WTC Final 2023: মাটি থেকে বল তুলছেন ক্যামেরন গ্রিন, ট্যুইট শুবমান গিলের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের চতুর্থ দিন ভারতীয় দলের ওপেনার শুবমান গিলের আউট নিয়ে তীব্র বিতর্ক। বেশিরভাগ দর্শক ও প্রাক্তন ক্রিকেটারদের দাবি, আউট ছিলেন না শুবমান।

Web Desk - ANB | Published : Jun 10, 2023 6:55 PM IST / Updated: Jun 11 2023, 12:53 AM IST

আইসিসি-র আচরণবিধি নামক একটি কড়া নিয়ম আছে যা শুধু ক্রিকেটারদের ক্ষেত্রে প্রযোজ্য। আম্পায়াররা ভুল করলেও প্রকাশ্যে তাঁদের বিরুদ্ধে কিছু বলা যায়। মুখ খুললেই নানা ধারার কথা উল্লেখ করে মোটা অঙ্কের আর্থিক জরিমানা করবেন ম্যাচ রেফারি। এমনকী, নির্বাসনেরও খাঁড়া নেমে আসতে পারে। অথচ আম্পায়াররা মারাত্মক ভুল করলেও তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে এখনও পর্যন্ত জানা যায়নি। এই 'হীরক রাজার দেশে' সুলভ আইনের কথা জানেন শুবমান গিলও। সেই কারণেই সরাসরি আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে মুখ না খুলে কৌশলে প্রতিবাদ জানালেন ভারতীয় দলের তরুণ ওপেনার। শনিবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার পর ট্যুইটে একটি ছবি দিয়েছেন শুবমান। সেই ছবিতে দেখা যাচ্ছে, অস্ট্রেলিয়ার অলরাউন্ডার ক্যামেরন গ্রিন যখন ক্যাচ নিচ্ছেন, ততক্ষণে বল মাটি স্পর্শ করেছে। বলটি একই সময়ে গ্রিনের আঙুল ও মাটি স্পর্শ করে আছে। এই ছবির সঙ্গে একজোড়া ম্যাগনিফাইং গ্লাস ও হতাশার ইমোজি দিয়েছেন শুবমান। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ট্যুইট। হাজার হাজার ক্রিকেটপ্রেমী শুবমানের পাশে দাঁড়াচ্ছেন।

শনিবার অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে ওপেন করতে নেমে ভালোভাবেই ব্যাটিং করছিলেন শুবমান। ভারতীয় দলের দ্বিতীয় ইনিংসের অষ্টম ওভারে বোলিং করতে যান স্কট বোল্যান্ড। প্রথম বলই শুবমানের ব্যাটের কানায় লেগে গালিতে ফিল্ডিং করা গ্রিনের দিকে যায়। বলটি ধরে উচ্ছ্বাস প্রকাশ করেন গ্রিন। অস্ট্রেলিয়া দলের বাকিরাও উল্লসিত হয়ে ওঠেন। শুবমান কিন্তু অনড় ছিলেন। তিনি ক্রিজ ছাড়েননি। গ্রিন ভালোভাবে ক্যাচ নিয়েছেন কি না সেটা মাঠের আম্পায়ারদের পক্ষে বোঝা সম্ভব ছিল না। তাঁরা তৃতীয় আম্পায়ারের সাহায্য নেন। তৃতীয় আম্পায়ার বিভিন্নভাবে রিপ্লে দেখে জানান, ভালোভাবেই ক্যাচ নিয়েছেন গ্রিন। কীভাবে তৃতীয় আম্পায়ারের এরকম মনে হল সেই ব্যাখ্যা একমাত্র তাঁর পক্ষেই দেওয়া সম্ভব। টেলিভিশনে যাঁরা খেলা দেখছিলেন তাঁরা তো বটেই, কিয়া ওভালের গ্যালারিতে থাকা দর্শকরাও বুঝতে পারেন, ভুল সিদ্ধান্ত নিয়েছেন তৃতীয় আম্পায়ার। তাঁরা ব্যঙ্গ করেন। কিন্তু তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত বদলায়নি। ফলে হতাশ হয়েই মাঠ ছাড়তে হয় শুবমানকে।

 

 

চতুর্থ দিনের শেষে ভারতীয় দলের স্কোর ৩ উইকেটে ১৬৪। জয়ের জন্য শেষ দিন দরকার ২৮০ রান। যদি পঞ্চম দিন বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে ভালো ব্যাটিং করতে পারেন এবং আম্পায়াররা আর কোনও ভুল সিদ্ধান্ত না নেন, তাহলে ভারতীয় দলের জয়ের আশা থাকবে।

আরও পড়ুন-

WTC Final 2023: হাতে ৭ উইকেট, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে শেষ দিন ভারতের চাই ২৮০ রান

WTC Final 2023: 'চুরি করে শুবমান গিলের উইকেট নিল অস্ট্রেলিয়া', সরব সোশ্যাল মিডিয়া

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!