Cameron Green: জন্ম থেকেই কিডনির জটিল রোগে ভুগছেন, জানালেন ক্যামেরন গ্রিন, দেখুন ভিডিও

ক্রিকেটের দীর্ঘ ইতিহাসে অনেকেই শারীরিক প্রতিবন্ধকতা উপেক্ষা করে খেলা চালিয়ে গিয়েছেন। তাঁদেরই একজন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার ক্যামেরন গ্রিন।

Soumya Gangully | Published : Dec 14, 2023 2:02 PM IST / Updated: Dec 15 2023, 06:46 AM IST

জন্ম থেকেই কিডনির জটিল রোগে ভুগছেন অস্ট্রেলিয়ার তারকা অলরাউন্ডার ক্যামেরন গ্রিন। নিজেই এ কথা জানিয়েছেন এই ক্রিকেটার। তিনি জানিয়েছেন, তাঁর মা যখন ১৯ সপ্তাহের গর্ভাবস্থায় ছিলেন, সেই সময় স্ক্যানে কিডনির জটিল রোগ ধরা পড়ে। প্রাথমিকভাবে চিকিৎসকরা বলেছিলেন, গ্রিনের পক্ষে ১২ বছরের বেশি বেঁচে থাকা সম্ভব না-ও হতে পারে। যদিও সেই আশঙ্কা সত্যি হয়নি। রোগের বিরুদ্ধে লড়াই করেই বেঁচে আছেন গ্রিন। তিনি সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেট খেলা ভালোভাবেই চালিয়ে যাচ্ছেন। এতদিন কিডনির রোগের বিষয়ে প্রকাশ্যে মুখ খোলেননি এই ক্রিকেটার। এবার তিনি রোগের কথা জানালেন। সারা বিশ্বের ক্রীড়াপ্রেমীরা গ্রিনের প্রতি সহানুভূতি প্রকাশ করছেন।

কিডনির ৬০ শতাংশ ক্ষতিগ্রস্ত

জন্ম থেকেই যে রোগের বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে গ্রিনকে, সেই রোগ এখন তাঁর কিডনির প্রায় ৬০ শতাংশে প্রভাব ফেলেছে। তবে এই রোগ নিয়েই মাঠে ও মাঠের বাইরে লড়াই চালিয়ে যাচ্ছেন তিনি। এতদিন ধরে পেশাদার ক্রিকেট খেললেও, একবারই সমস্যায় পড়তে হয়েছিল তাঁকে। গত বছর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই ম্যাচ চলাকালীন অসুস্থ হয়ে পড়েছিলেন এই অলরাউন্ডার। তিনি জানিয়েছেন, সেদিন পর্যাপ্ত পরিমাণে তরল গ্রহণ করেননি। সেই কারণেই সমস্যায় পড়েন। এছাড়া আর কোনওদিন ম্যাচ চলাকালীন বড় কোনও সমস্যা হয়নি।

 

 

রোগের বিরুদ্ধে লড়াইয়ে জয় পাবেন, আত্মবিশ্বাসী গ্রিন

কিডনির রোগ সম্পর্কে গ্রিন বলেছেন, ‘নিউজিল্যান্ডের বিরুদ্ধে যে ম্যাচ চলাকালীন আমি অসুস্থ হয়ে পড়েছিলাম, সেদিন যথেষ্ট পরিমাণে খাবার খাওয়া হয়নি। সেদিন আমি শরীরের যথেষ্ট যত্ন নিইনি। আমার মনে হয়েছিল সবকিছু ঠিক আছে। কিন্তু তারপরেও আমার পেশিতে টান ধরছিল।’ এই ক্রিকেটারের শরীরে কিডনির রোগ এখন স্টেজ টু পর্যায়ে আছে। তাঁর সম্পূর্ণ সুস্থ হতে সময় লাগছে। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠবেন বলে আশাবাদী এই ক্রিকেটার।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Australia Vs Pakistan: ওয়ার্নারের ১৬৪, পাকিস্তানের বিরুদ্ধে ভালো জায়গায় অস্ট্রেলিয়া

Usman Khawaja: আইসিসি-র নিষেধাজ্ঞার প্রতিবাদ, কালো আর্মব্যান্ড পরে উসমান খাজা

Kuldeep Yadav: পুরুষ ক্রিকেটারদের মধ্যে জন্মদিনে টি-২০ ম্যাচে সেরা বোলিং, ভারতকে জেতালেন কুলদীপ যাদব

Share this article
click me!