মহিলাদের প্রিমিয়ার লিগের ৫ দলের মালিকানা বাবদ ৪,৬৬৯.৯৯ কোটি টাকা পেল বিসিসিআই

প্রত্যাশামতোই মহিলাদের টি-২০ লিগের ৫টি দলের মালিকানা থেকে বিপুল অর্থ পেল বিসিসিআই। এই লিগে দল কেনার ব্যাপারে আগ্রহী হলেও, শেষপর্যন্ত সফল হতে পারল না কলকাতা নাইট রাইডার্স।

 

Web Desk - ANB | Published : Jan 25, 2023 1:18 PM IST / Updated: Jan 25 2023, 07:36 PM IST

মহিলাদের প্রিমিয়ার লিগের ৫টি দলের মালিকানা হস্তান্তর করে বিসিসিআই ৪,০০০ কোটি টাকার মতো পেতে পারে বলে জানিয়েছিলেন বাণিজ্য বিশেষজ্ঞরা। কিন্তু তার চেয়েও বেশি টাকা পেল বিসিসিআই। বুধবার ছিল মহিলাদের প্রিমিয়ার লিগের ৫টি দলের মালিকানা হস্তান্তর সংক্রান্ত নিলাম। এই নিলাম থেকে মোট ৪,৬৬৯.৯৯ কোটি টাকা পেল বিসিসিআই। সবচেয়ে বেশি টাকা দিয়ে দল কিনেছে আদানি স্পোর্টসলাইন। আমেদাবাদ ফ্র্যাঞ্চাইজির মালিকানা নেওয়ার জন্য ১,২৮৯ কোটি টাকা খরচ করেছে আদানি স্পোর্টসলাইন। বাকি ৪ দলের মধ্যে ৩টির মালিকানা পেয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজি মুম্বই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও দিল্লি ক্যাপিটালস। মুম্বই, ব্যাঙ্গালোর ও দিল্লি মহিলাদের লিগে দল কেনার জন্য যথাক্রমে ৯১২.৯৯ কোটি টাকা, ৯০১ কোটি টাকা ও ৮১০ কোটি টাকা খরচ করেছে বলে জানা গিয়েছে। ৭৫৭ কোটি টাকা দিয়ে লখনউ ফ্র্যাঞ্চাইজি কিনেছে কেপ্রি গ্লোবাল হোল্ডিংস। আইপিএল ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সও মহিলাদের প্রিমিয়ার লিগে দল কেনার ইচ্ছাপ্রকাশ করেছিল। কিন্তু এদিন পিছিয়ে পড়ল শাহরুখ খান-জুহি চাওলার দল।

এর আগে মহিলাদের প্রিমিয়ার লিগের মিডিয়া রাইটস বিক্রি করে ৯৫১ কোটি টাকা পেয়েছে বিসিসিআই। এবার ৫টি ফ্র্যাঞ্চাইজির মালিকানা থেকেও বিপুল অর্থ পেল বিসিসিআই। এত স্বাভাবিকভাবেই খুশি বিসিসিআই সচিব জয় শাহ। তাঁর ট্যুইট, ‘আজ ক্রিকেটের জন্য ঐতিহাসিক একটি দিন। মহিলাদের প্রিমিয়ার লিগের প্রথম মরসুমের জন্য ফ্র্যাঞ্চাইজিগুলির মালিকানা বাবদ যে অর্থ পাওয়া গিয়েছে, তা ২০০৮ সালে পুরুষদের প্রথম আইপিএল-এর রেকর্ড ভেঙে দিয়েছে। যাঁরা ৫টি দলের মালিকানা পেলেন তাঁদের অভিনন্দন। আমরা নিলাম থেকে মোট ৪,৬৬৯.৯৯ কোটি টাকা পেয়েছি। এর মাধ্যমে মহিলাদের ক্রিকেটে বিপ্লবের সূচনা হল। শুধু আমাদের মহিলা ক্রিকেটার জন্যই নয়, গোটা ক্রীড়াজগতেরই নতুন যাত্রা শুরু হল। মহিলাদের প্রিমিয়ার লিগ মহিলা ক্রিকেটে প্রয়োজনীয় বদল আনবে এবং মহিলা ক্রিকেটের সঙ্গে যুক্ত প্রত্যেকে লাভবান হবেন। বিসিসিআই এই লিগের নাম দিয়েছে উওমেন প্রিমিয়ার লিগ। এই যাত্রা শুরু হোক।’

কলকাতা নাইট রাইডার্স কেন এই লিগে দল পেল না, সেটা নিয়ে নানা কথা শোনা যাচ্ছে। কেকেআর কর্তৃপক্ষ অন্য সংস্থাগুলির তুলনায় কম দর দিয়েছিল বলেই হয়তো বাতিল হয়ে গিয়েছে। তবে ভবিষ্যতে মহিলাদের টি-২০ লিগের সঙ্গে কেকেআর যুক্ত হতেই পারে বলে আশা করছেন সমর্থকরা।

আরও পড়ুন-

র‍্যাঙ্কিং না, ম্যাচ জেতাই আসল, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে বার্তা রোহিতের

এখনও ইনস্টাগ্রামে শুবমান গিলের বোনকে ফলো করেন সচিনের মেয়ে সারা তেন্ডুলকর!

ডেভন কনওয়ের লড়াই সত্ত্বেও নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করল ভারতীয় দল

Read more Articles on
Share this article
click me!