এমিলিয়ানো মার্টিনেজের কাছ থেকে কিছু শেখাই হল না, হতাশ খুদে ফুটবলাররা

কলকাতা সফরের শেষ দিনও ফুটবলপ্রেমীদের উন্মাদনার পরিচয় পেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। তাঁকে ঘিরে বাঁধভাঙা উচ্ছ্বাস দেখা গেল।

Soumya Gangully | Published : Jul 5, 2023 1:45 PM IST / Updated: Jul 05 2023, 07:59 PM IST

মঙ্গলবার মিলন মেলায় ফুটবলপ্রেমীদের উন্মাদনা পরিণত হয়েছিল বিশৃঙ্খলায়। কিন্তু সেই ঘটনা থেকেও শিক্ষা নেওয়া গেল না। বুধবার সন্তোষ মিত্র স্কোয়্যারেও এমিলিয়ানো মার্টিনেজকে ঘিরে একইরকম বাঁধভাঙা উচ্ছ্বাস দেখা গেল। কিন্তু শৃঙ্খলা বজায় রাখা সম্ভব হল না। বিভিন্ন বয়সের অত্যুৎসাহী ফুটবলপ্রেমীদের মধ্যে যেমন বাঁধনছাড়া উচ্ছ্বাস দেখা গেল, তেমনই নিরাপত্তারক্ষীরাও উন্মাদনায় গা ভাসালেন। এমিলিয়ানো মঞ্চে ওঠার পর উচ্ছ্বাস বাঁধ ভাঙল। আয়োজকরা বারবার মঞ্চ ফাঁকা করে দেওয়ার অনুরোধ জানাচ্ছিলেন। কিন্তু কে শোনে কার কথা! ফলে নির্দিষ্ট কর্মসূচি সম্পূর্ণ না করেই মঞ্চ ছাড়তে হল আর্জেন্টিনার গোলকিপারকে। 

বুধবার সকালে এমিলিয়ানোকে নিয়ে শুরু হয় শোভাযাত্রা। শ্রদ্ধানন্দ পার্ক থেকে শুরু করে সন্তোষ মিত্র স্কোয়্যার পর্যন্ত হয় শোভাযাত্রা। সেখানেও ফুটবলপ্রেমীদের উৎসাহ মাত্রা ছাড়িয়ে যায়। আর্জেন্টিনার গোলকিপারকে দেখার জন্য অনেক দূর থেকেও পৌঁছে গিয়েছিলেন ফুটবলপ্রেমীরা। তাঁরা সবাই শোভাযাত্রায় হাঁটেন। এরপর সন্তোষ মিত্র স্কোয়্যারে প্রথমে সংবর্ধনা দেওয়া হয় এমিলিয়ানোকে। এরপর চলে ছবি তোলা, ফুটবলে অটোগ্রাফের পর্ব। মঞ্চেই অনেকের অটোগ্রাফের আবদার মেটান আর্জেন্টিনার গোলকিপার। তাঁকে দেখার জন্য ভোর ৬টাতেই সন্তোষ মিত্র স্কোয়্যারে হাজির হয়ে যান অনেকে। তাঁরা ৭ ঘণ্টা অপেক্ষা করেন। খুদে ফুটবলাররাও দীর্ঘক্ষণ ধরে অপেক্ষা করছিল। এদিনের অনুষ্ঠান ছিল মূলত জুনিয়র ও সাব-জুনিয়র ফুটবলারদের জন্যই। ঠিক ছিল, তাদের সঙ্গে কথা বলবেন, পরামর্শ দেবেন এমিলিয়ানো। কিন্তু তিনি এক মিনিটের জন্য মাঠে নেমেই ফের মঞ্চে উঠে যান। এরপর মঞ্চে বিশৃঙ্খলার জেরে নিরাপত্তার খাতিরে এমিলিয়ানোকে নিয়ে চলে যাওয়া হয়।

কাতার বিশ্বকাপে গোল্ডেন গ্লাভ জেতা তারকাকে হাতের সামনে পেয়েও কথা বলার সুযোগ না পেয়ে হতাশ খুদে ফুটবলাররা। তাদের আশা ছিল, বিশ্বসেরা গোলকিপার কিছু পরামর্শ দেবেন, টেকনিক শেখাবেন। কিন্তু সেই সুযোগ না পেয়ে মনমরা জুনিয়র ও সাব-জুনিয়র ফুটবলাররা। তবে এমিলিয়ানোর সঙ্গে কথা বলার সুযোগ না পেলেও, তাকে সামনে থেকে দেখার সুযোগ পেয়ে অবশ্য খুশি কিশোর ও তরুণ ফুটবলাররা। আর্জেন্টিনার গোলকিপার সবার কাছেই অনুপ্রেরণা। তাঁর খেলার ক্লিপিংস দেখেই শেখার চেষ্টা করছে জুনিয়ররা। 

এমিলিয়ানোর কলকাতা সফর স্মরণীয় হয়ে থাকল। অতীতে কোনও ফুটবলার বিশ্বকাপ জেতার কয়েক মাসের মধ্যে এই শহরে পা রাখেননি। ফলে সেদিক থেকেও নজির গড়লেন আর্জেন্টিনার গোলকিপার। তিনি কলকাতার মানুষের ফুটবলপ্রেমের পরিচয় পেলেন।

আরও পড়ুন-

মিলন মেলায় বিশৃঙ্খলা, মোহনবাগান মাঠে আবেগে ভেসে গেলেন এমিলিয়ানো মার্টিনেজ

টাইব্রেকারে ফের নায়ক গুরপ্রীত, কুয়েতকে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপ জয় ভারতের

Emiliano Martinez: এমিলিয়ানো মার্টিনেজকে সংবর্ধনা ইস্টবেঙ্গলের

Read more Articles on
Share this article
click me!