জিম্বাবোয়ের বিরুদ্ধে সহজ জয়, গ্রুপের সেরা হয়েই সেমি ফাইনালে ভারতীয় দল

টি-২০ বিশ্বকাপে সুপার ১২ গ্রুপ ২-এর শেষ ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে ব্যাটে-বলে অসাধারণ পারফরম্যান্স দেখাল ভারত। এই গ্রুপের শীর্ষে থেকেই সেমি ফাইনালে গেল ভারত।

Web Desk - ANB | Published : Nov 6, 2022 11:23 AM IST / Updated: Nov 06 2022, 05:03 PM IST

সূর্যকুমার যাদব ও কে এল রাহুলের অসাধারণ ব্যাটিংয়ে জিম্বাবোয়ের বিরুদ্ধে টি-২০ বিশ্বকাপে সুপার ১২ গ্রুপ ২-এর শেষ ম্যাচে ভারতীয় দলের জয় প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল। বাকি কাজটা করে দিলেন ভারতের বোলাররা। ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিং, মহম্মদ শামি, হার্দিক পান্ডিয়াদের দাপটে ১১৫ রানেই গুটিয়ে গেল জিম্বাবোয়ের ইনিংস। ফলে ৭১ রানে জয় পেল ভারতীয় দল। এই জয়ের ফলে ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকেই সেমি ফাইনালে গেল ভারত। বৃহস্পতিবার অ্যাডিলেড ওভালে সেমি ফাইনালে ভারতের সামনে ইংল্যান্ড। অ্যাডিলেড বিরাট কোহলির প্রিয় মাঠ। সেখানে তিনি ফের ভাল খেলবেন, এই আশায় ভারতীয় শিবির। এখান থেকে চ্যাম্পিয়ন হওয়া ছাড়া অন্য কিছু ভাবছে না ভারত। আগামী রবিবার টি-২০ বিশ্বকাপ ফাইনাল। সেদিন উৎসব পালন করার জন্য এখন থেকেই তৈরি হচ্ছেন ভারতের সমর্থকরা। পরপর জয় পেয়ে ভারতীয় দলের আত্মবিশ্বাসও তুঙ্গে।

এদিন টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। রাহুলের সঙ্গে ওপেন করতে নেমে রোহিত নিজে অবশ্য বড় রান পাননি। তিনি ১৫ রান করেই ফিরে যান। এরপর দলের রান বাড়িয়ে নিয়ে যান রাহুল ও বিরাট কোহলি। রাহুলই এই পার্টনারশিপে সিংহভাগ রান করেন। তাঁদের জুটিতে ৬০ রান যোগ হয়। বিরাট ২৬ রান করে আউট হয়ে যান। ৮৭ রানে দ্বিতীয় উইকেট পড়ার পর ১০১ রানে ৪ উইকেট খুইয়ে বসে ভারতীয় দল। ৫১ রান করে ফিরে যান রাহুল। ঋষভ পন্থ ৩ রান করে আউট হয়ে যান। এই পরিস্থিতিতে ব্যাটিং তাণ্ডব শুরু করেন সূর্যকুমার। তিনি ২৫ বলে ৬১ রান করে অপরাজিত থাকেন। তাঁর ঝোড়ো ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি ও ৪টি ছক্কা। হার্দিক ১৮ রান করেন। ভারতীয় দল ৫ উইকেটে ১৮৬ রান করে।

রান তাড়া করতে নেমে প্রথম বলেই উইকেট হারায় জিম্বাবোয়ে। ওয়েসলি ম্যাডহেভারকে (০) ফিরিয়ে দেন ভুবনেশ্বর। পরের ওভারে ফের উইকেট। এবার রেগিস চাকাবভাকে (০) আউট করেন আর্শদীপ। ২ রানে ২ উইকেট হারায় জিম্বাবোয়ে। সেই জায়গা থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। ৩৬ রানের মধ্যে ৫ উইকেট চলে যায়। শামি জোড়া উইকেট নেন। একটি উইকেট নেন হার্দিক। জিম্বাবোয়ের অধিনায়ক ক্রেগ আরভিন করেন ১৩ রান। তাঁকে আউট করেন হার্দিক। শামি ফেরান শন উইলিয়ামস (১১) ও টনি মুনিয়ঙ্গাকে (৫)। কিছুটা লড়াই করেন রায়াল বার্ল ও সিকন্দর রাজা। রায়ান করেন ৩৫ রান। তাঁকে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। এরপর ১৬-তম ওভারে জোড়া উইকেট নেন অশ্বিন। তিনি ফেরান ওয়েলিংটন মাসাকাদজা (১) ও রিচার্ড গারাভাকে (১)। রাজা ২৪ বলে ৩৪ রান করে হার্দিকের বলে সূর্যকুমারের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। জিম্বাবোয়ের ইনিংসের শেষ উইকেটটি নেন অক্ষর প্যাটেল। তিনি আউট করেন তেন্ডাই চাতারাকে (৪)। ১৭.২ ওভারেই অলআউট হয়ে যায় জিম্বাবোয়ে। 

ভারতের হয়ে ২২ রান দিয়ে ৩ উইকেট নেন অশ্বিন। ১৪ রান দিয়ে ২ উইকেট নেন শামি। ১৬ রান দিয়ে ২ উইকেট নেন হার্দিক। ১১ রান দিয়ে ১ উইকেট নেন ভুবনেশ্বর। ৯ রান দিয়ে ১ উইকেট নেন আর্শদীপ। ৪০ রান দিয়ে ১ উইকেট নেন অক্ষর।

আরও পড়ুন-

বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালে পাকিস্তান

সিডনির হোটেলে ধর্ষণের অভিযোগ, গ্রেফতার শ্রীলঙ্কার ক্রিকেটার দানুশকা গুণতিলকা

রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল নেদারল্যান্ডস, সেমি ফাইনালে ভারত

Read more Articles on
Share this article
click me!