ধোনির কোন বার্তা খারাপ সময় কাটিয়ে উঠতে সাহায্য করেছে, জানালেন বিরাট

এবারের টি-২০ বিশ্বকাপ শুরু হওয়ার আগে পর্যন্ত বিরাট কোহলির সময়টা খুব খারাপ যাচ্ছিল। কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের পর বদলে গিয়েছে পরিস্থিতি।

Web Desk - ANB | Published : Nov 7, 2022 5:38 AM IST

বিরাট কোহলি এর আগেও জানিয়েছিলেন, খারাপ সময়ে প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে একমাত্র মহেন্দ্র সিং ধোনিই তাঁর সঙ্গে সরাসরি কথা বলেছিলেন। কিন্তু ধোনি ঠিক কী বলেছিলেন, সেটা এতদিন জানাননি বিরাট। এবার আরসিবি পডকাস্টে তিনি জানালেন, 'একমাত্র যে ব্যক্তি আমার সঙ্গে সদিচ্ছা নিয়ে কথা বলেছিলেন, তিনি হলেন মহেন্দ্র সিং ধোনি। আমার চেয়ে বয়স, অভিজ্ঞতা, সাফল্যে এত এগিয়ে থাকা একজনের সঙ্গে আমার এরকম ভাল সম্পর্ক এবং দৃঢ় বন্ধন আছে, এটা জানতে পেরে আমি নিজেকে আশীর্বাদধন্য মনে করেছিলাম। এই বন্ধুত্ব পারস্পরিক সম্মানের উপর দাঁড়িয়ে। তিনি আমাকে বার্তা দেন, যখন সবাই প্রত্যাশা করে কোনও একজন ব্যক্তি শক্তিশালী হবে এবং তাকে দেখে শক্তিশালী বলে মনে হবে, তখন সবাই এটা জিজ্ঞাসা করতে ভুলে যায় যে সে কেমন আছে। তাঁর এই কথা একদিকে যেমন আমাকে লক্ষ্যস্থির করতে সাহায্য করে। আমি কঠিন সময় কাটিয়ে ওঠার শক্তি ফিরে পাই।'

বিরাট আরও বলেছেন, 'আমি সবসময় এমন একজনকে দেখে শেখার চেষ্টা করেছি যিনি প্রচণ্ড আত্মবিশ্বাসী, মানসিকভাবে অত্যন্ত শক্তিশালী, যে কোনও পরিস্থিতির মোকাবিলা করে আমাদের পথ দেখাতে পারেন। জীবনে এমন কিছু পরিস্থিতি আসে যখন উপলদ্ধি করা যায়, দু'পা পিছিয়ে যেতে হবে এবং কী ধরনের অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি সেটা বুঝতে হবে।'

গত বছরের টি-২০ বিশ্বকাপের পর ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে জাতীয় দলের অধিনায়কের পদ থেকে সরে যান বিরাট। এরপর ওডিআই এবং টেস্ট দলের অধিনায়কের পদ থেকেও সরে যেতে হয় তাঁকে। নিজে রান পাচ্ছিলেন না, দলও আইসিসি ইভেন্টে চ্যাম্পিয়ন হতে পাচ্ছিল না। সবমিলিয়ে বিরাটকে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হচ্ছিল। আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ৩ বছর শতরান পাননি তিনি। এবারের এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ৭১-তম শতরানটি করেন। কিন্তু তাতেও যেন পুরোপুরি ফর্মে ফিরতে পারছিলেন না। শেষপর্যন্ত টি-২০ বিশ্বকাপে পুরনো মেজাজে ফিরলেন বিরাট। ফের তাঁকে নিয়ে ক্রিকেটপ্রেমীদের উন্মাদনা, হইচই শুরু হয়েছে। এটা উপভোগ করছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। 

বিরাট ভালভাবেই জানেন, তিনি ফের রান না পেলেই সমালোচকরা দাঁত-নখ বের করবেন। সেই কারণেই তিনি সতর্ক। নিজেকে সেভাবেই তৈরি রাখছেন বিরাট। তিনি জানেন, সাফল্যই শেষ কথা। তাই সাফল্য পাওয়ার জন্য যা যা করা দরকার, সেগুলোই করছেন বিরাট।

আরও পড়ুন-

জিম্বাবোয়ের বিরুদ্ধে ম্যাচেই সেমি ফাইনালের প্রস্তুতি সেরে নিলেন সূর্যকুমার-হার্দিক

প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে ১ বছরে টি-২০ ম্যাচে ১,০০০ রান, নতুন নজির সূর্যকুমারের

জিম্বাবোয়ের বিরুদ্ধে সহজ জয়, গ্রুপের সেরা হয়েই সেমি ফাইনালে ভারতীয় দল

Read more Articles on
Share this article
click me!