান! বিশ্বরেকর্ড দক্ষিণ আফ্রিকার ঘরোয়া প্রতিযোগিতায়

Read more Articles on
Share this article
click me!