'এই সিদ্ধান্ত ভারতীয় ফুটবলকে উৎসাহিত করবে', সরকারকে ধন্যবাদ ইগর স্টিম্যাচের

এশিয়ান গেমসে ভারতীয় ফুটবল দলের যোগদান নিয়ে জটিলতার অবসান। চিনের হাংঝাউয়ে যাচ্ছেন সুনীল ছেত্রী, গুরপ্রীত সিং সান্ধুরা। ক্রীড়ামন্ত্রকের সিদ্ধান্তে খুশি ফুটবলপ্রেমীরা।

Soumya Gangully | Published : Jul 26, 2023 6:02 PM IST / Updated: Jul 27 2023, 12:10 AM IST

কিছুদিন আগেই ট্যুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের কাছে এশিয়ান গেমসে ফুটবল দল পাঠানোর ব্যাপারে হস্তক্ষেপ করার আর্জি জানিয়েছিলেন। সরকার সেই আবেদনে সাড়া দেওয়ায় খুশি ভারতের পুরুষদের সিনিয়র দলের প্রধান কোচ ইগর স্টিম্যাচ। তিনি ট্যুইট করে ক্রীড়ামন্ত্রক, ক্রীড়ামন্ত্রী ও সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। স্টিম্যাচ লিখেছেন, 'ভারতীয় ফুটবলের জন্য দুর্দান্ত দিন। ক্রীড়ামন্ত্রক, মাননীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর ও আমাদের সরকার ফুটবলের জন্য অত্যন্ত উৎসাহজনক সিদ্ধান্ত নিল। আমাদের সাম্প্রতিক ফলকে স্বীকৃতি দেওয়ার জন্য তাঁদের সবাইকে ধন্যবাদ। আমরা যাতে এশিয়ান গেমসে নিজেদের চ্যালেঞ্জ জানাতে পারি, সেটা সম্ভব করেছেন তাঁরা।'

২৩ সেপ্টেম্বর চিনের হাংঝাউয়ে শুরু হচ্ছে এশিয়ান গেমস। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী, এশিয়ার দেশগুলির মধ্যে র‍্যাঙ্কিংয়ে প্রথম ৮-এর মধ্যে থাকলে তবেই এশিয়ান গেমসে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হবে। ভারতের পুরুষদের ফুটবল দল আছে ১৮ নম্বরে এবং মহিলা ফুটবল দল আছে ১১ নম্বরে। সেই কারণেই ২০১৮ সালের মতো এবারও ফুটবল দলকে এশিয়ান গেমসে যোগ দেওয়ার অনুমতি দিতে চাইছিল না আইওএ। বিশেষ করে আইওএ প্রধান পিটি ঊষার ফুটবল দলকে এশিয়ান গেমসে যোগ দেওয়ার ব্যাপারে অনুমোদন দেওয়ার ক্ষেত্রে আপত্তি ছিল বলে জানা যায়। কিন্তু ক্রীড়ামন্ত্রক ফুটবল দলের জন্য নিয়ম শিথিল করায় আইওএ-র আপত্তি গ্রাহ্য হচ্ছে না।

 

 

ক্রীড়ামন্ত্রী ট্যুইট করে জানিয়েছেন, 'আমাদের জাতীয় পুরুষ ও মহিলা ফুটবল দল এশিয়ান গেমসে যোগ দিচ্ছে। ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রক ভারতের পুরুষ ও মহিলা ফুটবল দলের জন্য নিয়ম শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। এই ২ দলের পক্ষে বর্তমান নিয়ম অনুযায়ী এশিয়ান গেমসে যোগ দেওয়া সম্ভব হত না। তবে আমরা নিয়মে বদল এনেছি।'

 

 

সম্প্রতি অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছে ভারতের পুরুষদের ফুটবল দল। দেশের মাটিতে পরপর ইন্টারকন্টিনেন্টাল কাপ, সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছেন সুনীল ছেত্রী, অনিরুদ্ধ থাপারা। ফিফা র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে ভারতীয় দলের। ১০০ থেকে ১ ধাপ উন্নতি করে ৯৯ নম্বরে উঠে এসেছেন নাওরেম মহেশ সিং, নন্দকুমাররা।

অলিম্পিক্সের মতোই এশিয়ান গেমসেও ফুটবল দলগুলিতে অনূর্ধ্ব-২৩ খেলোয়াড়দের রাখার নিয়ম রয়েছে। তবে ৩ জন সিনিয়র ফুটবলারকেও দলে রাখা যায়। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন সূত্রে খবর, এশিয়ান গেমসের দলে সুনীল, সন্দেশ ঝিঙ্গান ও গুরপ্রীত সিং সান্ধুকে রাখা হবে। তাঁদের সঙ্গে থাকবেন জুনিয়র ফুটবলাররা।

আরও পড়ুন-

ক্রীড়ামন্ত্রকের অনুমোদন, এশিয়ান গেমসে যাচ্ছেন সুনীল ছেত্রী, ডালিমা ছিবেররা

ASEAN Cup: 'সেই দিনটা ভুলব না,' আশিয়ান কাপ জয়ের ২ দশক পূর্তিতে আবেগতাড়িত অধিনায়ক মুসা

অভিনব উদ্বোধন! ডুরান্ড কাপের ট্রফি নিয়ে ৬৫ তলা থেকে ঝাঁপ দুই সেনাকর্তার

Share this article
click me!