WTC Final 2023: 'চুরি করে শুবমান গিলের উইকেট নিল অস্ট্রেলিয়া', সরব সোশ্যাল মিডিয়া

ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ হবে আর বিতর্ক থাকবে না সেটা হয়! বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে প্রথম ৩ দিন সেরকম কোনও বিতর্ক না থাকলেও, চতুর্থ দিন বেঁধে গেল বড় বিতর্ক। সরগরম সোশ্যাল মিডিয়া।

Web Desk - ANB | Published : Jun 10, 2023 3:13 PM IST / Updated: Jun 10 2023, 09:24 PM IST

শুক্রবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের তৃতীয় দিন ভারতের প্রথম ইনিংসের শেষদিকে ৩ বার ভুল সিদ্ধান্ত নেন মাঠের আম্পায়াররা। ডিআরএস নিয়ে সেযাত্রায় ক্রিজে টিকে যান অজিঙ্কা রাহানে, শার্দুল ঠাকুর ও মহম্মদ সিরাজ। কিন্তু শনিবার ম্যাচের চতুর্থ দিন ভারতের দ্বিতীয় ইনিংসে তৃতীয় আম্পায়ারের সুবিধাও পেলেন না শুবমান গিল। টেলিভিশন রিপ্লেতে পরিষ্কার দেখা গিয়েছে, স্কট বোল্যান্ডের বোলিংয়ে ক্যামেরন গ্রিন যখন ক্যাচ নেন, সেই সময় বল মাটিতে লেগেছিল। তৃতীয় আম্পায়ার অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য নিয়েও কীভাবে আউট দিলেন, সেটা বেশিরভাগ দর্শকেরই বোধগম্য হচ্ছে না। আউট নিয়ে কোনওরকম সন্দেহ থাকলে সবসময় ব্যাটারের পক্ষেই সিদ্ধান্ত যাওয়ার কথা। কিন্তু এক্ষেত্রে সেটাও হল না। তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষুব্ধ ভারতের সমর্থকরা। তাঁরা সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিচ্ছেন।

শনিবার ম্যাচের চতুর্থ দিন ভারতের দ্বিতীয় ইনিংসের অষ্টম ওভারে তৃতীয় আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে আউট হন শুবমান। ১৯ বলে ২টি বাউন্ডারির সাহায্যে ১৮ রান করেন এই তরুণ ব্যাটার। তিনি ভালোই ব্যাটিং করছিলেন। কিন্তু অন্যায়ভাবে আউট দেওয়া হল। 

কিয়া ওভালের গ্যালারিতে ভারতের সমর্থকের সংখ্যাই বেশি। তৃতীয় আম্পায়ার এভাবে শুবমানকে আউট দেওয়ায় দর্শকরা ধিক্কার জানান। অনেকেই চিৎকার করে বলতে থাকেন, প্রতারণা করা হল। আম্পায়ারের সিদ্ধান্তের নিন্দায় সরব হন উইকেটকিপার-ব্যাটার দীনেশ কার্তিকও। তিনি বলেন, ‘প্রথমবার রিপ্লে দেখে আমার মনে হয়েছিল, এটা কোনওভাবেই আউট নয়। তৃতীয় আম্পায়ারের যদি মনে হয়ে থাকে ক্যামেরন গ্রিনের ২টি আঙুল বলের নীচে ছিল, তাহলে আমার পক্ষে সেটা বিশ্বাস করা সম্ভব নয়। তবে আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নেওয়া ছাড়া উপায় নেই।’

অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটার ম্যাথু হেডেন অবশ্য আম্পায়ারের সিদ্ধান্তের পক্ষে সাফাই দিয়েছেন। যদিও তাঁর যুক্তি অসাড়। হেডেনের দাবি, ‘ফিল্ডাররা যেভাবে লাফিয়ে উঠেছিল, তাতে আমার কোনও সন্দেহ নেই যে ক্যামেরন গ্রিন ভালোভাবেই ক্যাচ নিয়েছে। এই টেস্ট ম্যাচে এটা বিশাল গুরুত্বপূর্ণ মুহূর্ত। কিন্তু ফিল্ডারদের প্রতিক্রিয়া দেখলে বোঝা যাবে, ওরা সবাই উত্তেজিত হয়ে উঠেছিল। ক্যামেরন গ্রিন যখন ক্যাচ নেওয়ার পর শূন্যে বল ছুঁড়ে দিয়েছিল তখনই ও জানত ভালোভাবে ক্যাচ নিয়েছে।’

রিপ্লেতে যখন স্পষ্ট দেখা যাচ্ছে বল মাটিতে পড়েছে, তখন কীভাবে ফিল্ডারদের প্রতিক্রিয়া দেখে আউট দিতে হবে, এই যুক্তি বোধগম্য নয়। অতীতে একাধিকবার ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচে ক্যাচ নিয়ে বিতর্ক হয়েছে। ফের বিতর্ক শুরু হল।

আরও পড়ুন-

WTC Final 2023: ৪৪৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার অস্ট্রেলিয়ার

WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বারবার ভুল আম্পায়ারদের

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!