Brazil National Football Team: প্রথমবার ব্রাজিলকে ছাড়াই হবে বিশ্বকাপ?

একমাত্র দল হিসেবে ১৯৩০ থেকে এখনও পর্যন্ত প্রতিটি বিশ্বকাপে খেলেছে ব্রাজিল। কিন্তু ২০২৬ সালের বিশ্বকাপে ব্রাজিলের যোগ দেওয়া নিয়ে হঠাৎই আশঙ্কা তৈরি হয়েছে।

Soumya Gangully | Published : Dec 26, 2023 5:26 AM IST / Updated: Dec 26 2023, 11:50 AM IST

ফুটবল ফেডারেশনে সরকার বা তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বরদাস্ত করে না ফিফা। ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের ক্ষেত্রেও নিয়ম বদলাচ্ছে না। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের প্রেসিডেন্ট এডনাল্ডো রডরিগেজকে প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া এবং দ্রুত পরবর্তী নির্বাচনের ব্যবস্থা করার ঘটনা মেনে নিতে নারাজ ফিফা। অবিলম্বে ফুটবল প্রশাসনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বন্ধ না হলে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনকে সাসপেন্ড করার হুঁশিয়ারি দিয়েছে ফিফা। ফলে ২০২৬ সালের বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব চলাকালীন চাপে পড়ে গিয়েছে ব্রাজিল। ফিফা যদি সাসপেন্ড করে, তাহলে ব্রাজিলের জাতীয় দল ও ক্লাবগুলি কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় যোগ দিতে পারবে না।

ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনে ডামাডোল

নির্বাচনে অনিয়মের দায়ে অভিযুক্ত করে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের প্রেসিডেন্টকে বহিষ্কার করেছে রিও ডি জেনিরোর আদালত। ৭ ডিসেম্বরের রায়ে রডরিগেজের পাশাপাশি তাঁর সম্মতিক্রমে নিয়োগপ্রাপ্ত সবাইকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ব্রাজিলের ২টি সর্বোচ্চ আদালত এই রায় বহাল রেখেছে। ফলে রডরিগেজের পক্ষে ফুটবল প্রশাসনে ফেরা সম্ভব হচ্ছে না। এই পরিস্থিতিতে ব্রাজিলিয়ান ফুটবল এগজিকিউটিভকে চিঠি দিয়ে ফিফা জানিয়েছে, এখনই কোনও পদক্ষেপ না করার অনুরোধে কান না দিলে এবং তড়িঘড়ি নির্বাচনের ব্যবস্থা করলে সাসপেন্ড করা হতে পারে। ফিফার এই চিঠির পর শুধু ব্রাজিলেই নয়, ফুটবল দুনিয়ায় আলোড়ন পড়ে গিয়েছে।

আদালতের হস্তক্ষেপে ক্ষুব্ধ ফিফা

রিও ডি জেনিরোর আদালতের রায়ে বলা হয়েছে, ব্রাজিলের সর্বোচ্চ ক্রীড়া বিষয়ক আদালতের প্রধান হোসে পেরডিজকে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের নির্বাচন পরিচালনা করার দায়িত্ব দিতে হবে এবং ৩০ দিনের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। আদালতের এই হস্তক্ষেপ বরদাস্ত করতে নারাজ ফিফা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপকে অবাঞ্চিত আখ্যা দেওয়া হয়েছে। ব্রাজিলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ৮ জানুয়ারি একটি কমিশন গঠন করা হবে বলেও জানিয়েছে ফিফা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Manchester United: ম্যান ইউয়ের ২৫ শতাংশ শেয়ার ব্রিটিশ ধনকুবের স্যার জিম র‍্যাটক্লিফের

Lionel Messi: মেসিকে নিয়ে তথ্যচিত্র সিরিজ, টিজার প্রকাশ অ্যাপল টিভির

নিলামে উঠল ৬টি জার্সি, ৬৫ কোটিতে বিক্রি হল বিশ্বকাপে মেসির গায়ে থাকা জার্সি

Read more Articles on
Share this article
click me!