India Vs Pakistan: 'ভারতের হার ক্রিকেটের পক্ষে ভালো,' ভাইরাল আবদুল রজ্জাকের মন্তব্য, পাল্টা কটাক্ষ ভারতীয়দের

ওডিআই বিশ্বকাপে টানা ১০ ম্যাচ জেতার পর ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছে ভারত। এতেই নিজেদের সাফল্যের আনন্দে উৎফুল্ল হয়ে উঠেছে বাংলাদেশ ও পাকিস্তান।

Soumya Gangully | Published : Nov 23, 2023 11:45 AM IST / Updated: Nov 23 2023, 07:46 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ভারতীয় দলের হারই বাংলাদেশ ও পাকিস্তানের সাফল্য। এই দুই দলই বিশ্বকাপের লিগ পর্যায় থেকে বিদায় নিয়েছে। কিন্তু নিজেদের ব্যর্থতা ভুলে গিয়ে ভারতের রানার্স হওয়ার আনন্দে নাচছে দুই প্রতিবেশী দেশ। বাংলাদেশে যেমন বিভিন্ন জায়গায় উল্লাসের ছবি দেখা গিয়েছে, পাকিস্তানের অবস্থাও একইরকম। এখানে আবার এক প্রাক্তন ক্রিকেটার সরাসরি ভারতের হারে উচ্ছ্বাস প্রকাশ করছেন। এই ক্রিকেটারের নাম আবদুল রজ্জাক। সম্প্রতি যিনি অভিনেত্রী ঐশ্বর্য রাই বচ্চন সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন। আন্তর্জাতিক কেরিয়ারে বহুবার ভারতের কাছে হেরেছেন। বিশ্বকাপেও একাধিকবার ভারতের কাছে হেরেছেন। তারপরেও শিক্ষা হয়নি। খেলা ছাড়ার পরেও ভারত-বিরোধিতা অব্যাহত রজ্জাকের।

নিয়ম মেনে ক্রিকেট খেলছে না ভারত!

ক্রিকেট এমন একটি খেলা যেখানে পিচ, পরিবেশ-পরিস্থিতি, আবহাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন যে দেশে খেলা হয়, সংশ্লিষ্ট দেশ পরিবেশ-পরিস্থিতি ও পিচের সুবিধা পায়। ভারতে বিভিন্ন শহরের পরিবেশ-পরিস্থিতি, পিচের চরিত্র আলাদা। ওডিআই বিশ্বকাপের বিভিন্ন ম্যাচে এটি দেখা গিয়েছে। অথচ রজ্জাকের দাবি, ভারতীয় দল পরিবেশ-পরিস্থিতি, পিচের সুবিধা নিয়েছে। ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ শেষ হওয়ার পর পাকিস্তানের একটি সংবাদমাধ্যমে আলোচনাসভায় রজ্জাক দাবি করেন, ‘ক্রিকেটের জয় হয়েছে। ভারতের পরাজয় হয়েছে। ভারত যদি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে যেত, তাহলে সেটি ক্রিকেটের পক্ষে হৃদয়বিদারক মুহূর্ত হত। ভারত পরিবেশের সুযোগ নিয়েছে। আমি এর আগে কোনওদিন আইসিসি টুর্নামেন্টের ফাইনালে এত খারাপ পিচ দেখিনি। ভারতের হার ক্রিকেটের পক্ষে দারুণ ব্যাপার। ভারত জিতলে সেটি অত্যন্ত হতাশাজনক ব্যাপার হত। কারণ, ভারত পরিবেশ-পরিস্থিতি কাজে লাগাচ্ছিল। একটি সেমি-ফাইনালে ওরা ৪০০ রান করল, তারপর বিপক্ষ দল ৩৫০ রান করল। অন্য সেমি-ফাইনালে মাত্র ২২০-২৩০ রান হল। এরপর ফাইনালে মাত্র ২৪০ রান হল। এতেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে, পরিবেশ-পরিস্থিতিতে কিছু গোলমাল আছে। পিচ যাতে সব দলের পক্ষেই সমান হয়, সেই ব্যবস্থা করা উচিত। সব দলের জন্যই ভারসাম্যযুক্ত পরিবেশ-পরিস্থিতি থাকা উচিত। ফাইনালেও ভারত সুবিধা নিয়েছে। বিরাট কোহলি যদি ১০০ রান করত, তাহলে ভারত বিশ্বকাপ জিতে যেত।’

 

 

সমালোচনার মুখে রজ্জাক

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল রজ্জাকের এই ভিডিও। ভারতের সমর্থকরা অনেকেই পাকিস্তানের এই প্রাক্তন ক্রিকেটারকে বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের পরিসংখ্যানের কথা মনে করিয়ে দিচ্ছেন। অন্ধ ভারত-বিরোধিতার নিন্দাও করছেন অনেকে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Marlon Samuels: দুর্নীতি-দমন বিধি লঙ্ঘন, ৬ বছরের জন্য নির্বাসিত মার্লন স্যামুয়েলস

Transgender Cricketer: নিয়ম বদল আইসিসি-র, বিশ্বের প্রথম লিঙ্গ পরিবর্তনকারী ক্রিকেটারের অবসর

Read more Articles on
Share this article
click me!