AFC Asian Cup: এএফসি এশিয়ান কাপে প্রথম মহিলা রেফারি, ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে ইতিহাস

এএফসি এশিয়ান কাপে গ্রুপ বি-তে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ চলছে। ফিফা র‍্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে থাকা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই করতে তৈরি ভারতীয় ফুটবলাররা।

Soumya Gangully | Published : Jan 13, 2024 11:34 AM IST / Updated: Jan 13 2024, 05:47 PM IST

এএফসি এশিয়ান কাপে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে ইতিহাস গড়লেন জাপানের রেফারি ইয়োশিমি ইয়ামাশিতা। এবারই প্রথম এএফসি এশিয়ান কাপের কোনও ম্যাচ পরিচালনা করছেন মহিলা রেফারি। এই ম্যাচে দুই সহকারী রেফারিও মহিলা। এর আগেও পুরুষদের ফুটবল ম্যাচে মহিলা রেফারি দেখা গিয়েছে। কলকাতা ফুটবল লিগের ম্যাচও পরিচালনা করেছেন মহিলা রেফারি। কিন্তু এএফসি এশিয়ান কাপে এর আগে কোনওদিন মহিলা রেফারিকে ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হয়নি। ফলে এদিন ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে নতুন ইতিহাস তৈরি হল। গ্যালারিতে অনেক মহিলা দর্শককে দেখা যাচ্ছে। মহিলা রেফারি থাকায় অনেক মহিলা এএফসি এশিয়ান কাপ নিয়ে উৎসাহিত হয়ে উঠবেন বলে আশায় এএফসি কর্তারা।

এএফসি এশিয়ান কাপে একাধিক মহিলা রেফারি

এবারের এএফসি এশিয়ান কাপে ৫ জন মহিলা রেফারি আছেন। তাঁদের অন্যতম ইয়ামাশিতা। তাঁর সঙ্গে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে সহকারী রেফারি হিসেবে আছেন জাপানেরই মাকোতো বোজোনো ও নাওমি তেশিরগি। এর আগে ২০১৯ সালে এএফসি কাপে প্রথমবার একসঙ্গে পুরুষদর ম্যাচ পরিচালনা করেন ইয়ামাশিতা, বোজোনো ও তেশিরগি। এরপর তাঁরা ২০২২ সালে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ এবং ২০২৩ সালে জে ১ লিগেও পুরুষদের ম্যাচ পরিচালনা করেন। এবার এএফসি এশিয়ান কাপেও তাঁদের ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হল।

জাপানের প্রথম পেশাদার মহিলা রেফারি ইয়ামাশিতা

ইয়ামাশিতার পক্ষে পেশাদার রেফারি হয়ে ওঠা মোটেই সহজ ছিল না। তাঁকে অনেক লড়াই করতে হয়। মহিলা হয়ে পুরুষদের ম্যাচ পরিচালনা করার সুযোগ পাওয়া আরও কঠিন ছিল। ইয়ামাশিতাই জাপানের প্রথম পেশাদার মহিলা রেফারি। তিনি ২০১৫ সালে ফিফা ব্যাজ পান। তিনি ২০২২ সালের সেপ্টেম্বরে প্রথম মহিলা রেফারি হিসেবে জে ১ লিগের ম্যাচ পরিচালনা করেন। ২০২২ সালে কাতার বিশ্বকাপে ফিফা যে ৬ জন মহিলা রেফারিকে সুযোগ দিয়েছিল, তাঁদের মধ্যে ছিলেন ইয়ামাশিতা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Kalinga Super Cup: ইস্টবেঙ্গলে আসছেন রিয়াল মাদ্রিদ, বার্সেলোনার যুব দলে খেলা ইয়াগো ফালকে সিলভা?

Mohun Bagan Super Giant: ১০ জনে খেলেও শ্রীনিধি ডেকানের বিরুদ্ধে জয় মোহনবাগান সুপার জায়ান্টের

East Bengal: ক্লেইটনের জোড়া গোল, হায়দরাবাদকে হারিয়ে সুপার কাপ শুরু ইস্টবেঙ্গলের

Read more Articles on
Share this article
click me!