ক্রীড়ামন্ত্রকের নিদান, এশিয়ান গেমসে যোগ দেওয়া হচ্ছে না ফুটবল দলের

বিভিন্ন খেলার উন্নতির জন্য ক্রীড়ামন্ত্রক সাহায্য করলেও, সর্বভারতীয় ফুটবল ফেডারেশন সেরকম কোনও সাহায্য পায় না। ফের ক্রীড়ামন্ত্রকের অসহযোগিতায় বিপাকে জাতীয় ফুটবল দল।

Soumya Gangully | Published : Jul 15, 2023 6:25 PM IST / Updated: Jul 16 2023, 12:51 AM IST

টানা দ্বিতীয়বার এশিয়ান গেমসে দল পাঠানোর অনুমতি পাচ্ছে না সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। ক্রীড়ামন্ত্রকের নিয়ম অনুযায়ী, সেরা ৮ দলের মধ্যে থাকলে তবেই এশিয়ান গেমসে দল পাঠানো যাবে। কিন্তু ভারতীয় ফুটবল দল এখনও এশিয়ার সেরা দলের মধ্যে নেই। ফলে এশিয়ান গেমসে দল পাঠানোর ব্যাপারে অনুমোদন দিচ্ছে না ক্রীড়ামন্ত্রক। ফলে হতাশ এআইএফএফ। এ প্রসঙ্গে এআইএফএফ সচিব শাজি প্রভাকরণ বলেছেন, ‘সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। আমাদের এই সিদ্ধান্ত মেনে নিতেই হবে। তবে আমরা ফুটবল সংক্রান্ত এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য সরকারের কাছে আবেদন জানাব। এ বছর ভারতীয় দলের পারফরম্যান্স আশাব্যঞ্জক। ভারতীয় দল যদি এশিয়ান গেমসে খেলার সুযোগ পায়, তাহলে সেটা ফুটবলের পক্ষে উৎসাহজনক হবে। বিশেষ করে অনূর্ধ্ব-২৩ ফুটবলাররা উৎসাহ পাবে।’

২০১৮ সালের এশিয়ান গেমসেও যোগ দিতে পারেনি ভারতীয় ফুটবল দল। এশিয়ার সেরা ৮ দলের মধ্যে না থাকার ফলেই ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের অনুমোদন পায়নি এআইএফএফ। ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে আইওএ ও সব ফেডারেশনকে জানিয়ে দেওয়া হয়েছে, এশিয়ার সেরা ৮ দলের মধ্যে না থাকলে এশিয়ান গেমসে দল পাঠানো যাবে না। তবে ব্যতিক্রমও রয়েছে। কোনও বিশেষ ক্রীড়ার বিশেষজ্ঞরা যদি সম্মতি জানান, তাহলে ছাড় দেওয়া যেতে পারে। সেক্ষেত্রে ক্রীড়ামন্ত্রক এশিয়ান গেমসে দল পাঠানোর অনুমতি দিতে পারে। ফলে এখনও এআইএফএফ-এর সামনে ক্ষীণ আশা আছে।

এআইএফএফ-এর পরিকল্পনা ছিল, ভারতের সিনিয়র ফুটবল দলের প্রধান কোচ ইগর স্টিম্যাচই থাইল্যান্ডে কিংস কাপের পর চিনের হাংঝাউয়ে এশিয়ান গেমসে দল নিয়ে যাবেন। ৭ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে কিংস কাপ। এশিয়ান গেমস চলবে ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত। কিন্তু এই পরিকল্পনা ভেস্তে যেতে চলেছে।

সম্প্রতি কুয়েতকে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছে ভারতীয় দল। ফাইনালে নির্ধারিত সময়ের ফল ছিল ১-১। অতিরিক্ত সময়ে কোনও দলই গোল করতে পারেনি। এরপর টাইব্রেকারে ৫-৪ গোলে জয় পায় ভারতীয় দল। অসাধারণ পারফরম্যান্স দেখান ভারতের গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু। তার আগে লেবাননকে হারিয়ে ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন হয় ভারতীয় দল। ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী ২টি প্রতিযোগিতাতেই অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন। কিন্তু ভারতের তরুণ ফুটবলাররা এশিয়ান গেমসে যোগ দিতে না পারলে বড় দলগুলির সঙ্গে খেলার সুযোগ পাবেন না। ফলে তাঁরা বঞ্চিত হবেন।

আরও পড়ুন-

এবারের মোহনবাগান রত্ন গৌতম সরকার, জীবনকৃতী সম্মান শঙ্কর বন্দ্যোপাধ্যায়কে

এএফসি কাপ জেতাই স্বপ্ন, মোহনবাগানে যোগ দিয়ে বার্তা সাহাল আবদুল সামাদের

Emiliano Martinez: এমিলিয়ানো মার্টিনেজকে সংবর্ধনা ইস্টবেঙ্গলের

Share this article
click me!