WTC Final 2023: বিতর্কিত আউট নিয়ে ট্যুইট, শুবমান গিলের ম্যাচ ফি-র ১৫ শতাংশ জরিমানা

ভুল সিদ্ধান্ত নিলেও আম্পায়ারদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয় না আইসিসি। তবে কোনও ক্রিকেটার ভুল সিদ্ধান্ত নিয়ে সরব হলে তাঁর উপর খড়্গহস্ত হয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

Soumya Gangully | Published : Jun 12, 2023 9:22 AM IST / Updated: Jun 12 2023, 03:24 PM IST

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের চতুর্থ দিন তৃতীয় আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে আউট হন ভারতের ওপেনার শুবমান গিল। দিনের খেলা শেষ হওয়ার তিনি একটি ট্যুইট করেন। সেই ট্যুইটে দেখা যায়, ক্যামেরন গ্রিন যখন ক্যাচ নিচ্ছেন, ততক্ষণে বল মাটিতে পড়ে গিয়েছে। মাটি থেকেই ক্যাচ নিচ্ছেন গ্রিন। এই ছবির সঙ্গে ম্যাগনিফাইং গ্লাসের ইমোজি ও হতাশার ইমোজি দেন শুবমান। তিনি কারও নাম করেননি, কোনও মন্তব্যও করেননি। কিন্তু এই ট্যুইটের জন্যই তাঁর উপর নেমে এল শাস্তির খাঁড়া। ম্যাচ ফি-র ১৫ শতাংশ জরিমানা করল আইসিসি।

শুবমান ট্যুইট করার পরেই আশঙ্কা করা হয়েছিল, তাঁকে শাস্তির মুখে পড়তে হবে। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং বলেছিলেন, 'সরাসরি আম্পায়ারের সিদ্ধান্তের সমালোচনা করল শুবমান। ও এটা করতে পারে না।' বিসিসিআই-এর পক্ষ থেকেও বিতর্ক থামানোর চেষ্টা শুরু হয়। বিসিসিআই-এর সহ-সভাপতি রাজীব শুক্লা বলেন, 'আমাদের বিতর্ক তৈরি করা উচিত নয়। তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নেওয়া উচিত।'

 

 

সোমবার আইসিসি-র পক্ষ থেকে বলা হয়েছে, আচরণবিধির ২.৭ ধারা লঙ্ঘন করেছেন শুবমান। এই ধারা অনুযায়ী, আন্তর্জাতিক ম্যাচের কোনও ঘটনা নিয়ে প্রকাশ্যে সমালোচনা বা অনুপযুক্ত কোনও মন্তব্য করা যাবে না। সেই কারণেই শুবমানের ম্যাচ ফি-র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

ভারতের অধিনায়ক রোহিত শর্মা অবশ্য এই ইস্যুতে শুবমানের পাশে দাঁড়িয়েছেন। তিনি বলেছেন, ‘আমি হতাশ হয়েছি। তৃতীয় আম্পায়ারের আরও রিপ্লে দেখা উচিত ছিল। ক্যাচ কীভাবে নেওয়া হয়েছে, সেটা আরও ভালোভাবে দেখা উচিত ছিল। আমার মনে হয় তৃতীয় আম্পায়ার ৩-৪ বার রিপ্লে দেখেছেন। তাতেই তাঁর মনে হয়েছে, ভালোভাবে ক্যাচ নেওয়া হয়েছে। আউট দেওয়া হোক বা না হোক, স্পষ্ট ধারণা থাকা দরকার। শুধু ক্যাচই নয়, যে কোনও বিষয়েই উপযুক্ত তথ্য থাকা দরকার।’

শনিবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের চতুর্থ দিন ভারতীয় দলের দ্বিতীয় ইনিংসের অষ্টম ওভারে বোলিং করতে যান অস্ট্রেলিয়ার পেসার স্কট বোল্যান্ড। তাঁর প্রথম বলটি শুবমানের ব্যাটের কানায় লেগে গালিতে ফিল্ডিং করা গ্রিনের দিকে যায়। ক্যাচ নেন গ্রিন। শুবমান প্রথম থেকেই বোঝাচ্ছিলেন, ভালোভাবে ক্যাচ নেননি গ্রিন। ক্রিজ ছাড়েননি শুবমান। গ্রিন ভালোভাবে ক্যাচ নিয়েছেন কি না সেটা মাঠের আম্পায়ারদের পক্ষে বোঝা সম্ভব ছিল না। তাঁরা তৃতীয় আম্পায়ারের সাহায্য নেন। তৃতীয় আম্পায়ার বিভিন্নভাবে রিপ্লে দেখে জানান, ভালোভাবেই ক্যাচ নিয়েছেন গ্রিন। এরপরেই হতাশা প্রকাশ করেন শুবমান।

আরও পড়ুন-

WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অশ্বিনকে না খেলানোই কি কাল হল?

WTC 2023: ব্যাটিং ব্যর্থতা, পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হার ভারতের

WTC 2023-25: আগামী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি প্রকাশিত, ২০ ম্যাচ খেলবে ভারত

Read more Articles on
Share this article
click me!