India Vs China: অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে চিনের কাছে হার ভারতের

আইএসএল-এর যুগে ভারতীয় ফুটবলের কিছুটা উন্নতি হয়েছে ঠিকই, কিন্তু এশিয়ার শক্তিশালী দলগুলিকে হারানোর মতো জায়গায় এখনও পৌঁছতে পারেনি ভারতীয় দল।

Soumya Gangully | Published : Sep 9, 2023 1:42 PM IST / Updated: Sep 09 2023, 08:01 PM IST

সিনিয়র দল কয়েকদিন আগেই কিংস কাপে ইরাকের বিরুদ্ধে লড়াই করেও হেরে গিয়েছে। এবার এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে চিনের বিরুদ্ধে লড়াই করেও হেরে গেল ভারতের যুব দল। দ্বিতীয়ার্ধে পেনাল্টিতে গোল হজম করে পিছিয়ে পড়লেও, শেষদিকে গোল করে ম্যাচ জমিয়ে দেয় ভারত। কিন্তু তারপর ফের গোল খেয়ে ম্যাচ খোয়াল ক্লিফোর্ড মিরান্ডার দল। এই ম্যাচের শুরু থেকে শেষপর্যন্ত চিনেরই দাপট ছিল। গতি, শক্তি, বল পজেশন, বল কন্ট্রোল, সবেতেই এগিয়ে চিন। তবে ভারতের তরুণ ফুটবলাররাও লড়াই করেছেন। কিন্তু চিনের মতো দলকে হারাতে হলে আরও পরিশ্রম করতে হবে, উন্নতি করতে হবে ভারতীয় দলকে।

এদিন প্রথমার্ধে কোনও দলই গোল করতে পারেনি। ৬৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে চিনকে এগিয়ে দেন অধিনায়ক তাও কিয়াংলং। পিছিয়ে পড়ে ভারতীয় দলের পারফরম্যান্সের উন্নতি হয়। গোল শোধের লক্ষ্যে আক্রমণ করতে থাকে ভারত। সংযোজিত সময়ে ফ্রি-কিক বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের গোলে বল ঢুকিয়ে দেন হু হেতাও। ফলে সমতা ফেরায় ভারত। সেই সময় মনে হচ্ছিল অন্তত ড্র করতে পারবে ভারত। কিন্তু ম্যাচ শেষ হওয়ার ২ মিনিট আগে গোল করে চিনের জয় নিশ্চিত করেন মোহেমাতিপাতস। ফলে হতাশ হয়েই মাঠ ছাড়তে হয় ভারতীয় দলকে। তবে এদিন হেরে গেলেও, ভারতীয় দলের লড়াই প্রশংসনীয়।

এদিন ভারতের প্রথম একাদশে ইস্টবেঙ্গল ও মোহনবাগান সুপার জায়ান্টের একাধিক ফুটবলার ছিলেন। প্রভসুখন সিং গিল, সুমিত রাঠি, সুহেল আহমেদ ভাট ছাড়াও খেলতে নামেন নরেন্দর, জিতেন্দ্র সিং, শিবা শক্তি নারায়ণ (অধিনায়ক), রোহিত দানু, পার্থিব সুন্দর গগৈ, সঞ্জীব স্ট্যালিন, ভিবিন মোহনন ও থইবা মইরাংথেম। শুরু থেকেই চিনের আক্রমণ বেশি থাকলেও, পাল্টা লড়াই করতে থাকে ভারতীয় দল। একাধিক সুযোগও পায় ভারত। ২৯ মিনিটে ফ্রি-কিক পায় ভারত। তবে সেই সুযোগ কাজে লাগানো সম্ভব হয়নি। ৩৩ মিনিটে ভিবিনের দূরপাল্লার শট বারের উপর দিয়ে চলে যায়। 

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণের চাপ বাড়াতে থাকে চিন। মাঝমাঠের দখল নিতে পারছিল না ভারত। ফলে রক্ষণে চাপ বাড়তে থাকে। শেষপর্যন্ত এই চাপ সামাল দেওয়া সম্ভব হয়নি। ভবিষ্যতে এই ভুল করলে চলবে না। এদিন মেজাজ হারাতেও দেখা যায় ভারতের তরুণ ফুটবলারদের। তাঁদের ঠান্ডা মাথায় খেলতে হবে।

আরও পড়ুন-

Argentina vs Ecuador: মেসি ম্যাজিকে ফের জয় আর্জেন্টিনার, বিশ্বকাপের বাছাই পর্বে ইকুয়েডরকে ১-০ গোলে মাত নীল-সাদা দলের

Cristiano Ronaldo Vs Lionel Messi: 'মেসির সঙ্গে আর লড়াই নেই,' ঘোষণা রোনাল্ডোর

Mohun Bagan Supar Gaint : ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা, সবুজ-মেরুন শিবিরে উচ্ছ্বাস

Share this article
click me!