বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দলে থাকবেন যুজবেন্দ্র চাহাল? নজর রাহুলের দিকে

বুধবার টি-২০ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হচ্ছে ভারত। অ্যাডিলেড ওভালের আবহাওয়া নিয়ে চিন্তায় দু'দল।

Web Desk - ANB | Published : Nov 1, 2022 8:22 AM IST / Updated: Nov 01 2022, 01:56 PM IST

দক্ষিণ আফ্রিকার কাছে হারের পর এবার বাংলাদেশের বিরুদ্ধে জয়ের লক্ষ্যে বুধবার অ্যাডিলেড ওভালে খেলতে নামছে ভারতীয় দল। এই ম্যাচটাই এবারের টি-২০ বিশ্বকাপে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। কারণ, সেমি ফাইনালে যেতে হলে এই ম্যাচ জিততেই হবে রোহিত শর্মা, বিরাট কোহলিদের। এই ম্যাচে ভারতীয় দলের মূল চিন্তা ব্যাটিং নিয়ে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সূর্যকুমার যাদব ছাড়া আর কোনও ব্যাটারই ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি। বিরাট, রোহিত, হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক, দীপক হুডারা ব্যর্থ হন। কে এল রাহুল টানা ৩ ম্যাচে ব্যর্থ হয়েছেন। তিনি এই প্রতিযোগিতায় একেবারেই ফর্মে নেই। তবে তাঁর পাশেই আছে টিম ম্যানেজমেন্ট। ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় জানিয়েছেন, বাংলাদেশের বিরুদ্ধেও খেলবেন রাহুলই। তবে তিনিই ওপেন করবেন কি না, সেটা এখনও স্পষ্ট নয়। কারণ, ভারতীয় দল সূত্রে খবর, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচের শেষদিকে কোমরে চোট পাওয়ায় বাংলাদেশের বিরুদ্ধে খেলার সম্ভাবনা প্রায় নেই উইকেটকিপার দীনেশ কার্তিকের। তাঁর বদলে খেলতে পারেন দীনেশ কার্তিক। বোলিং বিভাগেও বদল হতে পারে। বাংলাদেশের বোলাররা সাধারণত লেগ স্পিনের বিরুদ্ধে খেলতে পছন্দ করেন না। সেই কারণেই যুজবেন্দ্র চাহাল খেলার সুযোগ পেতে পারেন। হুডার বদলে দলে আসতে পারেন চাহাল। তবে বাকি দল অপরিবর্তিত থাকছে।

বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ ম্যাচে ভারতের রেকর্ড বেশ ভাল। এখনও পর্যন্ত মাত্র একটি ম্যাচেই বাংলাদেশের কাছে হেরে গিয়েছে ভারত। বাকি সব ম্যাচেই জয় এসেছে। ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপে বেঙ্গালুরুতে রুদ্ধশ্বাস ম্যাচে যেভাবে জয় ছিনিয়ে নিয়েছিল মহেন্দ্র সিং ধোনির ভারত, সেটা এই প্রতিযোগিতার ইতিহাসে অন্যতম স্মরণীয় ম্যাচ। তাই এবারও জয় ছাড়া কিছু ভাবছে না ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পারথের পেস ও বাউন্সে ভরা পিচে সমস্যায় পড়েছিল ভারতের ব্যাটিং লাইনআপ। তবে বাংলাদেশের বোলারদের নিয়ে ততটা চিন্তা নেই। মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শাকিব আল-হাসানদের সহজেই সামাল দেওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী ভারতীয় ব্যাটাররা। বাংলাদেশের ব্যাটারদের সমস্যায় ফেলতে তৈরি ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিং, মহম্মদ শামিরা।

অ্যাডিলেড ওভালের পিচ দেখে ব্যাটিংয়ের সহায়ক বলেই মনে হচ্ছে। বিগ ব্যাশ লিগে এই মাঠে সাধারণত বড় স্কোর হয়। বিশেষ করে দিন-রাতের ম্যাচে বড় স্কোর হয়। প্রথমে ব্যাটিং করা দল গড়ে ১৭০ রান করে। তবে বুধবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ম্যাচের সময় বৃষ্টি হতে পারে। ফলে কোনও দলের পক্ষেই পুরো ২০ ওভার ব্যাটিং করা সম্ভব না-ও হতে পারে। সেক্ষেত্রে সমস্যা হতে পারে। তবে ক্রিকেটাররা আপাতত আবহাওয়ার কথা না ভেবে নিজেদের প্রস্তুতিতে ব্যস্ত।

আরও পড়ুন-

এই ঘটনা কারও পক্ষেই স্বস্তিজনক নয়, বিরাটের ঘরের গোপনীয়তা ভঙ্গ নিয়ে মন্তব্য দ্রাবিড়ের

টি-২০ বিশ্বকাপের ফাইনাল হবে কাদের মধ্যে? নিজের মত জানিয়ে দিলেন মিতালি রাজ

অ্যাডিলেডে তুমুল বৃষ্টি, ভারত-বাংলাদেশ ম্যাচে কেমন থাকবে আবহাওয়া?

Read more Articles on
Share this article
click me!