জনি বেয়ারস্টোর আউটের ধরনে অস্ট্রেলিয়ার দ্বিচারিতা প্রকট হয়েছে? মুখ খুললেন অশ্বিন

লর্ডস টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়া দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে জয় ছিনিয়ে নিলেও, আম্পায়ারিং নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এই ম্যাচে আম্পায়ারদের একাধিক সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে।

Soumya Gangully | Published : Jul 2, 2023 5:26 PM IST / Updated: Jul 02 2023, 11:33 PM IST

বোলারের হাত থেকে বল বেরিয়ে যাওয়ার আগেই যদি নন-স্ট্রাইকার প্রান্তের ব্যাটার ক্রিজ ছাড়েন, তাহলে বোলার আউট করতেই পারেন। এই নিয়ম আন্তর্জাতিক ক্রিকেটের শুরুর দিক থেকেই আছে। কিন্তু এত বছরেও খুব কম বোলারই এই নিয়মের ব্যবহার করেছেন। ব্যাটারদের সতর্ক করে ছেড়ে দেওয়াই অলিখিত নিয়ম ছিল। বরং কোনও বোলার নন-স্ট্রাইকারকে রান আউট করলেই সমালোচনা হত। এই ধরনের আউটকে অখেলোয়াড়োচিত মনোভাব বলে উল্লেখ করা হত। এখন আইসিসি স্পষ্ট করে দিয়েছে, নন-স্ট্রাইকার প্রান্তের ব্যাটারদের রান আউটকে স্বাভাবিক ঘটনা হিসেবেই দেখা হবে। কিন্তু এতদিন মানকাডিংয়ের বিরোধিতা করে এসেছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। তাঁরাই আবার রবিবার লর্ডস টেস্ট ম্যাচের পঞ্চম দিন রান নেওয়ার চেষ্টা না করা সত্ত্বেও ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়ায় ইংল্যান্ডের উইকেটকিপার-ব্যাটার জনি বেয়ারস্টোকে স্টাম্প করে দেন। অনেকেই বলছেন, এই ঘটনায় অস্ট্রেলিয়ানদের দ্বিচারিতা প্রকাশ পেল।

অতীতে মানকাডিং নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতের তারকা অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে। অস্ট্রেলিয়ার পাশাপাশি ইংল্যান্ডের ক্রিকেটাররাও সেই সময় অশ্বিনের সমালোচনা করেছিলেন। রবিবার লর্ডসের ঘটনা দেখে অরিন্দম পাল নামে এক ক্রিকেটপ্রেমী অশ্বিনকে ট্যাগ করে ট্যুইট করেন, 'যাঁরা আজ অ্যালেক্স কেরির উপস্থিত বুদ্ধির প্রশংসা করছেন, তাঁরাই ক্রিজ ছাড়ার জন্য নন-স্ট্রাইকারকে রান আউট করায় রবিচন্দ্রন অশ্বিনকে তোপ দাগছিলেন। এটা কি দ্বিচারিতা?' 

Latest Videos

 

 

জবাবে অশ্বিন লিখেছেন, ‘আমাদের একটা ব্যাপার স্পষ্ট করে নেওয়া দরকার, বেয়ারস্টো যেভাবে বল না খেলার পর ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়েছিল, উইকেটকিপার বা তাঁর সতীর্থরা যদি ব্যাটারকে বারবার এরকম করতে না দেখত, তাহলে টেস্ট ম্যাচে অত দূর থেকে স্টাম্পে বল থ্রো করত না। যারা বুদ্ধি করে ক্রিকেট খেলে, তাদের প্রশংসা করা উচিত। খেলার স্পিরিট নষ্ট করা হচ্ছে বা অখেলোয়াড়োচিত মনোভাব দেখানো হচ্ছে বলে ব্যাপারটাকে অন্য মাত্রা দেওয়ার চেষ্টা করা উচিত নয়।’

২০১৯-এর আইপিএল-এ পাঞ্জাব কিংসের হয়ে খেলার সময় রাজস্থান রয়্যালসের ওপেনার জস বাটলারকে রান আউট করে দেন অশ্বিন। তিনি বল করার আগেই ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন বাটলার। ক্রিকেটের নিয়ম কাজে লাগিয়েই রান আউট করেন অশ্বিন। কিন্তু সেই ঘটনা নিয়ে ক্রিকেট দুনিয়ায় ব্যাপক হইচই হয়। বাটলারও দাবি করেছিলেন, তাঁকে ভুলভাবে আউট দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স-সহ একাধিক ক্রিকেটার প্রকাশ্যে মানকাডিংয়ের বিরুদ্ধে মতপ্রকাশ করেছেন। সেই কারণেই তাঁদের নাম না করে পাল্টা দিলেন অশ্বিন।

আরও পড়ুন-

বেন স্টোকসই সবচেয়ে লড়াকু ক্রিকেটার, বিশাল সার্টিফিকেট বিরাট কোহলির

লর্ডস টেস্টের শেষ দিন নাটকীয় জয়, অ্যাশেজে ২-০ এগিয়ে গেল অস্ট্রেলিয়া

Mahendra Singh Dhoni: উড়ানে ক্যান্ডি ক্রাশ খেলছেন ধোনি, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors