ক্রীড়ামন্ত্রকের অনুমোদন, এশিয়ান গেমসে যাচ্ছেন সুনীল ছেত্রী, ডালিমা ছিবেররা

পিটি ঊষার আপত্তি ধোপে টিকল না। ভারতীয় ফুটবল দলকে এশিয়ান গেমসে যোগ দেওয়ার ছাড়পত্র দিতে রাজি ছিলেন না কিংবদন্তি অ্যাথলিট। কিন্তু তা সত্ত্বেও অনুমোদন দিল ক্রীড়ামন্ত্রক।

Soumya Gangully | Published : Jul 26, 2023 12:50 PM IST / Updated: Jul 26 2023, 08:00 PM IST

দেশজুড়ে আবেদন জানাচ্ছিলেন ক্রীড়াপ্রেমীরা। সোশ্যাল মিডিয়ায় প্রচার শুরু হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের হস্তক্ষেপের আবেদন জানিয়েছিলেন জাতীয় দলের কোচ ইগর স্টিম্যাচ। শেষপর্যন্ত ভারতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রীর আবেদনে কাজ হল। সুনীলের আর্জিতে সাড়া দিয়ে পুরুষ ও মহিলা দলকে এশিয়ান গেমসে যোগ দেওয়ার ছাড়পত্র দিল ক্রীড়ামন্ত্রক। র‍্যাঙ্কিংয়ে এশিয়ার প্রথম ৮টি দলের মধ্যে না থাকলেও, ফুটবল দলের ক্ষেত্রে এই নিয়ম শিথিল করা হল। ক্রীড়ামন্ত্রকের এই ঘোষণায় ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের আপত্তি আর গুরুত্ব পাচ্ছে না। ফুটবল দল এশিয়ান গেমসে যোগ দেওয়ার ছাড়পত্র পাওয়ায় খুশি ফুটবলপ্রেমীরা।

ক্রীড়ামন্ত্রী ট্যুইট করে জানিয়েছেন, 'আমাদের জাতীয় পুরুষ ও মহিলা ফুটবল দল এশিয়ান গেমসে যোগ দিচ্ছে। ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রক ভারতের পুরুষ ও মহিলা ফুটবল দলের জন্য নিয়ম শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। এই ২ দলের পক্ষে বর্তমান নিয়ম অনুযায়ী এশিয়ান গেমসে যোগ দেওয়া সম্ভব হত না। তবে আমরা নিয়মে বদল এনেছি।' 

 

 

নিয়মের গেরোয় ২০১৮ সালের এশিয়ান গেমসে যোগ দিতে পারেনি ভারতের ফুটবল দল। এবারও সুনীল, ডালিমা ছিবেরদের এশিয়ান গেমসে যোগ দেওয়া অনিশ্চিত হয়ে পড়েছিল। ট্যুইট করে প্রধানমন্ত্রী ও ক্রীড়ামন্ত্রীর কাছে ফুটবল দলের এশিয়ান গেমসে যোগ দেওয়ার অনুমতি দেওয়ার আর্জি জানান স্টিম্যাচ। এরপর সুনীল বলেন, ‘এশিয়ান গেমসে খেলা গুরুত্বপূর্ণ। আমরা যত বেশি টুর্নামেন্টে খেলব, ততই পারফরম্যান্স ভালো হবে।’ সুনীলের এই আর্জির পরেই তাঁদের এশিয়ান গেমসে যোগ দেওয়ার অনুমতি দিল ক্রীড়ামন্ত্রক।

 

 

সম্প্রতি অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছে ভারতের পুরুষদের ফুটবল দল। দেশের মাটিতে পরপর ইন্টারকন্টিনেন্টাল কাপ, সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছেন সুনীলরা। ফিফা র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে। ১০০ থেকে ১ ধাপ উন্নতি করে ৯৯ নম্বরে উঠে এসেছে ভারতের পুরুষদের দল। 

অলিম্পিক্সের মতোই এশিয়ান গেমসেও ফুটবল দলগুলিতে অনূর্ধ্ব-২৩ খেলোয়াড়রা থাকেন। তবে ৩ জন সিনিয়র ফুটবলারকে দলে রাখা হয়। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন সূত্রে খবর, এশিয়ান গেমসের দলে সুনীল, সন্দেশ ঝিঙ্গান ও গুরপ্রীত সিং সান্ধুকে রাখা হবে। তাঁদের সঙ্গে থাকবেন জুনিয়র ফুটবলাররা। 

অনেক কাঠখড় পুড়িয়ে এশিয়ান গেমসে যোগ দেওয়ার ছাড়পত্র পেয়েছে ভারতীয় ফুটবল দল। এবার হাংঝাউতে ভালো পারফরম্যান্স দেখানোই সুনীলদের লক্ষ্য। পুরুষদের পাশাপাশি মহিলা দলও ভালো পারফরম্যান্স দেখানোর লক্ষ্যে চিনে যাবে।

আরও পড়ুন-

ASEAN Cup: 'সেই দিনটা ভুলব না,' আশিয়ান কাপ জয়ের ২ দশক পূর্তিতে আবেগতাড়িত অধিনায়ক মুসা

অভিনব উদ্বোধন! ডুরান্ড কাপের ট্রফি নিয়ে ৬৫ তলা থেকে ঝাঁপ দুই সেনাকর্তার

মেসি, এমবাপেকে কাছ থেকে দেখেছেন, সেই অভিজ্ঞতা মোহনবাগানে কাজে লাগাতে চান কামিংস

Share this article
click me!