প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে ১ বছরে টি-২০ ম্যাচে ১,০০০ রান, নতুন নজির সূর্যকুমারের

এবারের টি-২০ বিশ্বকাপে বিরাট কোহলির পাশাপাশি নজর কেড়ে নিচ্ছেন ভারতের মিডল অর্ডার ব্যাটার সূর্যকুমার যাদবও। রবিবার জিম্বাবোয়ের বিরুদ্ধেও অসাধারণ ব্যাটিং করলেন তিনি।

Web Desk - ANB | Published : Nov 6, 2022 12:32 PM IST / Updated: Nov 06 2022, 06:12 PM IST

বড় খেলোয়াড় তাঁরাই হন যাঁরা দলের প্রয়োজনের মুহূর্তে নিজের সেরা খেলা দেখান। দল যখন কঠিন পরিস্থিতিতে, তখনই বড় খেলোয়াড়রা লড়াই করেন। এই মুহূর্তে টি-২০ ফর্ম্যাটে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় সূর্যকুমার যাদবও রবিবার জিম্বাবোয়ের বিরুদ্ধে ঠিক সেটাই করলেন। তিনি ক্রিজে যাওয়ার পর ভারতীয় দল সেট হয়ে যাওয়া ওপেনার কে এল রাহুল এবং এবারের টি-২০ বিশ্বকাপে এদিনই প্রথম খেলার সুযোগ পাওয়া ঋষভ পন্থের উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল। অন্য কোনও ব্যাটার হলে হয়তো একটু ধরে খেলতেন। কিন্তু সূর্যকুমার যে অন্য ধাতুতে গড়া। তিনি শুরু থেকেই চালিয়ে খেলতে শুরু করলেন। ফলে রোহিত শর্মা, বিরাট কোহলি, রাহুল, পন্থকে ফিরিয়ে দিয়ে আত্মবিশ্বাসী হয়ে ওঠা জিম্বাবোয়ে শিবির ফের গুটিয়ে গেল। ২৫ বলে ৬১ রানে অপরাজিত থেকে ক্রিজ ছাড়লেন সূর্যকুমার। তাঁর দাপটে ভারতীয় দল ৫ উইকেট হারিয়ে ১৮৬ রান করল। এই টার্গেট তাড়া করে জয় পাওয়া জিম্বাবোয়ের পক্ষে সম্ভব ছিল না। ভারতীয় দল প্রত্যাশিতভাবেই সহজ জয় পেল।

এদিন সূর্যকুমার ৬টি বাউন্ডারি ও ৪টি ছক্কা মারেন। তাঁর স্ট্রাইক রেট ২৪৪। এই ইনিংসের মাধ্যমে তিনি প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে একই বছরে টি-২০ আন্তর্জাতিক ম্যাচে ১,০০০ রান করলেন। সূর্যকুমার এই নজির গড়ার পর ট্যুইট করে অভিনন্দন জানিয়েছেন প্রাক্তন তারকা ব্যাটার বীরেন্দ্র সেহবাগ। সাধারণ ক্রিকেটপ্রেমীরাও সূর্যকুমারকে অভিনন্দন জানাচ্ছেন।

জিম্বাবোয়ের বিরুদ্ধে এই ম্যাচে ভারতীয় দলের সহজ জয়ের অন্যতম নায়ক সূর্যকুমারই। তিনি ঝোড়ো ইনিংস না খেললে হয়তো ভারতীয় দলের পক্ষে বড় স্কোর করা সম্ভব হত না। বড় স্কোর করার পর ভারতের জয় পাওয়া নিয়ে বিশেষ সংশয় ছিল না। জিম্বাবোয়ে বিশেষ লড়াই করতে পারল না। একটু লড়াই করেন রায়ান বার্ল (৩৫) ও সিকন্দর রাজা (৩৪)। আর কেউ বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। শুরুতেই পরপর উইকেট তুলে নিয়ে জিম্বাবোয়ের ব্যাটিং লাইনআপকে ধাক্কা দেন ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিং, মহম্মদ শামিরা। ৩৬ রানে ৫ উইকেট খুইয়ে বসার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি জিম্বাবোয়ে। ২২ রান দিয়ে ৩ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। ১৪ রান দিয়ে ২ উইকেট নেন শামি। ১৬ রান দিয়ে ২ উইকেট নেন হার্দিক পান্ডিয়া। একটি করে উইকেট নেন ভুবনেশ্বর, আর্শদীপ ও অক্ষর প্যাটেল।

আরও পড়ুন-

জিম্বাবোয়ের বিরুদ্ধে সহজ জয়, গ্রুপের সেরা হয়েই সেমি ফাইনালে ভারতীয় দল

বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালে পাকিস্তান

রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল নেদারল্যান্ডস, সেমি ফাইনালে ভারত

Read more Articles on
Share this article
click me!