AFC Asian Cup: ডোবালেন গুরপ্রীত সিং সান্ধু, এএফসি এশিয়ান কাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হার ভারতের

এএফসি এশিয়ান কাপে ধারে-ভারে অনেকটা এগিয়ে থাকা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করল ভারতীয় দল। কিন্তু দক্ষতা ও অভিজ্ঞতায় টেক্কা দিল অস্ট্রেলিয়া দল।

Soumya Gangully | Published : Jan 13, 2024 1:00 PM IST / Updated: Jan 13 2024, 07:36 PM IST

ইউনাইটেড স্পোর্টস ক্লাবের কোচ থাকার সময় এলকো শাটোরি বারবার বলতেন, ব্যক্তিগত ভুলই ভারতীয় ফুটবলে পার্থক্য গড়ে দেয়। সেই সময় ইস্টবেঙ্গলে ছিলেন গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু। কল্যাণী স্টেডিয়ামে এলকোর দলের বিরুদ্ধে বাজে গোল খেয়েছিলেন গুরপ্রীত। এলকো এখন সৌদি প্রো লিগের দল আল-ইত্তিফাকের টেকনিক্যাল ডিরেক্টর। এই ক্লাবের প্রধান কোচ ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার স্টিভেন জেরার্ড। নিজেকে অন্য উচ্চতায় তুলে নিয়ে গিয়েছেন এলকো। কিন্তু গুরপ্রীত বদলাননি। ১২ বছর আগে তিনি যে ধরনের ভুল করতেন, এখনও সেই ভুলই করে যাচ্ছেন। তাঁর ক্লাব ও জাতীয় দলকে এর খেসারত দিতে হচ্ছে। শনিবারই যেমন এএফসি এশিয়ান কাপে গুরপ্রীতের ভুলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের লড়াই শেষ হয়ে গেল।

লড়াই করে হার ভারতের

এএফসি এশিয়ান কাপে গ্রুপ বি-র প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমার্ধ গোলশূন্য রাখতে সক্ষম হলেও, দ্বিতীয়ার্ধে জোড়া গোল হজম করে হেরে গেল ভারত। অস্ট্রেলিয়ার হয়ে গোল করলেন জ্যাকসন আরভিন ও জর্ডন বস। প্রথমার্ধে বেশিরভাগ সময় নিজেদের অর্ধেই থাকলেও, যথেষ্ট লড়াই করেন শুভাশিস বসু, সন্দেশ ঝিঙ্গান, রাহুল ভেকেরা। গোলের সুযোগও তৈরি করেছিল ভারত। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই বাজে গোল হজম করার পর আর লড়াই করা সম্ভব হয়নি।

হতাশ করলেন সুনীল ছেত্রী

আন্তর্জাতিক ম্যাচে গোল করার ক্ষেত্রে বর্তমান ফুটবলারদের মধ্যে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসির পরেই আছেন সুনীল ছেত্রী। ভারতের অধিনায়কই দলের সবচেয়ে বড় ভরসা। কিন্তু বড় মঞ্চে বারবার ব্যর্থ হয়েছেন সুনীল। এদিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ভালো পারফরম্যান্স দেখাতে পারলেন না এই স্ট্রাইকার। এই ম্যাচের ১৬ মিনিটে নিখিল পূজারির ক্রস অস্ট্রেলিয়ার বক্সে ফাঁকায় দাঁড়িয়ে থাকা সুনীলের কাছে যায়। কিন্তু ভারতীয় অধিনায়ক বোধহয় আশাই করত পারেননি তাঁর কাছে বল যাবে। তাঁর মধ্যে জড়তা দেখা যায়। তিনি যে হেড নেন, সেটি গোলের মধ্যেই ছিল না। শুরুতেই গোল পেয়ে গেলে ভারতীয় দলের চেহারাই বদলে যেত। কিন্তু গোল পাননি সুনীল। ফলে হেরে গেল ভারত।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

AFC Asian Cup: এএফসি এশিয়ান কাপে প্রথম মহিলা রেফারি, ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে ইতিহাস

Kalinga Super Cup: ইস্টবেঙ্গলে আসছেন রিয়াল মাদ্রিদ, বার্সেলোনার যুব দলে খেলা ইয়াগো ফালকে সিলভা?

Mohun Bagan Super Giant: ১০ জনে খেলেও শ্রীনিধি ডেকানের বিরুদ্ধে জয় মোহনবাগান সুপার জায়ান্টের

Read more Articles on
Share this article
click me!