Lionel Messi: মেসির সঙ্গে লড়াই সত্যিই শেষ! দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ডেও নেই রোনাল্ডো

রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যাওয়ার পরেই পারফরম্যান্স খারাপ হতে শুরু করে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে গিয়ে বিশ্বের সেরা ফুটবলারের তকমা হারিয়ে ফেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এখন তিনি মূলস্রোতের বাইরে।

Soumya Gangully | Published : Sep 15, 2023 9:07 AM IST / Updated: Nov 01 2023, 11:26 PM IST

কয়েকদিন আগেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বলেছেন, লিওনেল মেসির সঙ্গে তাঁর আর কোনও লড়াই নেই। মেসির অনুরাগীরা কটাক্ষ করছেন, সত্যিই তো লড়াই নেই। মেসি বিশ্বকাপ জিতেছেন। প্যারিস সাঁ জা ছেড়ে মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিতে যোগ দিয়েই ক্লাবকে প্রথম ট্রফি জিতিয়েছেন। এবারও ব্যালন ডি'অরের জন্য মনোনীত হয়েছেন। দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ডের জন্যও মনোনীত হয়েছেন মেসি। সেখানে সৌদি প্রো লিগের ক্লাব আল-নাসরের হয়ে খেলা রোনাল্ডো ব্যালন ডি'অরের জন্য মনোনীত ৩০ জনের তালিকাতেই নেই। দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ডের সম্ভাব্য তালিকাতেও রোনাল্ডোর নাম নেই। ফলে মেসির সঙ্গে লড়াই করার মতো জায়গাতেই নেই রোনাল্ডো। তিনি অনেক পিছিয়ে পড়েছেন।

৭ বার ব্যালন ডি'অর জিতেছেন মেসি। দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ডও পেয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক। তিনি গত কয়েক মাসে যে সাফল্য পেয়েছেন, তাতে ফের এই পুরস্কার পেতেই পারেন। মেসির সঙ্গে এই পুরস্কার পাওয়ার লড়াইয়ে আছেন পিএসজি-তে তাঁর প্রাক্তন সতীর্থ কিলিয়ান এমবাপে এবং ম্যাঞ্চেস্টার সিটিকে ত্রিমুকুট জেতানো আর্লিং হোলান। পিএসজি-র হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন এমবাপে। তিনি দেশের হয়েও দুর্দান্ত খেলেছেন। কাতার বিশ্বকাপ ফাইনালে মেসির আর্জেন্টিনার বিরুদ্ধে হ্যাটট্রিক করেন এমবাপে। তিনি পরপর ২ বার ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে না পারলেও, গোল্ডেন বুট পান। ফলে দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ডের অন্যতম দাবিদার এমবাপে। গত মরসুমে ম্যান সিটির হয়ে ৫২ গোল করেন হোলান। তিনি ক্লাবকে ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতান। ফলে নরওয়ের এই স্ট্রাইকারকেও পিছিয়ে রাখা যাচ্ছে না।

২০১৬ সাল থেকে দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ড দেওয়া শুরু হয়েছে। প্রথম বছরই এই পুরস্কার পান রোনাল্ডো। ২০১৭ সালেও তিনি এই পুরস্কার পান। কিন্তু ২০২০ সাল থেকে একবারও দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হননি পর্তুগালের মহাতারকা। এবারও পুরস্কার প্রাপকদের সম্ভাব্য তালিকায় তাঁকে উপেক্ষা করা হয়েছে। ব্যালন ডি'অরও পাচ্ছেন না রোনাল্ডো। ফলে তিনি খেতাবের হিসেবে মেসির চেয়ে অনেকটা পিছিয়ে পড়েছেন।

দ্য বেস্ট ফিফা অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন ম্যান সিটিতে হোলানের সতীর্থ জুলিয়ান আলভারেজ, কেভিন ডে ব্রুইনা, রডরি, বার্নার্ডো সিলভা, ম্যান সিটি ছেড়ে বার্সেলোনায় যোগ দেওয়া ইলকে গুন্ডোগান। তবে মেসি দেশের পাশাপাশি ক্লাবের হয়েও দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন। ফলে তিনিই পুরস্কার পাওয়ার লড়াইয়ে এগিয়ে।

আরও পড়ুন-

Messi-Ronaldo-Mbappe: মেসি না রোনাল্ডো, কার অনুরাগী কিলিয়ান এমবাপে?

Mamata Banerjee: বাংলার ফুটবলের উন্নতিতে সাহায্য করবে লা লিগা, বৈঠকের পর জানালেন মুখ্যমন্ত্রী

Mohun Bagan Supar Gaint : ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা, সবুজ-মেরুন শিবিরে উচ্ছ্বাস

Read more Articles on
Share this article
click me!