Asian Games 2023: এশিয়ান গেমসে চিনের বিরুদ্ধে সুনীল ছেত্রীকে ছাড়াই খেলবে ভারত!

অনেক লড়াই করে এশিয়ান গেমসে ফুটবল দল পাঠানোর ছাড়পত্র আদায় করা সম্ভব হয়েছে। কিন্তু পুরুষদের দল গঠন নিয়ে টালবাহানা অব্যাহত। ক্লাবগুলির সঙ্গে জাতীয় দলের বিরোধ তৈরি হয়েছে।

Soumya Gangully | Published : Sep 18, 2023 8:00 PM IST / Updated: Sep 19 2023, 01:51 AM IST

আনুষ্ঠানিকভাবে এশিয়ান গেমসের উদ্বোধন হতে কয়েকদিন বাকি আছে। তবে পুরুষদের ফুটবলে ভারতের লড়াই শুরু হয়ে যাচ্ছে মঙ্গলবারই। প্রথম ম্যাচে ভারতের প্রতিপক্ষ আয়োজক দেশ চিন। কয়েকদিন আগেই অনূর্ধ্ব-২৩ এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে চিনের বিরুদ্ধে লড়াই করেও ১-২ গোলে হেরে গিয়েছে ভারত। সেই দলের বিরুদ্ধেই এবার এশিয়ান গেমসে খেলতে হবে ভারতকে। গ্রুপ এ-তে সবচেয়ে শক্তিশালী দল চিন। বাকি ২ দল বাংলাদেশ ও মায়ানমার। চিনের বিরুদ্ধে ভারতের জয়ের আশা কম। কিন্তু বাংলাদেশ ও মায়ানমারকে হারাতেই পারে ভারত। গ্রুপের শীর্ষ স্থানাধিকারী দল সরাসরি পরের রাউন্ডের যোগ্যতা অর্জন করবে। দ্বিতীয় স্থানাধিকারী দলের কাছেও পরের রাউন্ডে যাওয়ার সুযোগ থাকবে। সেই কারণে ভারতের প্রধান কোচ ইগর স্টিম্যাচ চিনের চেয়েও বাংলাদেশ ও মায়ানমারের বিরুদ্ধে ম্যাচকে বেশি গুরুত্ব দিচ্ছেন। চিনের বিরুদ্ধে অধিনায়ক সুনীল ছেত্রী এবং অভিজ্ঞ ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গানকে ছাড়াই প্রথম একাদশ ঘোষণা করতে পারেন স্টিম্যাচ। তিনি গ্রুপের বাকি ২ ম্যাচ জেতার উপর জোর দিচ্ছেন।

মঙ্গলবার ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৫টায় শুরু হবে ভারত-চিন ম্যাচ। এরপর বৃহস্পতিবার ভারত-বাংলাদেশ ম্যাচ। এই ম্যাচ শুরু হবে ভারতীয় সময় অনুযায়ী সন্ধে সাড়ে ৭টায়। রবিবার গ্রুপের শেষ ম্যাচে মায়ানমারের মুখোমুখি হবে ভারত। এই ম্যাচ শুরু হবে ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৫টায়। গ্রুপে দ্বিতীয় স্থান অর্জন করাই ভারতের প্রধান লক্ষ্য।

Latest Videos

এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে ভারতীয় দলে আছেন- গুরমিত সিং, ধীরাজ সিং মইরাংথেম, সুমিত রাঠি, নরেন্দর গহলট, দীপক টাংরি, অমরজিৎ সিং কিয়াম, স্যামুয়েল জেমস, রাহুল কে পি, আবদুল রাবেহ অঞ্জুকান্দন, আয়ূষ দেব ছেত্রী, ব্রাইস মিরান্ডা, আজফর নুরানি, রহিম আলি, ভিন্সি ব্যারেটো, সুনীল ছেত্রী, রোহিত দানু, গুরকিরত সিং ও অনিকেত যাদব।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের পুরুষদের দল এখন ১০১ নম্বরে। চিন সেখানে ৮০ নম্বরে। ফলে চিনকে হারানো অসম্ভব নয়। এশিয়ান গেমসে ২৩ বছরের বেশি বয়সি ৩ জন ফুটবলারকে খেলাতে পারবে সব দল। ফলে মূলত তরুণ ফুটবলাররাই খেলবেন। ভারতীয় দল লড়াই করতে তৈরি। কিন্তু চিনের মাটিতে চিনের বিরুদ্ধে লড়াই একেবারেই সহজ হবে না। চেনা পরিবেশ-পরিস্থিতিতে খেলবে চিনা দল। দর্শকদের সমর্থনও তাদের সঙ্গে থাকবে। ফলে মঙ্গলবার বিকেলে ভারতীয় দলের লড়াই কঠিন।

আরও পড়ুন-

Mamata Banerjee: মুখ্যমন্ত্রীর স্পেন সফরে সুখবর, কিশোর ভারতী ক্রীড়াঙ্গনে লা লিগা অ্যাকাডেমি

Lionel Messi: ফের কলকাতায় আসছেন মেসি! মুখ্যমন্ত্রীর স্পেন সফরে বাড়ছে আশা

Mohun Bagan Supar Gaint : ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা, সবুজ-মেরুন শিবিরে উচ্ছ্বাস

Share this article
click me!

Latest Videos

‘মার দিয়ে আসুন বাকিটা সুকান্ত মজুমদার দেখে নেবে’ আরজি কর কাণ্ডের প্রতিবাদে বিস্ফোরক সুকান্ত মজুমদার
'দ্বিতীয়বার আমি মুখ দেখাতে আসব না যদি...' #suvenduadhikari #flood #shorts
'Dev বাবুর মাষ্টার প্ল্যানে ডুবে গেছে ঘাটাল' #suvenduadhikari #ghatal #flood
‘ভোটের সময় ভোট দাও ভোট দাও! এখন আর দেখা নেই’ বিস্ফরক অভিযোগ বন্যা কবলিত কৃষকদের | WB Flood
টর্নেডোর কবলে ট্রলার! কান্নায় ভেঙে পড়েছে নিখোঁজ মৎস্যজীবীর পরিবার! আদৌ বেঁচে ফিরতে পারবেন কী তাঁরা!