WTC Final 2023: হাতে ৭ উইকেট, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে শেষ দিন ভারতের চাই ২৮০ রান

অত্যন্ত আকর্ষণীয় জায়গায় পৌঁছে গিয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। ভারতীয় দল যদি রবিবার ম্যাচের পঞ্চম দিন ভালো ব্যাটিং করতে পারে, তাহলে চ্যাম্পিয়নশিপ জিতে যাবে।

Web Desk - ANB | Published : Jun 10, 2023 5:28 PM IST / Updated: Jun 10 2023, 11:34 PM IST

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে চতুর্থ দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের স্কোর ৩ উইকেটে ১৬৪। ৪৪ রান করে অপরাজিত বিরাট কোহলি। ২০ রান করে অপরাজিত অজিঙ্কা রাহানে। শেষ দিন জয়ের জন্য ভারতীয় দলের দরকার ২৮০ রান। প্রথম ইনিংসে ভালো ব্যাটিং করেছিলেন রবীন্দ্র জাদেজা ও শার্দুল ঠাকুর। তাঁরা দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত ব্যাটিং করতে নামেননি। বিরাট ও রাহানে যদি রবিবার প্রথম সেশনে অপরাজিত থাকতে পারেন, তাহলে ভারতীয় দলের জয়ের সম্ভাবনা উজ্জ্বল। পঞ্চম দিনের প্রথম সেশনই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই সেশনই ম্যাচের ফল গড়ে দেবে।

শনিবার দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৭০ রান তুলে ডিক্লেয়ার করে দেয় অস্ট্রেলিয়া। ভারতীয় দলের টার্গেট হয় ৪৪৪। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ব্যাটিং ওপেন করতে নামেন অধিনায়ক রোহিত শর্মা ও শুবমান গিল। তাঁরা ইনিংসের শুরুটা ভালোভাবেই করেছিলেন। কিন্তু অষ্টম ওভারে আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে আউট হয়ে যান শুবমান। স্কট বোল্যান্ডের বোলিংয়ে ক্যাচ নেন ক্যামেরন গ্রিন। রিপ্লেতে দেখা যায়, বল মাটিতে পড়ে গিয়েছিল। কিন্তু তারপরেও তৃতীয় আম্পায়ার আউট দেন। প্রথম ইনিংসে বড় রান না পেলেও, দ্বিতীয় ইনিংসে অর্ধশতরানের দিকে এগোচ্ছিলেন রোহিত। কিন্তু ৪৩ রান করে নাথান লিয়নের বলে এলবিডব্লু হয়ে যান ভারতের অধিনায়ক। তাঁর ইনিংসে ছিল ৭টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি। চেতেশ্বর পূজারা দ্বিতীয় ইনিংসেও বড় রান করতে পারলেন না। ২৭ রান করে প্যাট কামিন্সের বলে অ্যালেক্স কেরিকে ক্যাচ দিয়ে আউট হয়ে যান পূজারা। এরপর এদিন আর উইকেট হারায়নি ভারত। বিরাট ও রাহানে দিনের বাকি সময়টা ভালোভাবেই ব্যাটিং করেন। 

এই ম্যাচের প্রথম ইনিংসে ভারতীয় দল যেভাবে ব্যাটিং করেছিল, তার চেয়ে দ্বিতীয় ইনিংসে অনেক ভালো ব্যাটিং করছে। বিরাট ছন্দে ফেরায় ভারতীয় দলের ব্যাটিং লাইনআপের চেহারাই বদলে গিয়েছে। প্রথম ইনিংসে আউট হওয়ার পর খাওয়ার ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। অনেকেই বিরাটকে ব্যঙ্গ করে। দ্বিতীয় ইনিংসে তার জবাব দিচ্ছেন এই ব্যাটার। রাহানে প্রথম ইনিংসের মতোই দ্বিতীয় ইনিংসেও ভালোভাবেই ব্যাটিং করছেন। 

লন্ডনের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের চতুর্থ ও পঞ্চম দিন বৃষ্টি হওয়ার কথা ছিল। চতুর্থ দিন বৃষ্টি হয়নি। ভারতীয় দলের আশা, পঞ্চম দিনও বৃষ্টি হবে না। তাহলেই ভারতীয় দলের সুবিধা হবে।

আরও পড়ুন-

WTC Final 2023: 'চুরি করে শুবমান গিলের উইকেট নিল অস্ট্রেলিয়া', সরব সোশ্যাল মিডিয়া

WTC Final 2023: ৪৪৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার অস্ট্রেলিয়ার

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!