WTC Final 2023: ৪৪৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার অস্ট্রেলিয়ার

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে সহজ জয় পেলেও, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দলের জয়ের আশা ক্রমশঃ কমছে। চতুর্থ দিন ম্যাচে জাঁকিয়ে বসেছে অস্ট্রেলিয়া।

Web Desk - ANB | Published : Jun 10, 2023 12:45 PM IST / Updated: Jun 10 2023, 07:13 PM IST

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে ৪৪৩ রানের লিড নিয়ে ইনিংস ডিক্লেয়ার করে দিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৭০ রান করেছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে লিড পেয়ে যাওয়ায় অস্ট্রেলিয়ার কোনও সমস্যা নেই। এই ম্যাচ ড্র হলেও প্যাট কামিন্সের দলই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতবে। ম্যাচ ড্র হলেও ভারতীয় দলের কোনও লাভ নেই। টেস্ট ফর্ম্যাটে বিশ্বের সেরা হতে গেলে ভারতীয় দলকে এই ম্যাচ জিততেই হবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ৪৪৪ রান করে ম্যাচ জেতা খুব কঠিন। রোহিত শর্মা, শুবমান গিল, অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলিদের অসাধারণ পারফরম্যান্স দেখাতে হবে।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে সর্বাধিক রান করেছেন প্রথম ইনিংসে ৪৮ রান করা উইকেটকিপার-ব্যাটার অ্যালেক্স কেরি। তিনি ৬৬ রান করে অপরাজিত থাকেন। ৪১ রান করেছেন মিচেল স্টার্ক। ৪১ রান করেছেন মার্নাস লাবুশেন। ৩৪ রান করেন প্রথম ইনিংসে ১২১ রানের অসাধারণ ইনিংস খেলা স্টিভ স্মিথ। প্রথম ইনিংসে শতরান করা অপর এক ব্যাটার ট্রেভিস হেড করেন ১৮ রান। ক্যামেরন গ্রিন করেন ২৫ রান। অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্স করেন ৫ রান। ওপেনাররা অবশ্য ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি। ১৩ রান করেন উসমান খাজা। অপর ওপেনার ডেভিড ওয়ার্নার করেন মাত্র ১ রান। দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের হয়ে ৩ উইকেট করে নিয়েছেন জাদেজা। ২ উইকেট করে নিয়েছেন মহম্মদ সামি ও উমেশ। ১ উইকেট নিয়েছেন মহম্মদ সিরাজ।

তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার লিড ছিল ২৯৬ রানের। অপরাজিত ছিলেন লাবুশেন ও গ্রিন। চতুর্থ দিন রান করার আগেই উমেশের বলে চেতেশ্বর পূজারাকে ক্যাচ দিয়ে আউট হয়ে যান লাবুশেন। এরপর জাদেজার বলে বোল্ড হয়ে যান গ্রিন। ভালো ব্যাটিং করেন স্টার্ক। তাঁকে আউট করেন সামি। ক্যাচ নেন বিরাট কোহলি। কামিন্সকে আউট করেন সামি। অস্ট্রেলিয়ার অধিনায়ক আউট হওয়ার পরেই ইনিংস ডিক্লেয়ার করে দেন।

কিয়া ওভালে এখন চতুর্থ দিনের দ্বিতীয় সেশনের খেলা চলছে। ভারতীয় দলের হয়ে ব্যাটিং ওপেন করতে নেমেছেন রোহিত ও শুবমান। তাঁদের যত বেশি সময় সম্ভব ক্রিজে টিকে থাকতে হবে। ভারতীয় দলকে জয় পেতে হলে এদিন বেশি উইকেট হারানো চলবে। তাহলেই শেষ দিন জয়ের জন্য ঝাঁপাতে পারবে ভারত।

আরও পড়ুন-

WTC Final 2023: ভুল সিদ্ধান্তের দায় একা রোহিতের নয়, দ্রাবিড়ও সমান দায়ী, দাবি পন্টিংয়ের

WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বারবার ভুল আম্পায়ারদের

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!