Ballon d'Or 2023: অষ্টম ব্যালন ডি'অর, সবার ধরাছোঁয়ার বাইরে লিওনেল মেসি

এবারের ব্যালন ডি'অর জেতার লড়াইয়ে আর্জেন্টিনা ও ইন্টার মায়ামির তারকা লিওনেল মেসির সঙ্গে লড়াইয়ে ছিলেন নরওয়ে ও ম্যাঞ্চেস্টার সিটির তারকা আর্লিং হালান্ড। তাঁদের মধ্যে দুর্দান্ত লড়াই হল।

Soumya Gangully | Published : Oct 30, 2023 7:04 PM IST / Updated: Oct 31 2023, 03:38 AM IST

অষ্টমবার ব্যালন ডি'অর জিতলেন লিওনেল মেসি। তাঁর সঙ্গে মূল লড়াই ছিল নরওয়ে ও ম্যাঞ্চেস্টার সিটির স্ট্রাইকার আর্লিং হালান্ডের। গত মরসুমে ম্যান সিটিকে ত্রিমুকুট জিতিয়ে ব্যালন ডি'অরের অন্যতম দাবিদার ছিলেন হালান্ড। কিন্তু আর্জেন্টিনাকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করা এবং ইন্টার মায়ামির হয়ে অসাধারণ পারফরম্যান্সের সুবাদে ফের ব্যালন ডি'অর জিতলেন মেসি। দ্বিতীয় স্থানে থাকলেন হালান্ড। তৃতীয় হলেন প্যারিস সাঁ জা-য় মেসির প্রাক্তন সতীর্থ কিলিয়ান এমবাপে। কাতার বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখান এমবাপে। তিনি মেসির আর্জেন্টিনার বিরুদ্ধে বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করেন। বিশ্বকাপে সর্বাধিক গোলদাতাও হন এমবাপে।

২ বছর পর ফের ব্যালন ডি'অর মেসির

মেসির হাতে ব্যালন ডি'অর ট্রফি তুলে দিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক এবং ইন্টার মায়ামির অন্যতম কর্ণধার ডেভিড বেকহ্যাম। তাঁকে যখন এই পুরস্কার দেওয়ার জন্য মঞ্চে ডাকা হয়, তখনই স্পষ্ট হয়ে গিয়েছিল, মেসিই খেতাব পেতে চলেছেন। ২০০৯ সালে প্রথমবার ব্যালন ডি'অর জেতেন মেসি। এরপর ২০১০, ২০১১, ২০১২, ২০১৫, ২০১৯ ও ২০২১ সালে এই খেতাব জেতেন আর্জেন্টিনার মহাতারকা। এবারও তিনিই ব্যালন ডি'অর জিতলেন। কাতার বিশ্বকাপে ৭ গোল করেন আর্জেন্টিনার অধিনায়ক। তিনি ৪টি ম্যাচের সেরা ফুটবলার নির্বাচিত হন। বিশ্বকাপের সেরা ফুটবলার হিসেবে গোল্ডেন বল পান মেসি। ২০১৪ সালের বিশ্বকাপেও তিনি গোল্ডেন বল পেয়েছিলেন। কিন্তু সেবার ফাইনালে জার্মানির কাছে হেরে রানার্স হয় আর্জেন্টিনা। কাতারে ফাইনালে ফ্রান্সকে হারিয়ে আর্জেন্টিনাকে তৃতীয়বার বিশ্বকাপ জেতানোর পাশাপাশি ব্যক্তিগত খেতাবও পেলেন মেসি। তাঁর বর্তমান ক্লাব ইন্টার মায়ামির পাশাপাশি পুরনো ক্লাব বার্সেলোনাও অভিনন্দন জানিয়েছে।

 

 

গার্ড মুলার ট্রফি হালান্ডের

গত মরসুমে ম্যান সিটিকে ত্রিমুকুট জেতানোর ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেন হালান্ড। তিনি ৫৬ গোল করেন। সবচেয়ে বেশি গোল করার সুবাদে গার্ড মুলার ট্রফি পেলেন হালান্ড। তাঁর দল পুরুষদের সেরা ক্লাবের পুরস্কার পেল। মহিলাদের সেরা ক্লাবের পুরস্কার পেয়েছে বার্সেলোনা। সেরা গোলকিপার হিসেবে ইয়াসিন ট্রফি পেলেন জাতীয় দলে মেসির সতীর্থ এমিলিয়ানো মার্টিনেজ। মহিলাদের ব্যালন ডি'অর পুরস্কার পেলেন স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা আইতানা বনমাতি।

মঞ্চে মেসির সন্তানরা

মেসি অষ্টমবার ব্যালন ডি'অর জেতার পর মঞ্চে উঠে যায় তাঁর ৩ ছেলে। স্ত্রী আন্তোনেলা রোকুজ্জো অবশ্য নির্দিষ্ট আসনেই বসে আনন্দে হাসছিলেন। এই অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন আইভরি কোস্ট ও চেলসির প্রাক্তন স্ট্রাইকার দিদিয়ের দ্রোগবা। তিনি মেসির সন্তানদের মঞ্চে স্বাগত জানান। সবাই এই বিশেষ মুহূর্তটি উপভোগ করেন।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Luis Rubiales: 'প্রকাশ্যে চুমু খাওয়া এই দেশে অপরাধ…', নির্বাসিত লুই রুবিয়ালেস

Ligue 1: ফ্রান্সের ঘরোয়া লিগে ম্যাচ শুরুর আগেই লিঁয়র টিম বাসে হামলা মার্সেই সমর্থকদের, রক্তাক্ত কোচ

Read more Articles on
Share this article
click me!