লর্ডস টেস্টের শেষ দিন নাটকীয় জয়, অ্যাশেজে ২-০ এগিয়ে গেল অস্ট্রেলিয়া

এবারের অ্যাশেজে কার্যকর হচ্ছে না ইংল্যান্ডের 'ব্যাজবল'। প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টেও অস্ট্রেলিয়ারই দাপট দেখা গেল। সিরিজ জয়ের পথে অনেকটাই এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

Soumya Gangully | Published : Jul 2, 2023 2:29 PM IST / Updated: Jul 02 2023, 09:44 PM IST

ইংল্যান্ডকে ৪৩ রানে হারিয়ে লর্ডস টেস্ট ম্যাচ জিতে গেল অস্ট্রেলিয়া। সিরিজে ২-০ এগিয়ে গেল প্যাট কামিন্সের দল। রবিবার দ্বিতীয় ইনিংসে ৩২৭ রানে অলআউট হয়ে গেল ইংল্যান্ড। অধিনায়ক বেন স্টোকস শেষদিকে একা লড়াই করেন। তিনি করেন ১৫৫ রান। বেন ডাকেট করেন ৮৩ রান। কিন্তু বাকিরা সেভাবে লড়াই করতে পারলেন না। জনি বেয়ারস্টোর স্টাম্প আউট নিয়ে অবশ্য বিতর্ক রয়েছে। তবে অস্ট্রেলিয়া যোগ্য দল হিসেবেই জয় পেল। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে ৩ উইকেট করে নিলেন মিচেল স্টার্ক, অধিনায়ক প্যাট কামিন্স ও জশ হ্যাজেলউড। ১ উইকেট নেন ক্যামেরন গ্রিন।

রবিবার জয়ের জন্য ২৫৭ রান দরকার ছিল ইংল্যান্ডের। হাতে ছিল ৪ উইকেট। ৪ উইকেটে ১১৪ রান নিয়ে খেলা শুরু করেন স্টোকস ও ডাকেট। ৮৩ রান করে আউট হয়ে যান ডাকেট। ১০ রান করে স্টাম্প হয়ে যান বেয়ারস্টো। তাঁর আউট নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। ক্যামেরন গ্রিনের বল না খেলে ছেড়ে দেন বেয়ারস্টো। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৫২-তম ওভারের শেষ বল ছিল সেটি।  বলে বাউন্স আছে দেখে ডাক করেন বেয়ারস্টো। এরপরেই তিনি ক্রিজ ছেড়ে বেরিয়ে আসেন। ইংল্যান্ডের উইকেটকিপার-ব্যাটারের অবশ্য রান নেওয়ার চেষ্টা ছিল না। তিনি ক্রিজের অপর প্রান্তে থাকা স্টোকসের সঙ্গে কথা বলার জন্যই এগিয়ে যান। কিন্তু এরই মধ্যে অস্ট্রেলিয়ার উইকেটকিপার অ্যালেক্স কেরির থ্রো উইকেট ভেঙে দেয়। অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা আউটের আবেদন জানান। আম্পায়ার আউট দিয়েও দেন।

বেয়ারস্টো আউট হয়ে যাওয়ার পর লড়াই চালাচ্ছিলেন স্টোকস। কিন্তু তিনি ১৫৫ রান করে আউট হয়ে যাওয়ার পরেই ইংল্যান্ডের জয়ের আশা শেষ হয়ে যায়। অলি রবিনসন ১ রান করেই আউট হয়ে যান। ১১ রান করেন স্টুয়ার্ট ব্রড। শেষ উইকেটে লড়াই চালাচ্ছিলেন জশ টাং ও জেমস অ্যান্ডারসন। কিন্তু তাঁদের পক্ষে দলকে জেতানো সম্ভব হয়নি। টাং ১৯ রান করে আউট হয়ে যেতেই ম্যাচ জিতে যায় অস্ট্রেলিয়া। ৩ রান করে অপরাজিত থাকেন অ্যান্ডারসন।

হেডিংলিতে অ্যাশেজের তৃতীয় ম্যাচ শুরু ৬ জুলাই। এই ম্যাচ জিতলেই সিরিজ দখল করবে অস্ট্রেলিয়া। ম্যাচ ড্র হলেও অস্ট্রেলিয়ার সুবিধা। সেক্ষেত্রে ইংল্যান্ডের আর এবারের অ্যাশেজ জেতার কোনও সুযোগ থাকবে না। ফলে হেডিংলির ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

আরও পড়ুন-

জিম্বাবোয়ের বিরুদ্ধে সহজ জয়, ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন শ্রীলঙ্কার

স্কটল্যান্ডের কাছে লজ্জার হার, ওডিআই বিশ্বকাপের দৌড় থেকে বিদায় ওয়েস্ট ইন্ডিজের

Mahendra Singh Dhoni: উড়ানে ক্যান্ডি ক্রাশ খেলছেন ধোনি, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Share this article
click me!