পেলেই সর্বকালের সেরা ফুটবলার, এক সাক্ষাৎকারে বলেছিলেন দিয়েগো মারাদোনা

পেলে ও মারাদোনার মধ্যে কে সেরা, সেটা নিয়ে সারা বিশ্বে অনেক তর্ক হয়েছে। কিন্তু জীবনের শেষ দিন পর্যন্ত এই ২ তারকার পারস্পরিক শ্রদ্ধা অটুট ছিল।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 10:35 AM IST / Updated: Dec 30 2022, 04:26 PM IST

পেলে ও মারাদোনার ব্যক্তিগত সম্পর্ক নিয়ে অনেক কথা শোনা গিয়েছে। কখনও শোনা গিয়েছে পেলে বলেছেন, 'আমিই সর্বকালের সেরা'। কখনও আবার মারাদোনা বলেছেন, 'আমার মা মনে করে আমি সর্বকালের সেরা'। কিন্তু তাঁদের সম্পর্ক নিয়ে বিশ্বজুড়ে যতই চর্চা হোক না কেন, পরস্পরের প্রতি জীবনের শেষ দিন পর্যন্ত শ্রদ্ধা ছিল পেলে ও মারাদোনার। ২০২০ সালের ২৫ নভেম্বর মারদানো প্রয়াত হওয়ার পর পেলে ট্যুইট করে বলেছিলেন, 'আশা করি আমরা একদিন স্বর্গে একসঙ্গে ফুটবল খেলব'। মারাদোনাও অনেক বছর আগে এক সাক্ষাৎকারে পেলেকে সর্বকালের সেরা ফুটবলার বলে উল্লেখ করেছিলেন। এক সাংবাদিক মারাদোনাকে প্রশ্ব করেছিলেন, কে সেরা, তিনি না পেলে? জবাবে মারাদোনা বলেছিলেন, 'না না, মারাদানো মারাদোনা, পেলে সর্বকালের সেরা। আমি একজন সাধারণ ফুটবলার। আমি কোনওদিন পেলেকে অনুকরণ করার চেষ্টা করিনি। সবাই জানে তিনি সর্বকালের সেরা ফুটবলার।'

পেলে যেমন ব্রাজিলের হয়ে ১০ নম্বর জার্সি পরে খেলতেন, মারাদোনাও তেমনই আর্জেন্টিনার হয়ে ১০ নম্বর জার্সি পরে খেলতেন। বিশ্ব ফুটবলে পেলেই প্রথম ১০ নম্বর জার্সিকে গুরুত্বপূর্ণ করে তোলেন। পরে মারাদোনা এই সংখ্যাটির জনপ্রিয়তা বাড়ান। ক্লাব ও দেশ মিলিয়ে ট্রফি জয়ের সংখ্যাতেও একই জায়গায় পেলে ও মারাদোনা। এই ২ তারকাই ১৪টি করে ট্রফি জেতেন। তবে পেলে ব্রাজিলের হয়ে ৩ বার বিশ্বকাপ জেতেন। সেখানে মারাদোনা শুধু ১ বার আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে পেরেছিলেন। পেলের সময় ব্রাজিল বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে। মারাদোনা আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতান ১৯৮৬ সালে। ১৯৯০ সালের বিশ্বকাপে ও ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। তবে সেবার ফাইনালে জার্মানির কাছে হেরে রানার্স হয় আর্জেন্টিনা।

আন্তর্জাতিক ফুটবলে গোলের সংখ্যায় মারাদোনার চেয়ে অনেকটা এগিয়ে পেলে। তিনি ব্রাজিলের হয়ে ৭৭ গোল করেন। সেখানে মারাদোনা আর্জেন্টিনার হয়ে ৩৪টি গোল করেন। মারাদোনা অবশ্য পেলের মতো স্ট্রাইকার হিসেবে খেলতেন না। তিনি মূলত খেলা তৈরি করতেন এবং সতীর্থদের দিয়ে গোল করাতেন। ১৯৮৬ সালের বিশ্বকাপ ফাইনালে বুরুচাগাকে দিয়ে এবং ১৯৯০ সালে ব্রাজিলের বিরুদ্ধে ক্যানিজিয়াকে দিয়ে গোল করান মারাদোনা। তাঁর এই ২ পাস চিরকাল স্মরণীয় হয়ে থাকবে। বিশ্বকাপ ফাইনালে গোল করে ব্রাজিলকে চ্যাম্পিয়ন করেন পেলে। মারাদোনা ২ বার বিশ্বকাপ ফাইনাল খেলেও গোল করতে পারেননি।

আরও পড়ুন-

বয়স ১০০ বছর, ফুটবল-সম্রাট পেলের প্রয়াণের খবরে বাকরুদ্ধ মা সেলেস্তে আরান্তে

২০১৫ সালে পেলের সঙ্গে দেখা হওয়ার কথা মনে পড়ছে, শ্রদ্ধা জানিয়ে ট্যুইট মুখ্যমন্ত্রীর

Pele : প্রয়াত কিংবদন্তি পেলে, সম্রাটকে হারিয়ে শোকস্তব্ধ ফুটবলবিশ্ব

Read more Articles on
Share this article
click me!