WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অশ্বিনকে না খেলানোই কি কাল হল?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পঞ্চম দিন অস্ট্রেলিয়ার বোলারদের সামনে অসহায় আত্মসমর্পণ করলেন ভারতের ব্যাটাররা। সহজেই জয় তুলে নিল অস্ট্রেলিয়া।

Soumya Gangully | Published : Jun 11, 2023 7:07 PM IST

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের শেষ দিন ভারতীয় দলের জয়ের জন্য দরকার ছিল ২৮০ রান। কিন্তু মাত্র ৭০ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে চ্যাম্পিয়নশিপ খোয়াল রোহিত শর্মার দল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে না হল ভালো ব্যাটিং, না হল ভালো বোলিং। সব বিভাগেই ব্যর্থ ভারতীয় দল। এই হারের পর স্বভাবতই টিম ম্যানেজমেন্টের দিকে আঙুল উঠছে। বিশেষ করে অধিনায়ক রোহিত শর্মা ও প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে সমালোচনায় বিদ্ধ করছেন সাধারণ ক্রিকেটপ্রেমীরা। একাধিক প্রাক্তন ক্রিকেটারও টিম ম্যানেজমেন্টের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন। প্রথম দিন থেকে যে বিষয়টি নিয়ে আলোচনা চলছে, পঞ্চম দিনের খেলা শেষ হওয়ার পরেও সেই একই আলোচনা চলছে। রবিচন্দ্রন অশ্বিন প্রথম একাদশে থাকলে কি ম্যাচের ফল অন্যরকম হত? টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত কি ভুল? রোহিত-দ্রাবিড় নিজেদের মতো করে ব্যাখ্যা দিচ্ছেন বটে, কিন্তু ফল তো ভালো হয়নি। ফলে তাঁদের যুক্তি ধোপে টিকছে না।

বিরাট কোহলির ভারতীয় দলের নেতৃত্ব হারানোর অন্যতম কারণ ছিল ৩ বার আইসিসি টুর্নামেন্টে হার। কিন্তু রোহিত অধিনায়ক হওয়ার পরেও ভারতীয় দল ২ বার আইসিসি টুর্নামেন্টে হেরে গেল। অনেকে বলতে শুরু করেছেন, রবি শাস্ত্রী প্রধান কোচ ও বিরাট অধিনায়ক থাকার সময় ভারতীয় দল অনেক সাহসী ক্রিকেট খেলত। দ্রাবিড়-রোহিতের জমানায় রক্ষণাত্মক ক্রিকেট খেলছে ভারতীয় দল। শাস্ত্রী এখন ধারাভাষ্যকার। তিনি প্রকাশ্যে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্তের সমালোচনা করেছেন। অশ্বিনের অনুরাগীরাও সোশ্যাল মিডিয়ায় দ্রাবিড়-রোহিতের বিরুদ্ধে সরব। অনেকে তো রোহিত-দ্রাবিড়কে সরিয়ে দেওয়ার দাবিও তুলছেন।

অতীতে বিদেশের মাটিতে টেস্ট ম্যাচ হলে ভারতীয় দল সাধারণত ৬ ব্যাটার নিয়ে খেলত। ব্যাটিং অলরাউন্ডারকে দিয়ে পঞ্চম বোলারের কাজ চালিয়ে নেওয়া হত। কিন্তু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দল ৫ জন বোলার নিয়ে খেলল। বোলারদের মধ্যে উমেশ যাদব ও মহম্মদ সিরাজের ব্যাটিংয়ের হাত একেবারেই ভালো নয়। মহম্মদ সামিও খুব একটা ভালো ব্যাটিং করতে পারেন না। রবীন্দ্র জাদেজা প্রকৃত অলরাউন্ডার। শার্দুল ঠাকুরও ভালো ব্যাটিং করেন। উইকেটকিপার হিসেবে খেলানো হল কে এস ভরতকে। তিনি কিপার হিসেবে বা ব্যাটার হিসেবে দলকে ভরসা দিতে ব্যর্থ। ঈশান কিষানকে খেলানো হলে ব্যাটিং শক্তিশালী হত। বিশেষ করে দল যখন কম ব্যাটার নিয়ে খেলছে। কিন্তু সেটা করেনি টিম ম্যানেজমেন্ট। ওভালের পিচের চরিত্র বুঝতেও ভুল করেছেন রোহিত। এসবেরই খেসারত দিতে হল ভারতীয় দলকে।

আরও পড়ুন-

WTC 2023: ব্যাটিং ব্যর্থতা, পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হার ভারতের

WTC 2023-25: আগামী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি প্রকাশিত, ২০ ম্যাচ খেলবে ভারত

WTC Final 2023: ভুল সিদ্ধান্তের দায় একা রোহিতের নয়, দ্রাবিড়ও সমান দায়ী, দাবি পন্টিংয়ের

Read more Articles on
Share this article
click me!