Asian Games 2023: রোনাল্ডোর সতীর্থর জোড়া গোল, এশিয়ান গেমস থেকে ছিটকে গেলেন সুনীলরা

সৌদি আরবের ফুটবল অনেক উন্নতি করেছে। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে দিয়েছিল সৌদি আরব। সেই দলের বিরুদ্ধে বৃহস্পতিবার লড়াই করলেন সুনীল ছেত্রীরা।

Soumya Gangully | Published : Sep 28, 2023 1:10 PM IST / Updated: Sep 28 2023, 07:34 PM IST

সৌদি আরবের কাছে ০-২ হেরে এবারের মতো এশিয়ান গেমস অভিযান শেষ করল ভারতের পুরুষদের দল। যে অবস্থায় এশিয়ান গেমসে গিয়েছিলেন সুনীল ছেত্রী, সন্দেশ ঝিঙ্গানরা, তাতে তাঁরা নকআউটের যোগ্যতা অর্জন করতে পারবেন কি না, সেটা নিয়েই প্রশ্ন ছিল। গ্রুপে দ্বিতীয় হয়ে নকআউটে গেলেও, দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিল ভারত। সৌদি আরব এশিয়ার অন্যতম শক্তিশালী দল। ফলে তাদের কাছে ২ গোলে হার লজ্জার নয়। তবে ভারতের প্রধান কোচ ইগর স্টিম্যাচ যদি পূর্ণশক্তির দল পেতেন, তাহলে হয়তো আর একটু লড়াই দেখা যেত। প্রথম ম্যাচে চিনের কাছে ৫ গোল খেতে হত না। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন যদি এই হার থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে বড়মাপের প্রতিযোগিতার আগে দেশের সেরা ফুটবলারদের জাতীয় দলের হয়ে খেলা নিশ্চিত করে, তাহলে ভালো পারফরম্যান্স দেখা যেতে পারে।

আগামী জানুয়ারিতে হতে চলেছে এএফসি এশিয়ান কাপ। গ্রুপ বি-তে ভারতের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, উজবেকিস্তান ও সিরিয়া। ফলে এই গ্রুপ থেকে নকআউটে যাওয়া রীতিমতো কঠিন। উপযুক্ত পরিকল্পনা ও প্রস্তুতি ছাড়া ভালো পারফরম্যান্স দেখানো সম্ভব নয়। সেই কারণে এশিয়ান কাপে লজ্জা এড়াতে হলে এখন থেকেই তৈরি হতে হবে ফেডারেশনকে। কিন্তু এশিয়ান কাপের সময় আইএসএল চলবে। ফলে ক্লাবগুলির সঙ্গে ফুটবলার ছাড়া নিয়ে ফের বিরোধ তৈরি হতে পারে। সে কথা মাথায় রেখেই এগোতে হবে ফেডারেশনকে। প্রয়োজনে সেই সময় আইএসএল বন্ধ রাখতে হবে। জাতীয় দলকে যদি সবচেয়ে বেশি গুরুত্ব না দেওয়া হয়, তাহলে ভারতীয় ফুটবলের উন্নতি সম্ভব নয়। আইএসএল ফ্র্যাঞ্চাইজিগুলিকেও সে কথা বুঝতে হবে।

এদিন সৌদি আরবের কাছে হেরে গেলেও, প্রথমার্ধে যথেষ্ট লড়াই করে ভারত। যদিও দ্বিতীয়ার্ধে আর সেভাবে প্রতিরোধ গড়ে তোলা সম্ভব হয়নি। সৌদি আরবের হয়ে জোড়া গোল করেন মহম্মদ খলিল মারান। তিনি ৫১ মিনিটে মহম্মদ আবু আল-শামাতের ক্রস থেকে প্রথম গোল করেন। এরপর ৫৭ মিনিটে দ্বিতীয় গোল হজম করে ভারত। এই গোলটির ক্ষেত্রে গোলকিপার ধীরাজ সিং কিছুটা দায়ী। আল-নাসরে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে খেলেন মারান। এবারের এশিয়ান গেমসে তিনিই আল-নাসরের একমাত্র ফুটবলার। রোনাল্ডোর সঙ্গে খেলে নিজেকে উন্নত করে তুলেছেন মারান। ভারতের ডিফেন্ডাররা সেটা টের পেলেন। ফলে ভারতের এই হার অগৌরবের নয়।

আরও পড়ুন-

Mohun Bagan Super Giant: বেঙ্গালুরুর বিরুদ্ধে ১-০ জয়, আইএসএল-এর শীর্ষে মোহনবাগান

Neymar: ভারতে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলতে আসছেন নেইমার, কীভাবে কাটবেন টিকিট?

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!