কাফ মাসলে চোট, লর্ডস টেস্ট ম্যাচে আর মাঠে নামতে পারছেন না নাথান লিয়ন

শুক্রবার লর্ডসে চলতি অ্যাশেজের দ্বিতীয় টেস্ট ম্যাচের তৃতীয় দিনের খেলা চলছে। প্রথম ইনিংসে ইংল্যান্ডের চেয়ে এগিয়ে অস্ট্রেলিয়া। সিরিজে ১-০ এগিয়ে প্যাট কামিন্সরা।

Soumya Gangully | Published : Jun 30, 2023 12:50 PM IST / Updated: Jun 30 2023, 07:25 PM IST

ডান কাফ মাসলে টান ধরায় লর্ডস টেস্ট ম্যাচে আর খেলা সম্ভব হচ্ছে না অস্ট্রেলিয়ার অভিজ্ঞ অফস্পিনার নাথান লিয়নের। ফলে কিছুটা সমস্যায় পড়ে গেল অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার লর্ডস টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের তৃতীয় সেশনে ছুটে একটি বল ধরতে যান লিয়ন। তখনই তিনি চোট পান। এই চোটের জন্যই লর্ডস টেস্ট থেকে ছিটকে যেতে হল লিয়নকে। এই ম্যাচের প্রথম ইনিংসে তিনি ১৩ ওভার বল করে ৩৫ রান দিয়ে ১ উইকেট নেন। ইংল্যান্ডের ওপেনার জাক ক্রলিকে ফিরিয়ে দেন লিয়ন। সেটাই ছিল ম্যাচের প্রথম উইকেট। দ্বিতীয় ইনিংসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারতেন লিয়ন। কিন্তু তিনি আর সেই সুযোগ পেলেন না। 

শুক্রবার ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, গুরুতর চোটই পেয়েছেন লিয়ন। তবে এই অফ-স্পিনারকে কতদিন মাঠের বাইরে থাকতে হবে, সে ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি। এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, ‘এই ম্যাচ শেষ হওয়ার পর নাথান লিয়নকে কিছুদিন রিহ্যাবিলিটেশনে থাকতে হবে। এই সিরিজের বাকি ম্যাচগুলিতে ও খেলতে পারবে কি না, সে ব্যাপারে লর্ডস টেস্ট শেষ হওয়ার পর সিদ্ধান্ত নেওয়া হবে।’

শুক্রবার ম্যাচ শুরু হওয়ার আগে মাঠে পৌঁছন লিয়ন। তিনি ক্রাচ নিয়ে হাঁটছিলেন। লিয়নকে সান্ত্বনা দেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। অস্ট্রেলিয়ার ক্রিকেটাররাও সতীর্থর পাশে দাঁড়িয়েছেন। এই অফস্পিনার চোট পেয়ে ছিটকে যাওয়ায় লর্ডস টেস্টে অস্ট্রেলিয়া দলে আর কোনও বিশেষজ্ঞ স্পিনার থাকলেন না। ট্রেভিস হেড, স্টিভ স্মিথ ও মার্নাস লাবুশেন স্পিনারের কাজ চালিয়ে দিতে পারেন। পেসার হিসেবে আছেন মিচেল স্টার্ক, অধিনায়ক প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড। এছাড়া অলরাউন্ডার ক্যামেরন গ্রিনও আছেন। ফলে সবমিলিয়ে বোলিং বিভাগে কাজ চালাতে পারবেন তাঁরা। তবে লিয়ন খেলতে পারলে সুবিধাই হত।

টেস্টে এখনও পর্যন্ত ৪৯৬ উইকেট নিয়েছেন লিয়ন। সেখানে হেড, স্মিথ ও লাবুশেন ৩ জন মিলে ৩৯ উইকেট নিয়েছেন। এবারের অ্যাশেজে লিয়ন আর খেলতে না পারলে তরুণ স্পিনার টড মারফিকে সুযোগ দিতে পারে অস্ট্রেলিয়া। এ বছরের ফেব্রুয়ারিতে ভারতের মাটিতে টেস্টে অভিষেক হয় ২২ বছরের মারফির। তিনি বর্ডার-গাভাসকর ট্রফিতে ৪টি ম্যাচেই খেলেন। এই সিরিজে ১৪ উইকেট নেন মারফি। ৪ বার বিরাট কোহলিকে আউট করেন মারফি। তাঁর বোলিংয়ের গড় ছিল ২৫.২১। আগামী বৃহস্পতিবার হেডিংলিতে অ্যাশেজে অভিষেক হতে পারে মারফির।

আরও পড়ুন-

সৌরভকে পেতে মরিয়া বিজেপি, আর সেই কারণেই কলকাতায় ৫ বিশ্বকাপ ম্যাচ! জল্পনা যখন তুঙ্গে

হাড্ডাহাড্ডি ম্যাচে ওমানের বিরুদ্ধে ১৪ রানে জয়, বিশ্বকাপের যোগ্যতা অর্জনের পথে জিম্বাবোয়ে

Mahendra Singh Dhoni: উড়ানে ক্যান্ডি ক্রাশ খেলছেন ধোনি, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Share this article
click me!