টাইব্রেকারে ফের নায়ক গুরপ্রীত, কুয়েতকে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপ জয় ভারতের

সাফ চ্যাম্পিয়নশিপ সেমি-ফাইনালের মতোই ফাইনালেও দুর্দান্ত লড়াই হল। এই টুর্নামেন্টে প্রথম সাক্ষাতে কুয়েতের বিরুদ্ধে ড্র করেছিল ভারত। ফাইনালেও হাড্ডাহাড্ডি লড়াই হল।

Soumya Gangully | Published : Jul 4, 2023 3:49 PM IST / Updated: Jul 04 2023, 11:00 PM IST

পরপর ২ ম্যাচে টাইব্রেকারে নায়ক গুরপ্রীত সিং সান্ধু। সাফ চ্যাম্পিয়নশিপ সেমি-ফাইনালে লেবাননের বিরুদ্ধে দেশকে জিতিয়ে ফাইনালে নিয়ে যাওয়ার পর মঙ্গলবার কুয়েতের বিরুদ্ধেও অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে জয় এনে দিলেন গুরপ্রীত। ভারতীয় দল টাইব্রেকারে ৫-৪ গোলে জিতে চ্যাম্পিয়ন হল। নির্ধারিত সময়ে ম্যাচের ফল ছিল ১-১। এরপর অতিরিক্ত সময়ে গোল হয়নি। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে বাজিমাত করলেন ভারতের দীর্ঘদেহী গোলকিপার গুরপ্রীত। এখন কলকাতায় আছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দলের গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। তিনিও কাতার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে টাইব্রেকারে আর্জেন্টিনার নায়ক হয়ে গিয়েছিলেন। গুরপ্রীতও অসাধারণ পারফরম্যান্স দেখালেন।

কুয়েতের বিরুদ্ধে গ্রুপের ম্যাচে শেষমুহূর্তে আত্মঘাতী গোল খেয়ে ড্র করে ভারত। কিন্তু ফাইনাল ম্যাচের শুরুটা হয় অন্যভাবে। ১৪ মিনিটের মাথায় প্রথম গোল করে এগিয়ে যায় কুয়েত। গোল করেন শাবিব আল-খালদি। ভারতের ডিফেন্ডাররা সেই সময় নিজেদের জায়গায় ছিলেন না। ফলে রক্ষণে ফাঁকা জায়গা তৈরি হয়। তারই সুযোগ নিয়ে প্রতি-আক্রমণ থেকে গোল করে যায় কুয়েত। গোল খাওয়ার আগে পর্যন্ত ভারতেরই আক্রমণ ও বল পজেশন বেশি ছিল। কিন্তু কুয়েত এগিয়ে যাওয়ার পর ভারতীয় দলের খেলা একটু এলোমেলো হয়ে যায়। তবে প্রথমার্ধেই গোল শোধ করে দেয় ভারত। ৩৮ মিনিটে গোল করেন লালিয়ানজুয়ালা ছাংতে। এরপর দ্বিতীয়ার্ধে অনেক চেষ্টা করেও আর গোল করতে পারেনি ভারত। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। দেশের মাটিতে ইন্টারকন্টিনেন্টাল কাপ জেতার পর এবার সাফ চ্যাম্পিয়নশিপও জিতল ভারত। সম্প্রতি ফিফা র‍্যাঙ্কিংয়েও ভারতীয় দলের উন্নতি হয়েছে। আরও এগিয়ে যাওয়ার লক্ষ্যেই পরিকল্পনা করছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

 

 

বর্তমান ভারতীয় দলের সবচেয়ে বড় অস্ত্র হল তারুণ্য ও লড়াই করার মানসিকতা। গত ৯-১০টি ম্যাচে ভারতীয় দল খুব কম গোল খেয়েছে। প্রায় ৪ বছর দেশের মাটিতে কোনও ম্যাচ হারেননি সুনীল ছেত্রীরা। ফলে আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। অতীতে দেখা যেত, একটু শক্তিশালী দলের বিরুদ্ধে ম্যাচ থাকলেই ভারতীয় দল গুটিয়ে থাকত। কিন্তু বর্তমান কোচ ইগর স্টিম্যাচ তরুণ ফুটবলারদের মধ্যে লড়াইয়ের মানসিকতা তৈরি করেছেন। তার ফলেই কুয়েতের বিরুদ্ধে শুরুতে পিছিয়ে পড়েও সমতা ফিরিয়ে শেষপর্যন্ত জয় ছিনিয়ে নিল ভারত। পশ্চিম এশিয়ার দলের বিরুদ্ধে ১২০ মিনিট লড়াই করা সহজ ব্যাপার নয়। কিন্তু সেটা করে দেখাতে পারল ভারত।

টাইব্রেকারে ভারতের হয়ে গোল করেন অধিনায়ক সুনীল, সন্দেশ ঝিঙ্গান, ছাংতে ও নাওরেম মহেশ সিং। গোল করতে ব্যর্থ হন উদান্তা সিং। কুয়েতের আবদুল্লার শট বারে লেগে ফিরে আসে। এরপর সাডেন ডেথে হাজিয়ার শট সেভ করেন দেন গুরপ্রীত। ফলে জিতে যায় ভারত।

আরও পড়ুন-

Emiliano Martinez: এমিলিয়ানো মার্টিনেজকে সংবর্ধনা ইস্টবেঙ্গলের

ঢাকায় এমিলিয়ানো মার্টিনেজের সঙ্গে সাক্ষাৎ, উচ্ছ্বসিত মাশরাফি মোর্তাজা

বিরিয়ানি পরিবেশন করছেন লিওনেল মেসি! চাট বানাচ্ছেন ইলন মাস্ক! জোম্যাটোর পোস্টে চাঞ্চল্য

Share this article
click me!