U19 World Cup 2024: ঘোষিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি, প্রথম ম্যাচে ভারতের সামনে বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সফলতম দল ভারত। এই টুর্নামেন্ট থেকেই উঠে এসেছেন যুবরাজ সিং, মহম্মদ কাইফ, বিরাট কোহলির মতো তারকা ক্রিকেটাররা। ভারতীয় ক্রিকেটের নতুন প্রজন্মও তৈরি হচ্ছে।

Soumya Gangully | Published : Dec 11, 2023 3:13 PM IST / Updated: Dec 11 2023, 09:44 PM IST

২০ জানুয়ারি বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারতীয় দল। ২০২০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে বাংলাদেশের কাছে হেরে যায় ভারত। সেবারও খেলা হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও হচ্ছে দক্ষিণ আফ্রিকায়। ফলে প্রথম ম্যাচের আগে সতর্ক ভারতীয় দল। প্রথম ম্যাচে বাংলাদেশকে হারিয়ে ভালোভাবে বিশ্বকাপ অভিযান শুরু করাই ভারতীয় দলের লক্ষ্য। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলার পর ২৫ জানুয়ারি দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে ভারত। ২৮ জানুয়ারি গ্রুপের তৃতীয় ম্যাচে ভারতের প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র। সব ম্যাচ জিতেই নক-আউটের যোগ্যতা অর্জন করার লক্ষ্যে ভারতীয় দল।

সফলতম দল ভারত

১৯৮৮ সালে প্রথমবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হয়। তবে নিয়মিতভাবে এই টুর্নামেন্ট হচ্ছে ১৯৯৮ সাল থেকে। প্রতি ২ বছর অন্তর হচ্ছে এই টুর্নামেন্ট। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সফলতম দল ভারত। এখনও পর্যন্ত ৫ বার এই টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ২০০০ সালে প্রথমবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ভারত। এরপর ২০০৮, ২০১২, ২০১৮ ও ২০২২ সালে চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। ২০০৮ সালে ভারতের নেতৃত্বে ছিলেন বিরাট কোহলি। তিনি এই টুর্নামেন্টের মাধ্যমেই প্রথমবার পাদপ্রদীপের আলোয় আসেন। আরও অনেক ক্রিকেটারই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে উঠে এসেছেন। এবারের দলে যে ক্রিকেটাররা আছেন, তাঁরাও ভবিষ্যতে সিনিয়র দলের হয়ে খেলার সুযোগ পাবেন বলে আশায় ক্রিকেট মহল।

১৯ জানুয়ারি শুরু অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

১৯ জানুয়ারি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে আয়ারল্যান্ড। ফাইনাল ১১ ফেব্রুয়ারি। এই টুর্নামেন্টে খেলবে ১৬টি দল। মোট ৪১টি ম্যাচ হবে। গতবারের চ্যাম্পিয়ন ভারত ছাড়াও খেলছে বাংলাদেশ, আয়ারল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, নামিবিয়া, ইংল্যান্ড, আফগানিস্তান, নেপাল, আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ড।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

England Cricket Team: একাধিক নতুন মুখ, ভারত সফরের দল ঘোষণা ইংল্যান্ডের

Rohit Sharma: বিরাট কোহলির মতোই ফিট রোহিত শর্মা, দাবি ভারতীয় দলের কন্ডিশনিং কোচের

Share this article
click me!