'একদিন আমরা ঠিক একসঙ্গে ফুটবল খেলব', দু'বছর আগে বন্ধু মারাদোনার প্রয়াণে শোকজ্ঞাপন করে বলেছিলেন পেলে

বন্ধুকে হারিয়ে পেলে বলেছিলেন,'একদিন আমরা ঠিক একসঙ্গে আকাশে ফুটবল খেলব।' ঘটনার দু'বছর চলে গেলেন ব্রাজিলীয় কিংবদন্তি ফুটবলার পেলে। অন্য এক দেশে ফের ফুটবল পায়ে দেখা হবে দুই কিংবদন্তির।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 9:02 AM IST

২৯ ডিসেম্বর ২০২২, দীর্ঘ লড়াই শেষে ক্যানসারের কাছে হার মানলেন তিনবারের বিশ্বকাপ জয়ী ফুটবলার। ৮২ বছর বয়সে নিজের শহর সাওপাওলোর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন পেলে। ঠিক দু'বছর আগে ২৫ নভেম্বর ২০২০, ফুটবল জগৎকে অন্ধকার করে চলে গিয়েছিলেন আর্জেন্টিনীয় তারকা ফুটবলার দিয়েগো মারাদোনা। বন্ধুর প্রয়াণে সেদিন শোকে ভেঙে পড়েছিলেন ব্রাজিলীয় কিংবদন্তি পেলে। বন্ধুকে হারিয়ে পেলে বলেছিলেন,'একদিন আমরা ঠিক একসঙ্গে আকাশে ফুটবল খেলব।' ঘটনার দু'বছর চলে গেলেন ব্রাজিলীয় কিংবদন্তি ফুটবলার পেলে। অন্য এক দেশে ফের ফুটবল পায়ে দেখা হবে দুই কিংবদন্তির।

২০২০ সালে আর্জেন্টিনীয় ফুটবলার মারাদোনার প্রয়াণে নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে শোকজ্ঞাপন করে পেলে লিখেছিলেন,'খুবই দুঃখজনক একটি খবর। আমার খুব কাছের এক বন্ধুকে আজ হারালাম, আর বিশ্ব হারাল এক কিংবদন্তিকে। অনেক কিছুই বলার আছে, কিন্তু আপাতত প্রার্থনা করি ভগবান যেন ওঁর পরিবারকে শক্তি দেন। একদিন আমরা ঠিক একসঙ্গে আকাশে ফুটবল খেলব।' মারাদোনার প্রয়াণের দু'বছরের মাথায়ই বন্ধুর কাছে চলে গেলেন পেলেও। এক অন্য দুনিয়ায় ফের ফুটবল পায়ে দেখা যাবে দুই কিংবদন্তিকে।

 

 

গত ২৯ নভেম্বর কোলন টিউমারের কেমোথেরাপি এবং শ্বাসযন্ত্রের সংক্রমণ সংক্রান্ত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন পেলে। তারপর থেকেই বাবার শারীরিক অবস্থা নিয়ে একেরপর এক পোস্ট করেছেন পেলে-কন্যা কেলি নাসিমেন্তো। বৃহস্পতিবার রাতে সাওপাওলোর হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন পেলে। এইদিন ফের একটি আবেগঘন পোস্ট করেন কেলি। পেলেকে ধন্যবাদ জানিয়ে কেলি লেখেন 'তোমাকে খুব ভালোবাসি।'

পেলের মৃত্যুর পরই নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে একটি ছবি পোস্ট করলেন পেলের মেয়ে। ছবিটিতে দেখা যাচ্ছে পেলের হাতের উপর অনেকগুলি হাত রাখা। সঙ্গে লেখা 'আজ আমরা যা কিছু সবই তোমার জন্য। সবকিছুর জন্য ধন্যবাদ। তোমাকে খুব ভালোবাসি। শান্তিতে বিশ্রাম নাও।' এর আগেও ভক্তদের পেলের শারীরিক অবস্থার কথা জানিয়েছিলেন কেলি। নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে বাবার শারীরিক অবস্থার কথা জানিয়েছিলেন। কেলি লিখেছিলে,'ডাক্তারদের পরামর্শ নিয়ে ও বিভিন্ন কারণ বসত বাবাকে আপাতত হাসপাতালে রাখাই ঠিক সিদ্ধান্ত হবে। তেমনটাই ঠিক করা হয়েছে। বাবার জন্য কাইপিরিনহাও বানাব। মজা করছি। বাবাকে খুব ভালোবাসি। আবার পরের সপ্তাহে নতুন খবর জানাব।'

আরও পড়ুন - 

খবরের কাগজ পাকিয়ে গোল করে খেলা শুরু, ফুটবল-সম্রাটের মুকুট পরেই বিদায় পেলের

চলে গেলেন তিনবারের বিশ্বকাপ জয়ী কিংবদন্তী ফুটবলার পেলে, ৮২ বছর বয়সে প্রয়াণ

পেলের মৃত্যু হয়েছে, ফের সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে খবর, বিশ্বজুড়ে উদ্বেগ

Share this article
click me!