১৫ বছর আগের স্মৃতি উস্কে টি-২০ বিশ্বকাপ ফাইনালে ভারত-পাক লড়াইয়ের সম্ভাবনা

ক্রিকেটবিশ্বকে চমকে দিয়ে টি-২০ বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার দ্বিতীয় সেমি ফাইনালে ভারত-ইংল্যান্ড লড়াই।

Web Desk - ANB | Published : Nov 9, 2022 2:54 PM IST / Updated: Nov 09 2022, 10:56 PM IST

এবারের টি-২০ বিশ্বকাপে সুপার ১২ গ্রুপ ২-এর ম্যাচে রুদ্ধশ্বাস লড়াইয়ে পাকিস্তানকে হারিয়ে দিয়েছে ভারত। সেটা ছিল দু'দলেরই প্রথম ম্যাচ। এরপর কি ফাইনালে ফের ভারত-পাক লড়াই হবে? সেই সম্ভাবনা ক্রমশঃ উজ্জ্বল হচ্ছে। ক্রিকেটদুনিয়া সেই আশায় বসে আছে। বুধবার প্রথম সেমি ফাইনালে নিউজিল্যান্ডকে সহজেই হারিয়ে ফাইনালে পৌঁছে গিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার দ্বিতীয় সেমি ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত। এই ম্যাচ জিতলেই ৮ বছর পর টি-২০ বিশ্বকাপ ফাইনালে পৌঁছবে ভারত। এখনও পর্যন্ত একবারই টি-২০ বিশ্বকাপ ফাইনালে ভারত-পাকিস্তান লড়াই হয়েছে। ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপ ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। তারপর থেকে আর কখনও ফাইনালে ভারত-পাক লড়াই না হলেও, গ্রুপ পর্যায়ে একাধিকবার মুখোমুখি হয়েছে দু'দল। এই লড়াইয়ের পরিসংখ্যানে ভারতই এগিয়ে। টি-২০ বিশ্বকাপে একবারই পাকিস্তানের কাছে হেরে গিয়েছে ভারত। বাকি সব ম্যাচই জিতেছে ভারতীয় দল।

এখনও পর্যন্ত টি-২০ বিশ্বকাপে ৭ বার পাকিস্তানের মুখোমুখি হয়েছে ভারত। তার মধ্যে ৬টি ম্যাচই জিতেছে ভারত। ২০০৭ সালে প্রথম ম্য়াচ টাই হয়। সেই ম্যাচে বোল-আউটে জয় পায় ভারত। গত টি-২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ১০ উইকেটে জয় পায় পাকিস্তান। এবার অবশ্য সেই হারের বদলা নিয়েছে ভারত। বিরাট কোহলি-হার্দিক পান্ডিয়ার অসাধারণ লড়াইয়ের সুবাদে ৪ উইকেটে জয় পায় ভারত।

এখনও পর্যন্ত টি-২০ ম্যাচে ১২ বার ভারত-পাকিস্তান লড়াই হয়েছে। তার মধ্যে ৯টি ম্যাচেই জয় পেয়েছে ভারত। ৩ ম্যাচে জয় পেয়েছে পাকিস্তান।

টি-২০ ম্যাচে ভারত-পাক লড়াইয়ে সর্বোচ্চ স্কোর ২ উইকেটে ১৯২। ২০১২ সালে আহমেদাবাদে এই রান করে ভারতীয় দল। পাকিস্তানের বিরুদ্ধে টি-২০ ম্যাচে ভারতের সর্বনিম্ন স্কোর ৯ উইকেটে ১৩৩। ২০১২ সালে বেঙ্গালুরুতে এই রান করে ভারত। ভারতের বিরুদ্ধে টি-২০ ম্যাচে পাকিস্তানের সর্বোচ্চ স্কোর ৫ উইকেটে ১৮২। এ বছরই দুবাইয়ে এশিয়া কাপে এই রান করে পাকিস্তান। ভারতের বিরুদ্ধে টি-২০ ম্যাচে পাকিস্তানের সর্বনিম্ন স্কোর ৮৩। ২০১৬ সালে মীরপুরে এই রান করে পাকিস্তান।

টি-২০ ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ব্যাটারদের মধ্যে সবচেয়ে সফল বিরাট কোহলি। এবারের টি-২০ বিশ্বকাপের ভারত-পাক ম্যাচ সহ ১০ ম্যাচে ৪৮৮ রান করেছেন বিরাট। তাঁর সর্বোচ্চ স্কোর অপরাজিত ৮২। ভারতের বোলারদের মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে টি-২০ ম্যাচে সবচেয়ে বেশি উইকেট ভুবনেশ্বর কুমারের। তিনি ৭ ম্যাচে ১১ উইকেট নিয়েছেন। হার্দিক পান্ডিয়াও ৬ ম্যাচে ১১ উইকেট নিয়েছেন।

আরও পড়ুন-

নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গেল পাকিস্তান

টি-২০ বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড লড়াইয়ের পরিসংখ্যানে কোন দল এগিয়ে?

নেটে ব্যাটিং অনুশীলনের সময় হর্ষল প্যাটেলের বলে চোট পেলেন বিরাট কোহলি

Read more Articles on
Share this article
click me!