বেন স্টোকসই সবচেয়ে লড়াকু ক্রিকেটার, বিশাল সার্টিফিকেট বিরাট কোহলির

দ্বিতীয় ইনিংসে অধিনায়ক বেন স্টোকসের অসাধারণ লড়াই সত্ত্বেও লর্ডস টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেল ইংল্যান্ড। স্টোকসের লড়াইয়ে মুগ্ধ ক্রিকেট দুনিয়া।

Soumya Gangully | Published : Jul 2, 2023 4:21 PM IST / Updated: Jul 02 2023, 10:48 PM IST

লর্ডসে অ্যাশেজের দ্বিতীয় টেস্ট ম্যাচের পঞ্চম দিন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকসের অসাধারণ লড়াইকে কুর্ণিশ জানালেন ভারতের তারকা ব্যাটার বিরাট কোহলি। সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে স্টোকসের প্রশংসা করেছেন বিরাট। তিনি লিখেছেন, ‘আমি যখন বেন স্টোকসকে আমার বিরুদ্ধে খেলা সবচেয়ে লড়াকু ক্রিকেটার বলেছিলাম, তখন রসিকতা করিনি। ও সেরা মানের ইনিংস খেলল। কিন্তু এই মুহূর্তে অস্ট্রেলিয়াকে হারানো সম্ভব নয়।’ বিরাটের পাশাপাশি স্টোকসের এই ইনিংসের প্রশংসা করেছেন ভারতীয় দলের তারকা অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছেন, ‘বেন স্টোকসের এই ইনিংস হয়তো ওর দলকে জেতাতে পারেনি, কিন্তু ও যেভাবে লড়াই করল সেটা অবাস্তব মনে হচ্ছে।’

লর্ডস টেস্টের প্রথম ইনিংসে বড় রান পাননি স্টোকস। মাত্র ১৭ রান করেই আউট হয়ে যান ইংল্যান্ডের অধিনায়ক। কিন্তু দ্বিতীয় ইনিংসে অসাধারণ লড়াই করলেন এই অলরাউন্ডার। ২১৪ বল খেলে ১৫৫ রান করেন স্টোকস। তাঁর ইনিংসে ছিল ৯টি করে বাউন্ডারি, ওভার-বাউন্ডারি। স্টোকস যতক্ষণ ক্রিজে ছিলেন ততক্ষণ মনে হচ্ছিল ইংল্যান্ড জিতে যাবে। কিন্তু জশ হ্যাজেলউডের বলে অ্যালেক্স কেরিকে ক্যাচ দিয়ে স্টোকস আউট হয়ে যাওয়ার পরেই ইংল্যান্ডের জয়ের আশা শেষ হয়ে যায়। দুর্দান্ত লড়াই করেও ট্র্যাজিক নায়ক হয়েই থেকে গেলেন স্টোকস। তিনি দলকে জেতাতে না পারলেও, লর্ডসে এই লড়াই স্মরণীয় হয়ে থাকল।

 

 

এই ইনিংসের শুরু থেকেই বড় শট খেলার দিকে ঝোঁকেননি স্টোকস। বরং চতুর্থ দিন ক্রিজে নেমে শুরুতে সতর্ক ছিলেন ইংল্যান্ডের অধিনায়ক। বেন ডাকেটের সঙ্গে জুটি বেঁধে রান তাড়া করছিলেন স্টোকস। পঞ্চম দিনেও লড়াই চালাচ্ছিলেন তিনি। কিন্তু জনি বেয়ারস্টো আউট হয়ে যাওয়ার পর আর সেভাবে কারও সাহায্য পাননি স্টোকস। শেষদিকে তিনি একাই দলকে জেতানোর লক্ষ্যে বড় শট খেলা শুরু করেন। পঞ্চম দিনের প্রথম সেশনের শেষ ৫ ওভারে ৫০ রান করেন ইংল্যান্ডের অধিনায়ক। এর মধ্যে ক্যামেরন গ্রিনের বলেই ২৪ রান নেন স্টোকস। তিনি পরপর ৩টি ওভার-বাউন্ডারি মারেন। দ্বিতীয় সেশনেও লড়াই চালাচ্ছিলেন স্টোকস। কিন্তু তাঁর পক্ষে শেষপর্যন্ত ক্রিজে টিকে থাকা সম্ভব হয়নি। ফলে জয় পেল না ইংল্যান্ড।

 

 

প্রথম ২ ম্যাচ জিতে অ্যাশেজ দখল করার দিকে অনেকটা এগিয়ে গেল অস্ট্রেলিয়া। দেশের মাটিতে অ্যাশেজ হারের লজ্জার সামনে ইংল্যান্ড। তৃতীয় টেস্টে জয় না পেলেই এবারের মতো অ্যাশেজ জেতার স্বপ্ন শেষ হয়ে যাবে স্টোকসদের।

আরও পড়ুন-

লর্ডস টেস্টের শেষ দিন নাটকীয় জয়, অ্যাশেজে ২-০ এগিয়ে গেল অস্ট্রেলিয়া

জিম্বাবোয়ের বিরুদ্ধে সহজ জয়, ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন শ্রীলঙ্কার

Mahendra Singh Dhoni: উড়ানে ক্যান্ডি ক্রাশ খেলছেন ধোনি, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Read more Articles on
Share this article
click me!