প্রথম ম্যাচে গুজরাটের সামনে মুম্বই, ঘোষিত উইমেনস প্রিমিয়ার লিগের সূচি

মহিলাদের টি-২০ লিগ শুরু হতে আর দু'সপ্তাহ বাকি। ক্রিকেটারদের নিলাম হয়ে যাওয়ার পর এবার চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিল বিসিসিআই। মঙ্গলবার এই লিগের ব্যাপারে বিস্তারিত তথ্য জানানো হল।

Web Desk - ANB | Published : Feb 14, 2023 3:47 PM IST / Updated: Feb 14 2023, 10:02 PM IST

৪ মার্চ শুরু হচ্ছে বহু প্রতিক্ষীত উইমেনস প্রিমিয়ার লিগ। প্রথম ম্যাচ হবে মুম্বইয়ের ডি ওয়াই পাতিল স্টেডিয়ামে। প্রথম ম্যাচে গুজরাট জায়ান্টসের মুখোমুখি হচ্ছে মুম্বই ইন্ডিয়ানস। এই ম্যাচ শুরু হবে সন্ধে সাড়ে সাতটায়। পরদিন ৫ মার্চ এই টুর্নামেন্টে প্রথম জোড়া ম্যাচ হবে। সেদিন প্রথমে ব্র্যাবোর্ন স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এই ম্যাচ শুরু হবে বিকেল সাড়ে তিনটেয়। এই টুর্নামেন্ট চলবে ২৩ দিন ধরে। প্রথম মরসুমে ২০টি লিগ পর্যায়ের ম্যাচ, জোড়া প্লে-অফের পর ফাইনাল হবে। লিগ পর্যায়ের ম্যাচ চলবে ২১ মার্চ পর্যন্ত। ফাইনাল ২৬ মার্চ। ১১টি করে ম্যাচ হবে ব্র্যাবোর্ন স্টেডিয়াম ও  ডি ওয়াই পাতিল স্টেডিয়ামে। ফাইনাল হবে ব্র্য়াবোর্ন স্টেডিয়ামে। প্রথম মরসুমে যে পাঁচটি ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টে যোগ দিচ্ছে, তারা ইতিমধ্যেই দল গঠন করে ফেলেছে। সাপোর্ট স্টাফও ঠিক হয়ে গিয়েছে। এবার টুর্নামেন্ট শুরু হওয়ার অপেক্ষা।

উইমেনস প্রিমিয়ার লিগের প্রথম মরসুমে আছে পাঁচটি ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালস, গুজরাট জায়ান্টস, মুম্বই ইন্ডিয়ানস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও ইউপি ওয়ারিয়র্স। সোমবার মুম্বইয়ে ছিল এই লিগের জন্য ক্রিকেটারদের নিলাম। সবচেয়ে বেশি দর পেয়েছেন ভারতীয় দলের সহ-অধিনায়ক স্মৃতি মন্ধানা। তাঁকে ৩.৪০ কোটি টাকা দিয়ে দলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত কউরকে ১.৮০ কোটি টাকায় দলে নিয়েছে মুম্বই ইন্ডিয়ানস। বাংলার ক্রিকেটারদের মধ্যে তিতাস সাধুকে ২৫ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। ১.৯০ কোটি টাকা দিয়ে উইকেটকিপার-ব্যাটার রিচা ঘোষকে দলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। 

বিদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি দর পেয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার অ্যাশলে গার্ডনার। তাঁকে ৩.২০ কোটি টাকা দিয়ে দলে নিয়েছে গুজরাট জায়ান্টস। ইংল্যান্ডের অলরাউন্ডার নাতালি স্কিভারকে ৩.২০ কোটি টাকা দিয়ে দলে নিয়েছে মুম্বই ইন্ডিয়ানস।

অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অধিনায়ক শেফালি ভার্মাকে ২ কোটি টাকা দিয়ে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। তবে কোনও দলেই সুযোগ পাননি বিশ্বকাপজয়ী দলে শেফালির সতীর্থ হৃষিতা বসু।

টি-২০ বিশ্বকাপ উপলক্ষে মহিলা ক্রিকেটাররা এখন দক্ষিণ আফ্রিকায়। টি-২০ বিশ্বকাপ শেষ হলেই দেশ-বিদেশের ক্রিকেটাররা মুম্বইয়ে চলে আসবেন। মহিলাদের এই টি-২০ লিগ ঘিরে ক্রিকেট মহলে উৎসাহ তৈরি হয়েছে। শুধু দেশেরই না, বিদেশি ক্রিকেটাররাও এই লিগে যোগ দিতে পেরে খুশি।

আরও পড়ুন-

উইমেনস প্রিমিয়ার লিগের নিলাম, ৩.৪০ কোটি টাকা দিয়ে স্মৃতি মন্ধানাকে নিল আরসিবি

ছোটবেলায় বাবাকে হারিয়েছেন, নিলামে দেড় কোটি টাকা পেয়ে মায়ের স্বপ্নপূরণ রেণুকার

উইমেনস প্রিমিয়ার লিগের নিলামের পর ৫ ফ্র্যাঞ্চাইজির পুরো দল দেখে নিন

Read more Articles on
Share this article
click me!