ধর্ষণের অভিযোগে গ্রেফতার হওয়া গুণতিলকাকে সাসপেন্ড করল শ্রীলঙ্কা ক্রিকেট

টি-২০ বিশ্বকাপ চলাকালীন গ্রেফতার হয়েছেন শ্রীলঙ্কার ক্রিকেটার দানুশকা গুণতিলকা। এবার তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিল শ্রীলঙ্কা ক্রিকেট।

Web Desk - ANB | Published : Nov 7, 2022 12:03 PM IST / Updated: Nov 07 2022, 05:36 PM IST

টি-২০ বিশ্বকাপের সুপার ১২ থেকেই বিদায় নিয়েছে শ্রীলঙ্কা। তারপরেই শ্রীলঙ্কা ক্রিকেটের জন্য ঘটেছে এক লজ্জাজনক ঘটনা। ধর্ষণের অভিযোগে গ্রেফতার হয়েছেন শ্রীলঙ্কার ক্রিকেটার দানুশকা গুণতিলকা। নিউ সাউথ ওয়েলশ পুলিশ শনিবার গভীর রাতে সিডনির হোটেল থেকে গ্রেফতার করেছে এই ক্রিকেটারকে। তাঁকে আদালতে পেশ করা হয়। আদালত তাঁর জামিনের আর্জি খারিজ করে দিয়েছে। রবিবার পর্যন্ত এ বিষয়ে শ্রীলঙ্কা ক্রিকেটের কোনও বক্তব্য জানা যায়নি। রবিবারই শ্রীলঙ্কা দলের বাকি সদস্যরা দেশে ফিরে গিয়েছেন। এরপর সোমবার শ্রীলঙ্কা ক্রিকেটের পক্ষ থেকে গুণতিলকাকে সাসপেন্ড করার কথা ঘোষণা করা হল। সব ধরনের ক্রিকেট থেকেই সাসপেন্ড করা হয়েছে গুণতিলকাকে। শ্রীলঙ্কা ক্রিকেটের এগজিকিউটিভ কমিটি জানিয়েছে, শ্রীলঙ্কার সর্বোচ্চ ক্রিকেট বোর্ড গুণতিলকাকে কোনও পর্যায়ের ম্যাচেই খেলার সুযোগ দেবে না। তিনি যতক্ষণ না অভিযোগ থেকে রেহাই পাচ্ছেন, ততক্ষণ তাঁকে সাসপেনশনেই থাকতে হবে। অভিযোগমুক্ত হওয়ার পর এই ক্রিকেটারকে খেলার সুযোগ দেওয়া হবে কি না, সে বিষয়ে অবশ্য এখনই কিছু জানানো হয়নি।

শ্রীলঙ্কা ক্রিকেটের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, 'এই ধরনের অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা কোনওরকম রেয়াত করি না। গুণতিলকার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, সেটা নিয়ে তদন্ত শুরু হয়েছে। সেই তদন্ত শেষ হলে আমরা উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। এই ঘটনার উপযুক্ত ও নিরপেক্ষ তদন্ত হয়, তার জন্য অস্ট্রেলিয়ার তদন্তকারীদের সবরকমভাবে সাহায্য করব।'

এখনও পর্যন্ত এই অভিযোগের পরিপ্রেক্ষিতে গুণতিলকার প্রতিক্রিয়া পাওয়া যায়নি। নিউ সাউথ ওয়েলশ পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ঘটনা ঘটেছে ২ নভেম্বর। যে মহিলা এই অভিযোগ দায়ের করেছেন, তিনি জানিয়েছেন, তাঁর সঙ্গে একটি অনলাইন ডেটিং অ্যাপের মাধ্যমে গুণতিলকার আলাপ হয়। কয়েকদিন ধরে তাঁদের মধ্যে কথাবার্তা হয়। এরপর রোজ বে অঞ্চলে একটি বাড়িতে গিয়ে তাঁকে ধর্ষণ করেন এই ক্রিকেটার। যে বাড়িতে এই ঘটনা ঘটেছে বলে অভিযোগ, সেই বাড়িতে গিয়ে ঘটনাস্থল খতিয়ে দেখেছেন তদন্তকারীরা।

এবারের টি-২০ বিশ্বকাপে প্রথম রাউন্ডের ম্যাচের পরেই হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য এই প্রতিযোগিতা থেকে ছিটকে যান গুণতিলকা। তবে তিনি দলের সঙ্গেই অস্ট্রেলিয়ায় ছিলেন। তার মধ্যে এই কুকীর্তি ঘটানোর অভিযোগ উঠল এই ক্রিকেটারের বিরুদ্ধে। ৩১ বছর বয়সি গুণতিলকা শ্রীলঙ্কার হয়ে ৮টি টেস্ট ম্যাচ, ৪৭টি ওডিআই এবং ৪৬টি টি-২০ ম্যাচ খেলেছেন।

আরও পড়ুন-

ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াই সহজ হবে না, সেমি ফাইনালের আগে সতর্ক রোহিত

আইসিসি-র বিচারে অক্টোবর মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত বিরাট কোহলি

কবে, কখন টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনাল, ফাইনাল? কীভাবে দেখা যাবে খেলা?

Read more Articles on
Share this article
click me!