WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হারের মুখে ভারত

পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে উঠেও ট্রফি জেতা হল না ভারতীয় দলের। গতবার নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে গিয়েছিলেন বিরাট কোহলিরা। এবার অস্ট্রেলিয়ার কাছে হারতে চলেছে ভারত।

Soumya Gangully | Published : Jun 11, 2023 10:19 AM IST / Updated: Jun 11 2023, 04:36 PM IST

এবারও হল না! প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে সাদাম্পটনে নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়েছিল ভারতীয় দল। এবার অস্ট্রেলিয়ার কাছে হারতে চলেছেন রোহিত শর্মা-বিরাট কোহলিরা। রবিবার ম্যাচের পঞ্চম দিন জয়ের জন্য ভারতীয় দলের দরকার ছিল ২৮০ রান। হাতে ছিল ৭ উইকেট। ব্যাটিং করতে নামেন চতুর্থ দিনের দুই অপরাজিত ব্যাটার বিরাট ও অজিঙ্কা রাহানে। এই জুটির উপরেই ভরসা ছিল দলের। কিন্তু ব্যক্তিগত ৪৯ রানের মাথায় স্কট বোল্যান্ডের বলে স্টিভ স্মিথকে ক্যাচ দিয়ে আউট হয়ে যান বিরাট। তাঁর উইকেট হারিয়ে বড় ধাক্কা খায় ভারতীয় দল। এরপর ব্যাটিং করতে নামেন প্রথম ইনিংসে ভালো ব্যাটিং করা অভিজ্ঞ অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। দলের সঙ্কটের সময় তিনিও লড়াই করতে পারলেন না। বোল্যান্ডের বলে অ্যালেক্স কেরিকে ক্যাচ দিয়ে আউট হয়ে গেলেন জাদেজা। ১৭৯ রানে ৫ উইকেট হারায় ভারতীয় দল। এই জায়গা থেকে জয় পাওয়া খুব কঠিন।

বিরাট ও জাদেজা আউট হয়ে যাওয়ার পর এখন ক্রিজে রাহানে ও কে এস ভরত। প্রথম ইনিংসে অসাধারণ লড়াই করার পর দ্বিতীয় ইনিংসেও ভালো ব্যাটিং করছেন রাহানে। তিনিই এখন ভারতীয় দলের ভরসা। প্রথম ইনিংসে রাহানের সঙ্গে ১০৯ রানের পার্টনারশিপ গড়েছিলেন শার্দুল ঠাকুর। এই জুটি যদি রবিবার ফের দুর্দান্ত পারফরম্যান্স দেখাতে পারে, একমাত্র তাহলেই জয় পেতে পারে ভারত। না হলে এবারও রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হবে।

চতুর্থ দিনের শেষে ভারতীয় দলের স্কোর ছিল ৩ উইকেটে ১৬৪। ৪৪ রান করে অপরাজিত বিরাট। ২০ রান করে অপরাজিত রাহানে। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৭০ রান তুলে ডিক্লেয়ার করে দেয় অস্ট্রেলিয়া। ৪৪৩ রানের লিড ছিল প্যাট কামিন্সের দলের। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে সর্বাধিক রান করেন উইকেটকিপার-ব্যাটার কেরি। তিনি ৬৬ রানে অপরাজিত থাকেন। ৪১ রান করেন মিচেল স্টার্ক ও মার্নাস লাবুশেন। স্টিভ স্মিথ করেন ৩৪ রান। ট্রেভিস হেড করেন ১৮ রান। ২৫ রান করেন ক্যামেরন গ্রিন। ভারতীয় দলের হয়ে ৩ উইকেট নেন জাদেজা। ২ উইকেট করে নেন মহম্মদ সামি ও উমেশ যাদব। ১ উইকেট নেন মহম্মদ সিরাজ। আশা করা হয়েছিল শেষ দিন জয়ের লক্ষ্যে লড়াই করবেন ভারতের ব্যাটাররা। কিন্তু রবিবার সেই লড়াই দেখা গেল না।

আরও পড়ুন-

WTC 2023-25: আগামী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি প্রকাশিত, ২০ ম্যাচ খেলবে ভারত

WTC Final 2023: মাটি থেকে বল তুলছেন ক্যামেরন গ্রিন, ট্যুইট শুবমান গিলের

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!