2026 FIFA World Cup: প্রথমবার হতে চলেছে ৪৮ দলের বিশ্বকাপ, সূচি প্রকাশ ফিফার

২০২২ সালে কাতার বিশ্বকাপ মাতিয়ে দিয়েছিলেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। ২০২৬ সালের বিশ্বকাপেও এই মহাতারকা খেলবেন বলে আশা করছেন সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা।

Soumya Gangully | Published : Feb 5, 2024 10:56 AM IST / Updated: Feb 05 2024, 05:43 PM IST

২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত মূলপর্বে ছিল মোট ৩২টি দল। ২০২৬ সালের বিশ্বকাপে খেলতে চলেছে ৪৮টি দল। প্রথমবার ৩ দেশ মিলিয়ে হতে চলেছে বিশ্বকাপ। মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় হবে বিশ্বকাপের ম্যাচ। সূচি প্রকাশ করেছে ফিফা। ২০২৬ সালের ১১ জুন শুরু হবে বিশ্বকাপ। উদ্বোধনী ম্যাচ হবে মেক্সিকোর বিখ্যাত আজটেকা স্টেডিয়ামে। ১৯ জুলাই ফাইনাল হবে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। দল বাড়ার সঙ্গে বিশ্বকাপে ম্যাচের সংখ্যাও বাড়ছে। ২০২৬ সালে মোট ১০৪টি ম্যাচ হতে চলেছে। সূচি প্রকাশিত হওয়ার পরেই বিশ্বকাপ ঘিরে সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে।

প্রথমবার কানাডায় বিশ্বকাপ ফুটবল

মেক্সিকোয় ১৯৭০ ও ১৯৮৬ সালের বিশ্বকাপ হয়। ১৯৯৪ সালে প্রথমবার বিশ্বকাপ হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। কানাডায় প্রথমবার বিশ্বকাপ হতে চলেছে। মোট ১৩টি ম্যাচ হবে। ভ্যাঙ্কুভারের বি সি প্লেসে হবে ৭টি ম্যাচ এবং টরন্টোর বি এম ও ফিল্ডে হবে ৬টি ম্যাচ। মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বকাপের ম্যাচগুলি হবে আটলান্টার মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়াম, ম্যাসাচুসেটসের জিলেট স্টেডিয়াম, ডালাসের অ্যাট অ্যান্ড টি এরিনা, হিউস্টনের এন আর জি স্টেডিয়াম, মিসৌরির অ্যারোহেড স্টেডিয়াম, লস অ্যাঞ্জেলেস স্টেডিয়াম, মায়ামির হার্ড রক স্টেডিয়াম, নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়াম, ফিলাডেলফিয়ার লিঙ্কন ফিনান্সিয়াল ফিল্ড, সিটলের লুমেন ফিল্ড ও স্যান জসের লেভিস স্টেডিয়ামে। মেক্সিকোতে বিশ্বকাপের ম্যাচগুলি হবে মেক্সিকো সিটির এস্তাদিও আজটেকা, গুয়াদালায়ারার অ্যাক্রন স্টেডিয়াম ও গুয়াদালুপের এস্তাদিও বি বি ভি এ-তে।

 

 

৪৮ দল খেলায় বিশ্বকাপের আকর্ষণ বাড়বে?

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে খেলেছিল ১৩টি দল। এরপর থেকে ধীরে ধীরে দলের সংখ্যা বেড়েছে। ১৯৯৮ থেকে ৩২টি দল মূলপর্বে খেলছিল। ২০২৬ সালে ৪৮টি দল খেলবে। এর ফলে বিশ্বকাপের আকর্ষণ বাড়তে পারে। তবে একইসঙ্গে আবার বিশ্বকাপের মান কমে যেতে পারে বলেও আশঙ্কা তৈরি হয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Arsenal Vs Liverpool: লিভারপুলকে ৩-১ উড়িয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়নশিপের দৌড়ে আর্সেনাল

Premier League: ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সহজ জয়, চেলসির দুর্দশা অব্যাহত

Indian Football: আর্থিক নয়ছয়ের অভিযোগ, কল্যাণ চৌবের পদত্যাগ দাবি বাইচুং ভুটিয়ার

Read more Articles on
Share this article
click me!