দক্ষিণ আফ্রিকাকে পিছনে ফেলে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পথে অনেকটা এগিয়ে গেল ভারত

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ ২-০ ফলে জিতল ভারতীয় দল। এই জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় ভাল জায়গায় থাকল ভারত।

Web Desk - ANB | Published : Dec 25, 2022 1:20 PM IST

রবিবার বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচের চতুর্থ দিন ৩ উইকেটে জয় পেল ভারতীয় দল। এই জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানেই থাকল ভারতীয় দল। তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার সঙ্গে পয়েন্টের ফারাক বাড়িয়ে নিল ভারত। এখন শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১২০ এবং পার্সেন্টাইল ৭৬.৯২। দ্বিতীয় স্থানে থাকা ভারতের পয়েন্ট ৯৯ এবং পার্সেন্টাইল ৫৮.৯৩। তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৭২ এবং পার্সেন্টাইল ৫৪.৫৫। চতুর্থ স্থানে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট ৬৪ এবং পার্সেন্টাইল ৫৩.৩৩। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হওয়ার আগে ভারতীয় দলের পার্সেন্টাইল ছিল ৫৫.৭৭। বাংলাদেশের কাছে ভারত যদি এই টেস্ট ম্যাচ হেরে যেত, তাহলে দ্বিতীয় স্থানে পৌঁছে যেত দক্ষিণ আফ্রিকা। কিন্তু ভারতীয় দল এই ম্যাচ জিতে প্রোটিয়াদের সঙ্গে পয়েন্টের ব্যবধান বাড়িয়ে নিল। এখনও পর্যন্ত ১৪ ম্যাচ খেলে ভারতীয় দল ৮ ম্যাচে জয় পেয়েছে। ২ ম্যাচ ড্র হয়েছে এবং ৪ ম্যাচ হেরে গিয়েছে ভারত।

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে আর একটিমাত্র সিরিজ খেলবে ভারতীয় দল। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই সিরিজ শুরু হবে ৯ ফেব্রুয়ারি। এই সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে ১৭ ফেব্রুয়ারি। ১ মার্চ শুরু হবে তৃতীয় টেস্ট ম্যাচ। চতুর্থ টেস্ট ম্যাচ শুরু হবে ৯ মার্চ। এই সিরিজে জয় পেলেই ভারতীয় দলের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যাওয়া নিশ্চিত হয়ে যাবে। তবে দেশের মাটিতে হলেও, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজ মোটেই সহজ হবে না। এখনও পর্যন্ত ১৩ ম্যাচ খেলে ৯টি ম্যাচে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ড্র হয়েছে ৩ ম্যাচ এবং হার মাত্র ১ ম্যাচে।

Latest Videos

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন জয়ের জন্য ভারতীয় দলের দরকার ছিল ১০০ রান। ভারতের হাতে ছিল ৬ উইকেট। কিন্তু এদিন সকালে জয়দেব উনাদকাট, ঋষভ পন্থ ও অক্ষর প্যাটেলের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। ৭৪ রানে ৭ উইকেট পড়ে যাওয়ার পর রবিচন্দ্রন অশ্বিন ও শ্রেয়াস আইয়ার দলকে জয় এনে দেন। অষ্টম উইকেটে অশ্বিন ও শ্রেয়াসের জুটিতে যোগ হয় ৭১ রান। অশ্বিন ৪২ ও শ্রেয়াস ২৯ রানে অপরাজিত থাকেন। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে অসাধারণ বোলিং করেন মেহিদি হাসান মিরাজ। তিনি ৬৩ রান দিয়ে ৫ উইকেট নেন। ৫০ রান দিয়ে ২ উইকেট নেন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল-হাসান।

আরও পড়ুন-

অশ্বিন-শ্রেয়াসের দুরন্ত লড়াই, বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ৩ উইকেটে জয় ভারতের

বাংলাদেশ চাপে ফেলে দিয়েছিল, লড়াই করে জিততে হল, বলছেন ম্যাচের সেরা অশ্বিন

খারাপ ফর্মের জের, শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজে বাদ পড়তে পারেন কে এল রাহুল

Share this article
click me!

Latest Videos

Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার সাগর দত্ত হাসপাতালে, আহত ২ চিকিৎসক | Sagar Dutta Hospital
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি