Asian Games 2023: এশিয়ান গেমসে যাচ্ছেন লালচুংনুঙ্গা, খেলতে পারেন মহেশও

এশিয়ান গেমস শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। পুরুষদের ফুটবল দল গঠন নিয়ে জটিলতা কিছুটা কাটছে। হয়তো লড়াই করার মতো দল নিয়েই চিনে যেতে পারবেন ইগর স্টিম্যাচ।

Soumya Gangully | Published : Sep 15, 2023 7:28 PM IST / Updated: Sep 16 2023, 01:31 AM IST

এশিয়ান গেমসের ঠিক আগে ক্লাব বনাম জাতীয় দলের যে দ্বন্দ্ব তৈরি হয়েছিল, আলোচনার মাধ্যমে সেই সমস্যা কিছুটা মেটাতে সক্ষম হল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। এশিয়ান গেমসের জন্য তরুণ সেন্টার ব্যাক লালচুংনুঙ্গা এবং এই মুহূর্তে দেশের অন্যতম সেরা উইঙ্গার নাওরেম মহেশ সিংকে ছেড়ে দিতে রাজি হল ইস্টবেঙ্গল। তবে মহেশের শারীরিক পরীক্ষার পরেই তাঁকে দলে নেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে ফেডারেশন। অভিজ্ঞ ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গানকে এশিয়ান গেমসে খেলার অনুমতি দিয়েছে এফসি গোয়া। চিংলেসানা সিংকেও ছাড়তে রাজি হয়েছে হায়দরাবাদ এফসি। ফলে ভারতীয় দলের শক্তি কিছুটা বাড়ল। অধিনায়ক সুনীল ছেত্রী আগেই জানিয়ে দিয়েছেন, তিনি দেশকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন। এবার ক্লাবগুলিও দেশের স্বার্থে এগিয়ে এল। ফলে এশিয়ান গেমসে সম্মানজনক ফলের আশা তৈরি হয়েছে।

জাতীয় দলের প্রধান কোচ ইগর স্টিম্যাচ বলেছেন, 'এশিয়ান গেমসের দলে যোগ দিচ্ছে কয়েকজন অভিজ্ঞ ফুটবলার। এটা খুব ভালো ব্যাপার। এই খেলোয়াড়দের পাওয়ায় আমাদের দলের উপকার হবে। এই খেলোয়াড়দের দলে যোগ দেওয়ার ব্যাপারটা নিশ্চিত করার জন্য আমি এফএসডিএল ও এআইএফএফ-এর কাছে কৃতজ্ঞ। যারাই ভারতের হয়ে খেলুক না কেন, আমরা একসঙ্গে জাতীয় দলের সম্মানরক্ষার চেষ্টা করব।'

এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে বলেছেন, 'এশিয়ান গেমসের আগে এটা খুব ভালো খবর। বিশ্বস্ত জুটি সুনীল ছেত্রী ও সন্দেশ ঝিঙ্গান যথাক্রমে ভারতীয় দলের আক্রমণ ও রক্ষণকে ভরসা দেবে। আমরা আরও খুশি যে কয়েকজন অভিজ্ঞ ফুটবলার দলে যোগ দিচ্ছে। ফলে আমাদের দল শক্তিশালী হয়ে উঠছে।'

অভিজ্ঞ গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু অবশ্য এখনও এশিয়ান গেমসের দলে যোগ দেওয়ার অনুমতি পাননি। সুনীলকে জাতীয় দলের জন্য ছাড়লেও, গুরপ্রীতকে ছাড়েনি বেঙ্গালুরু এফসি। এই নিয়ে তৃতীয়বার এশিয়ান গেমসে খেলছেন সুনীল। ভালো পারফরম্যান্স দেখানোই তাঁর লক্ষ্য।

শুক্রবার রাত পর্যন্ত এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলের জন্য ঘোষিত ভারতীয় দলে আছেন- গোলকিপার গুরমিত সিং, ধীরাজ সিং মইরাংথেম, ডিফেন্ডার সুমিত রাঠি, নরেন্দর গহলট, দীপক টাংরি, সন্দেশ ঝিঙ্গান, চিংলেসানা সিং ও লালচুংনুঙ্গা। মিডফিল্ডারদের মধ্যে আছেন- অমরজিৎ সিং কিয়াম, স্যামুয়েল জেমস লিংডো, রাহুল কে পি, আবদুল রাবি, আয়ূষ দেব ছেত্রী, ব্রাইস মিরান্ডা, আজফর নুরানি ও ভিন্সি ব্যারেটো। সুযোগ পেতে পারেন মহেশও। স্ট্রাইকার হিসেবে আছেন- সুনীল ছেত্রী, রহিম আলি, রোহিত দানু, গুরকিরত সিং ও অনিকেত যাদব।

আরও পড়ুন-

Lionel Messi: ফের কলকাতায় আসছেন মেসি! মুখ্যমন্ত্রীর স্পেন সফরে বাড়ছে আশা

Lionel Messi: মেসির সঙ্গে লড়াই সত্যিই শেষ! দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ডেও নেই রোনাল্ডো

Mohun Bagan Supar Gaint : ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা, সবুজ-মেরুন শিবিরে উচ্ছ্বাস

Share this article
click me!